scorecardresearch
 

Goutam Gambhir On Rohit Virat: বিরাট-কোহলির ভবিষ্যৎ, হার্দিকের ফিটনেস; কোচিংয়ের দায়িত্ব নিয়েই কী বললেন গম্ভীর?

Goutam Gambhir On Rohit Virat: শ্রীলঙ্কায় রওনা হওয়ার আগে মুম্বাইয়ে সাংবাদিক সম্মেলন করেন টিম ইন্ডিয়ার প্রধান কোচ গৌতম গম্ভীর। গম্ভীরের সঙ্গে উপস্থিত ছিলেন প্রধান নির্বাচক অজিত আগরকারও। এ সময় দুজনেই ভারতীয় ক্রিকেট সংক্রান্ত প্রশ্নের উত্তর দেন। হার্দিক পান্ডিয়া, বিরাট কোহলি, সূর্যকুমার যাদবের মতো তারকা খেলোয়াড়দের সম্পর্কে প্রশ্ন করা হয়েছিল।

Advertisement
বিরাট-কোহলির ভবিষ্যৎ, হার্দিকের ফিটনেস; কোচিংয়ের দায়িত্ব নিয়েই কী বললেন গম্ভীর? বিরাট-কোহলির ভবিষ্যৎ, হার্দিকের ফিটনেস; কোচিংয়ের দায়িত্ব নিয়েই কী বললেন গম্ভীর?

শ্রীলঙ্কার বিরুদ্ধে নিজের মাটিতে তিনটি ওয়ানডে ও তিনটি টি-টোয়েন্টি ম্যাচ খেলতে হবে টিম ইন্ডিয়াকে। শ্রীলঙ্কা সফরে টি-টোয়েন্টি সিরিজে টিম ইন্ডিয়ার নেতৃত্ব দেবেন সূর্যকুমার যাদব। একই সঙ্গে ওয়ানডে দলের নেতৃত্ব দেবেন রোহিত শর্মা। এই সফর টিম ইন্ডিয়ার প্রাক্তন ওপেনার গৌতম গম্ভীরের জন্যও স্পেশাল। এই সফরের মাধ্যমেই প্রধান কোচ হিসেবে গম্ভীরের মেয়াদ শুরু হবে।

শ্রীলঙ্কায় রওনা হওয়ার আগে মুম্বাইয়ে সাংবাদিক সম্মেলন করেন টিম ইন্ডিয়ার প্রধান কোচ গৌতম গম্ভীর। গম্ভীরের সঙ্গে উপস্থিত ছিলেন প্রধান নির্বাচক অজিত আগরকারও। এ সময় দুজনেই ভারতীয় ক্রিকেট সংক্রান্ত প্রশ্নের উত্তর দেন। হার্দিক পান্ডিয়া, বিরাট কোহলি, সূর্যকুমার যাদবের মতো তারকা খেলোয়াড়দের সম্পর্কে প্রশ্ন করা হয়েছিল, যার উত্তর তারা দুজনেই খুব সুন্দরভাবে দিয়েছেন। এক নজরে দেখে নেওয়া যাক এই সংবাদ সম্মেলন থেকে বেরিয়ে আসা ৭টি বড় বিষয়।

রোহিত ও বিরাট কি ২০২৭ বিশ্বকাপ খেলবে?
গম্ভীর বলেছিলেন যে বিরাট-রোহিত যদি ফিটনেস বজায় রাখেন তবে দুজনেই ২০২৭ ওয়ানডে বিশ্বকাপও খেলতে পারবেন। গম্ভীর বলেছেন, 'আমার মনে হয় তিনি বড় মঞ্চে কী করতে পারেন তা দেখিয়েছেন, সেটা টি-টোয়েন্টি বিশ্বকাপ হোক বা ৫০ ওভারের বিশ্বকাপ। এখনও অনেক ক্রিকেট বাকি আছে ওই দুই খেলোয়াড়ের। চ্যাম্পিয়ন্স ট্রফি আসছে, অস্ট্রেলিয়ায় আসছে বড় টেস্ট সিরিজ। তারা চ্যাম্পিয়ন্স ট্রফির জন্য অনুপ্রাণিত হবে এবং যদি তারা তাদের ফিটনেস ধরে রাখতে পারে।

আরও পড়ুন

কেন বাদ পড়লেন জাদেজা?
শ্রীলঙ্কার বিপক্ষে ওয়ানডে সিরিজে জায়গা পাননি রবীন্দ্র জাদেজা। এ প্রসঙ্গে আগারকার বলেন, 'আমি মনে করি আমরা যখন দল ঘোষণা করেছি, তখন আমাদের এটা পরিষ্কার করা উচিত ছিল। অক্ষর ও জাদেজা দুজনকেই বেছে নেওয়ার কোনও মানে হয়নি। তাদের একজনকে যেভাবেই হোক বেঞ্চে রাখা হতো। জাদেজাকে বাদ দেওয়া হয়নি তবে বিশ্রাম দেওয়া হয়েছে, অনেক টেস্ট সিরিজ আসছে এবং সেগুলির বেশিরভাগেই তিনি খেলবেন।

Advertisement

আগারকার বলেছেন, 'নির্বাচক/কোচের জন্য তাকে প্রতি ম্যাচে খেলানো কঠিন হয়ে পড়ে। আমরা এমন একজন অধিনায়ক চেয়েছিলাম যে সব ম্যাচ খেলতে পারবে। সফল হওয়ার জন্য সূর্যের সমস্ত প্রয়োজনীয় গুণাবলী রয়েছে। আমরা আরও মনে করি যে আমরা হার্দিককে আরও ভালভাবে পরিচালনা করতে পারি।  আমরা বিশ্বকাপের সময় দেখেছি তিনি ব্যাট-বলে কী করতে পারেন। আমরা তার সাথে কথা বলেছি।

কবে ফিরবেন মহম্মদ শামি?
ভারতীয় ফাস্ট বোলার মহম্মদ শামি দীর্ঘদিন ধরেই ক্রিকেট থেকে দূরে রয়েছেন। আগারকার বলেছেন যে শামি নেটে বোলিং শুরু করেছেন এবং তিনি সেপ্টেম্বরে বাংলাদেশের বিপক্ষে টেস্ট সিরিজের জন্য উপলব্ধ হতে পারেন। বললেন, 'সে বোলিং শুরু করেছে। প্রথম পরীক্ষা ১৯ সেপ্টেম্বর। ততক্ষণে প্রত্যাবর্তন করাটাই ছিল সব সময় লক্ষ্য। তিনি কি বাংলাদেশ সিরিজে দলে ফিরতে পারবেন, এ জন্য আমাকে এনসিএ-র সঙ্গে কথা বলতে হবে।

 

Advertisement