scorecardresearch
 

India VS Pakistan Match 2024: ২০২৪-এ ভারত VS পাকিস্তান কবে? মহারণ হতে পারে আমেরিকাতেও

বস্তুত, ২০১২ সালের পর থেকে ভারত ও পাকিস্তান মুখোমুখি হয়, শুধুমাত্র ICC টুর্নামেন্ট বা এশিয়া কাপে। রাজনৈতিক সম্পর্ক তলানিতে দুদেশের মধ্যে। যার প্রভাব পড়ে ক্রিকেটেও। ২০১২ সালের পর থেকে ভারত ও পাকিস্তানের মধ্যে দ্বিপাক্ষিক কোনও সিরিজ হয়নি। সে বার পাকিস্তান টিম এসেছিল ভারতে।

Advertisement
ভারত বনাম পাকিস্তান ভারত বনাম পাকিস্তান
হাইলাইটস
  • ২০১২ সালে শেষ দ্বিপাক্ষিক সিরিজ
  • জুন মাসে হতে পারে ভারত-পাকিস্তান ম্যাচ
  • নিউইয়র্কে হতে পারে ম্যাচ

India VS Pakistan Match in 2024: ২০২৩ সালটা মোটামুটি কেটেছে ভারতীয় দলের। বিশ্বকাপে তীরে এসে তরী ডুবেছে। এবার লক্ষ্য ২০২৪ সাল। এই বছরেই রয়েছে T20 বিশ্বকাপ। এছাড়াও একাধিক ম্যাচ খেলবে ভারতীয় ক্রিকেট দল। 

তবে ক্রিকেট বিশ্বে অন্যতম হাইভোল্টেজ ম্যাচ সব সময়ই ভারত-পাকিস্তান। ২০২৩ সালে ভারত ও পাকিস্তান মুখোমুখি হয়েছে তিনটি ম্যাচে। তিনটিতেই জিতেছে ভারত। এবার দেখে নেওয়া যাক, ২০২৪ সালে ভারত বনাম পাকিস্তান ম্যাচ কতগুলি রয়েছে।

২০১২ সালে শেষ দ্বিপাক্ষিক সিরিজ

আরও পড়ুন

বস্তুত, ২০১২ সালের পর থেকে ভারত ও পাকিস্তান মুখোমুখি হয়, শুধুমাত্র ICC টুর্নামেন্ট বা এশিয়া কাপে। রাজনৈতিক সম্পর্ক তলানিতে দুদেশের মধ্যে। যার প্রভাব পড়ে ক্রিকেটেও। ২০১২ সালের পর থেকে ভারত ও পাকিস্তানের মধ্যে দ্বিপাক্ষিক কোনও সিরিজ হয়নি। সে বার পাকিস্তান টিম এসেছিল ভারতে। ২০২৪ সালে দেখা যাচ্ছে, মাত্র একটাই ICC টুর্নামেন্ট।

জুন মাসে হতে পারে ভারত-পাকিস্তান ম্যাচ

চলতি বছরের জুন মাসে ওয়েস্ট ইন্ডিজ ও মার্কিন যুক্তরাষ্ট্রে হবে T20 বিশ্বকাপ। একমাত্র আইসিসি টুর্নামেন্ট। এখানেই হতে পারে ভারত-পাক ম্যাচ। যদিও কোন দল কোন গ্রুপে খেলবে, তা এখনও স্পষ্ট নয়।

নিউইয়র্কে হতে পারে ম্যাচ

তবে ব্রিটিশ সংবাদমাধ্যম গার্ডিয়ান-এর খবর অনুযায়ী, নিউইয়র্কে হতে পারে ভারত-পাকিস্তান ম্যাচ। ম্যাচটি হতে পারে ৮ অথবা ৯ জুন। এরপরে যদি দুই সেমিফাইনালে পৌঁছয়, তা হলে ফের ম্যাচ হওয়ার সম্ভাবনা রয়েছে।

অন্যদিকে, টি২০ বিশ্বকাপের উত্তেজনা ইতিমধ্যেই শুরু হয়ে গিয়েছে। কলকাতা নাইটরাইডার্সের মেন্টর গৌতম গম্ভীরের কথায়, 'পাকিস্তানের ফিল্ডিং দেখে আমি হতাশ। ৫০ ওভারের বিশ্বকাপেই দেখা গিয়েছে ওদের ফিল্ডিং কতটা খারাপ। এখন বিশ্বের সব থেকে খারাপ ফিল্ডিং দল পাকিস্তান। এই ফিল্ডিং নিয়ে ওরা টি-টোয়েন্টি বিশ্বকাপ জিততে পারবে না। কারণ, টি-টোয়েন্টি ক্রিকেটে ফিল্ডিং সব থেকে বেশি গুরুত্বপূর্ণ। সেটা খারাপ হলে ম্যাচ জেতা যাবে না।'

Advertisement

Advertisement