scorecardresearch
 

ICC World Cup 2023 India VS South Africa: ব্যাটে কোহলি, বলে জাডেজা, ইডেনে অসহায় আত্মসমর্পণ বাভুমাদের

আজ বিরাট কোহলির জন্মদিন। আর সেই দিনই দক্ষিণ আফ্রকার বিরুদ্ধে খেলতে নামছে ভারতীয় দল। তাও আবার কলকাতার ইডেন গার্ডেনসে। টিকিটের হাহাকার শহরজুড়ে। পিচ থেকে স্পিনাররা কিছুটা হলেও সাফল্য পেতে পারেন বলে মনে করা হচ্ছে। 

Advertisement
ব্যাটে কোহলি, বলে জাডেজা, ইডেনে অসহায় আত্মসমর্পণ বাভুমাদের ব্যাটে কোহলি, বলে জাডেজা, ইডেনে অসহায় আত্মসমর্পণ বাভুমাদের

ICC World Cup 2023 India VS South Africa: টস জিতে প্রথম ব্যাট করার সিদ্ধান্ত নিয়েছিলেন ভারতীয় অধিনায়ক রোহিত শর্মা। তিনি যে পিচ পড়তে ভুল করেননি, তা ম্যাচ যত গড়িয়েছে ততই বোঝা গিয়েছে। বিশেষ করে প্রোটিয়া ইনিংসের শুরু থেকে শেষ পর্যন্ত পাল্টা মার তো দূরের কথা কেউ ঘাড় উঁচু করে দাঁড়াতে পর্যন্ত পারেননি। যার ফলে মাত্র ৮৩ রানে অলআউট দক্ষিণ আফ্রিকা। আর এতে আফ্রিকা দলের কফিনে পেরেক ঢোকার কাজটি ভালোমতোই করে দিয়েছে টিম ইন্ডিয়ার স্পিনিং অলরাউন্ডার রবীন্দ্র জাদেজা। তিনি একাই পাঁচটি উইকেট তুলে নেন। দুটি করে উইকেট নিয়েছেন মহম্মদ শামি, কুলদীপ যাদব। একমাত্র উইকেটটি নিয়েছেন মহাম্মদ সিরাজ।

যদিও প্রোটিয়া ইনিংসের সবচেয়ে দুর্ধর্ষ এবং ভয়ঙ্কর ব্যাটার কুইন্টন ডি-কক যিনি আবার স্বপ্নের ফর্মে রয়েছেন তাঁকে তুলে নিয়ে প্রথম ধাক্কাটি দেন ভারতীয় বোলিংয়ের নয়া নবাব। তারপরই যেন হঠাৎ খেই হারিয়ে ফেলে। জাদেজা বল করতে এসে প্রথম ওভারেই ক্যাপ্টেন বাভুমাকে তুলে নেন। এরপর গত তিন ম্যাচের মত ঘরের মাঠে বল তুলে দেন মহাম্মদ শামিকে। চেনা মাঠে, প্রোটিয়া ব্যাটিংয়ের মেরুদন্ড ভেঙে দেন বাংলার এই তারকা পেসারটি। এরপর উইকেটগুলি তুলে নেওয়া যেন ছিল শুধু সময়ের অপেক্ষা। কিছুক্ষণ সময় কাটিয়ে সকলেই নিশ্চিন্তে প্যাভিলিয়নে ফিরে গিয়েছেন দক্ষিণ আফ্রিকান ব্যাটাররা। এর আগে একমাত্র পচা শামুক নেদারল্যান্ডে পা কাটা ছাড়া দক্ষিণ আফ্রিকার ব্যাটারদের উড়ন্ত ফর্ম দেখে কেউ কল্পনাও করেননি যে এমন ল্যাজে গোবরে অবস্থা হবে তাঁদের।

এদিন অবশ্য টস জিতে ব্যাটিং নিয়ে শুরু থেকেই ঝড় তুলে দেন রোহিত শর্মা-শুভমান গিল জুটি। এর মধ্যে রোহিত নৃশংস প্রহার শুরু করেন দক্ষিণ আফ্রিকার বোলারদের বিরুদ্ধে। বিশেষ করে মার্কো ইয়ানসেন এবং লুঙ্গি এনগিডিকে কচুকাটা করার ঢঙ্গে যেখানে ইচ্ছে সেখানে ফেলেছেন। সঙ্গে যোগ্য সঙ্গত করে যান শুভমান গিল। অতিরিক্ত আক্রমণাত্মক হতে গিয়ে ৪০ রান করে উইকেট ছুঁড়ে দিয়ে আসেন রোহিত। নইলে তাকে থামানো আজ মুশকিল ছিল স্প্রিংবক বোলারদের। রোহিত যেতেই কিছুক্ষণের মধ্যে তাকে অনুসরণ করেন শুভমানও।এরপরই খেলার হাল ধরেন বিরাট কোহলি-শ্রেয়াস আইয়ার জুটি। তবে পিচ কতটা কঠিন তা ওপেনারদ্বয়ের প্রস্থানেই বোঝা যায়। দীর্ঘক্ষণ ধরে রাখার পরও রানের গতি বাড়াতে পারছিলেন না কোহলি-শ্রেয়াস জুটি। যদিও পরিপক্কতার পরিচয় দিয়ে লম্বা ইনিংস খেলে দুজনেই ভারতীয় রান সংখ্যাকে পৌঁছে দিয়েছেন ৩০০র ওপারে। শেষ দিকে ছোট্ট ইনিংসে সহায়তা করেছেন সূর্যকুমার যাদব ও রবীন্দ্র জাদেজাও। এর মধ্যে কোহলি কিছুটা সাবধানে এবং দায়িত্বশীল থাকলেও, শ্রেয়াস অবশ্য পরের দিকে প্রোটিয়া বোলারদের বেশ ভালো রকম কড়কে দিয়েছেন। তিনি ব্যক্তিগত ৭২ রানে আউট হয়ে যান।

Advertisement

যদিও এসব কিছুই তলাতে পারেনি কিং কোহলিকে তিনি অপরাজিত থেকে সেঞ্চুরি করিয়ে নেওয়ার পাশাপাশি সচিন তেন্ডুলকারের ৪৯ ওয়ানডে সেঞ্চুরির রেকর্ড ছুঁয়ে ফেললেন। আর একটি সেঞ্চুরি করলেই তিনি এককভাবে গোটা বিশ্বে ওয়ানডেতে সেঞ্চুরির সর্বোচ্চ মালিক হবেন। পাশাপাশি তাঁর সব মিলিয়ে সেঞ্চুরি হল ৭৯টি। এখানে অবশ্য তিনি শচীন টেন্ডুলকারের থেকে এখনো ২১ টি সেঞ্চুরি পিছনে।

এদিন অবশ্য কলকাতায় মাঠে এসে সচিন তাঁর সমস্ত রেকর্ড ভেঙে দেওয়ার শুভেচ্ছা জানিয়ে গিয়েছেন উত্তরসূরীকে। আর এদিন ছিল কোহলির জন্মদিন। ক্রিকেট অ্যাসোসিয়েশন অফ বেঙ্গলের তরফ থেকে তাকে নানা রকম উপহার ও শুভেচ্ছা বার্তা তুলে দেওয়া হয়। তিনিও পাল্টা রিটার্ন গিফট হিসেবে ভারতকে জয়ের রাস্তা দেখানোর পাশাপাশি সেঞ্চুরি করে দর্শক মনোরঞ্জনে কোনও রকম খামতি রাখেননি।

Advertisement