IND vs ENG: রেকর্ডধারী শুভমনের জন্যই বড়সড় আর্থিক ক্ষতির মুখে BCCI, কেন?

এজবাস্টন টেস্টে ব্যাট হাতে রেকর্ড বই ওলটপালট করে দিয়েছেন ভারতীয় ক্যাপটেন শুভমন গিল। প্রথম ইনিংসে ২৭০ এবং দ্বিতীয় ইনিংসে ১৬১ রানের অনবদ্য ইনিংস খেলে দলকে ৩৩৬ রানে জয়ের পথে নিয়ে যান তিনি। ফলে ইংল্যান্ডের বিরুদ্ধে পাঁচ ম্যাচের সিরিজে ১-১ ব্যবধানে সমতা ফেরে ভারত। কিন্তু মাঠে নজরকাড়া পারফরম্যান্সের মাঝেও গিলকে নিয়ে এক বিতর্ক মাথাচাড়া দিয়েছে।

Advertisement
রেকর্ডধারী শুভমনের জন্যই বড়সড় আর্থিক ক্ষতির মুখে BCCI, কেন?
হাইলাইটস
  • এজবাস্টন টেস্টে ব্যাট হাতে রেকর্ড বই ওলটপালট করে দিয়েছেন ভারতীয় ক্যাপটেন শুভমন গিল।
  • প্রথম ইনিংসে ২৭০ এবং দ্বিতীয় ইনিংসে ১৬১ রানের অনবদ্য ইনিংস খেলে দলকে ৩৩৬ রানে জয়ের পথে নিয়ে যান তিনি।

এজবাস্টন টেস্টে ব্যাট হাতে রেকর্ড বই ওলটপালট করে দিয়েছেন ভারতীয় ক্যাপটেন শুভমন গিল। প্রথম ইনিংসে ২৭০ এবং দ্বিতীয় ইনিংসে ১৬১ রানের অনবদ্য ইনিংস খেলে দলকে ৩৩৬ রানে জয়ের পথে নিয়ে যান তিনি। ফলে ইংল্যান্ডের বিরুদ্ধে পাঁচ ম্যাচের সিরিজে ১-১ ব্যবধানে সমতা ফেরে ভারত। কিন্তু মাঠে নজরকাড়া পারফরম্যান্সের মাঝেও গিলকে নিয়ে এক বিতর্ক মাথাচাড়া দিয়েছে।

সোশ্যাল মিডিয়ায় ছড়িয়ে পড়েছে একটি ছবি ও ভিডিও, যেখানে দেখা যাচ্ছে, দ্বিতীয় ইনিংস ঘোষণার সময় গিল ড্রেসিংরুম থেকে বেরিয়ে আসছেন একটি কালো রঙের নাইকির টি-শার্ট পরে। অথচ, ভারতের ক্রিকেট দলের বর্তমান কিট স্পনসর অ্যাডিডাস, যার সঙ্গে বিসিসিআই-এর চুক্তি রয়েছে ২০২৮ সাল পর্যন্ত। সেই হিসেবে, অন্য কোনও ব্র্যান্ডের পোশাক পরা বিসিসিআই-এর বাণিজ্যিক চুক্তির পরিপন্থী।

এই নিয়ে সমালোচনাও শুরু হয়েছে। কেউ কেউ একে হালকা ভাবে নিয়েছেন, আবার কেউ এটিকে নিয়ম লঙ্ঘন হিসেবে কড়া ভাষায় সমালোচনা করেছেন। এখন দেখার বিষয়, বিসিসিআই এই বিষয়ে কোনও কঠোর পদক্ষেপ নেয় কি না।

উল্লেখযোগ্যভাবে, ২০০৬-০৭ সালে সৌরভ গাঙ্গুলিকে পুমা হেডব্যান্ড পরার জন্য সতর্ক করা হয়েছিল, কারণ সেই সময় নাইকি ছিল কিট স্পনসর। এরপর থেকে বিসিসিআই খেলোয়াড়দের পরিষ্কারভাবে জানিয়েছিল, মাঠে বা অফিশিয়াল কার্যকলাপে অন্য ব্র্যান্ডের সরঞ্জাম বা পোশাক ব্যবহার করা যাবে না।

তবে শুভমন গিল এই নিয়ম না জেনেই নাইকির জ্যাকেট পরেছিলেন, নাকি এটি অনিচ্ছাকৃত ভুল, তা এখনও পরিষ্কার নয়। BCCI কী সিদ্ধান্ত নেয়, এখন সেটাই দেখার অপেক্ষা।

 

POST A COMMENT
Advertisement