scorecardresearch
 

India Vs England 2nd Test: ঘূর্ণিতেই ভারতকে মাতের কৌশল, ইংল্যান্ডের একাদশে রহস্য স্পিনার

বেশ চাপে ভারতীয় দল। তার কারণ রবীন্দ্র জাডেজা ও কেএল রাহুল চোটের জন্য় ছিটকে গিয়েছেন। বিরাট কোহলিও নেই। এদিকে, ম্যাচের ২৪ ঘণ্টা আগেই চূড়ান্ত একাদশ ঘোষণা করে দিল ইংল্যান্ড।

Advertisement
Ind Vs Eng Ind Vs Eng
হাইলাইটস
  • রবীন্দ্র জাডেজা ও কেএল রাহুল চোটের জন্য় ছিটকে গিয়েছেন।
  • বিরাট কোহলিও নেই।
  • ২৪ ঘণ্টা আগেই চূড়ান্ত একাদশ ঘোষণা করে দিল ইংল্যান্ড।

প্রথম ম্যাচ হেরে ইংল্যান্ডের বিরুদ্ধে টেস্ট সিরিজের শুরুতেই পিছিয়ে গিয়েছে টিম ইন্ডিয়া। পাঁচ ম্যাচের সিরিজে দ্বিতীয়টি অনুষ্ঠিত হতে চলেছে শুক্রবার, বিশাখাপত্তনমে। এই ম্যাচেই সিরিজে ফিরে আসার মোক্ষম সুযোগ রোহিতদের কাছে। কিন্তু বেশ চাপে ভারতীয় দল। তার কারণ রবীন্দ্র জাডেজা ও কেএল রাহুল চোটের জন্য় ছিটকে গিয়েছেন। বিরাট কোহলিও নেই। এদিকে, ম্যাচের ২৪ ঘণ্টা আগেই চূড়ান্ত একাদশ ঘোষণা করে দিল ইংল্যান্ড। উইনিং কম্বিনেশন ভেঙেছে তারা। দু'টি বদল করেছেন বেন স্টোকস।  

জ্যাক লিচের জায়গায় একাদশে জায়গা পেয়েছেন মিস্ট্রি স্পিনার শোয়েব বশির। প্রথম টেস্ট ম্যাচে হাঁটুতে চোট পান লিচ। এছাড়া মার্ক উডের জায়গায় চূড়ান্ত একাদশে জায়গা পেয়েছেন অভিজ্ঞ ফাস্ট বোলার জেমস অ্যান্ডারসন। ইংল্যান্ডও তিন স্পিনার (রেহান, হার্টলি ও বশির) এবং একজন ফাস্ট বোলার (অ্যান্ডারসন) নিয়ে দ্বিতীয় টেস্টে নামছে। 

দ্বিতীয় টেস্টের জন্য ইংল্যান্ডের চূড়ান্ত একাদশ: জ্যাক ক্রাউলি, বেন ডাকেট, অলি পোপ, জো রুট, জনি বেয়ারস্টো, বেন স্টোকস (অধিনায়ক), বেন ফক্স (উইকেটরক্ষক), রেহান আহমেদ, টম হার্টলি, শোয়েব বশির ও জেমস অ্যান্ডারসন।

আরও পড়ুন

দ্বিতীয় টেস্টে ইতিহাস গড়ার হাতছানি অ্যান্ডারসনের সামনে। জেমস অ্যান্ডারসন এখনও পর্যন্ত ১৮৩ টেস্ট ম্যাচে ৬৯০ উইকেট নিয়েছেন। ৭০০ উইকেটের রেকর্ডের একেবারে দোরগোড়ায় তিনি। জেমস অ্যান্ডারসনের সপ্তমবার ভারত সফরে এসেছেন। অ্যান্ডারসন ভারতের বিরুদ্ধে ৩৫ টেস্ট ম্যাচে ২৪.৮৯ গড়ে নিয়েছেন ১৩৯ উইকেট। এর মধ্যে অ্যান্ডারসন ছ'বার এক ইনিংসে পাঁচ বা তার বেশি উইকেট নিয়েছেন। ভারতে এখনও পর্যন্ত খেলা ১৩টি টেস্ট ম্যাচে তাঁর উইকেট ৩৪। অ্যান্ডারসন ২০১২ সিরিজে অত্যন্ত গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেন। ইংল্যান্ড এমএস ধোনির নেতৃত্বাধীন টিম ইন্ডিয়াকে ২-১ গোলে হারিয়েছিল। ওই সিরিজে অ্যান্ডারসন নেন ১২ উইকেট।

Advertisement

শোয়েব বশির পাকিস্তানি বংশোদ্ভূত অফ স্পিনার। ২০ বছর বয়সী বশির আনক্যাপড ক্রিকেটার। অর্থাৎ এই ম্যাচ দিয়েই অভিষেক হবে তাঁর। বশির ভিসা দেরিতে পেয়েছেন। যে কারণে তিনি প্রথম টেস্ট ম্যাচ খেলতে পারেননি। ভিসা সংক্রান্ত কিছু জটিলতার কারণে তাঁকে সংযুক্ত আরব আমিরশাহিতে থাকতে হয়েছিল। বশিরের জন্ম ইংল্যান্ডের সমারসেটে। তাঁর বাবা-মা পাকিস্তানি বংশোদ্ভূত।

Advertisement