scorecardresearch
 

India Vs West Indies T20 2023: ওয়েস্ট ইন্ডিজের বিরুদ্ধে টি-২০ যুদ্ধে নামছে ভারত, একগুচ্ছ রেকর্ডের হাতছানি

India Vs West Indies T20 2023: ওয়েস্ট ইন্ডিজের বিরুদ্ধে টি-২০ যুদ্ধে নামছে ভারত, একগুচ্ছ রেকর্ডের হাতছানি। ৩ অগাস্ট খেলা শুরু হতে চলা টিম ইন্ডিয়ার এটি ২০০তম ইন্টারন্যাশনাল টি-টোয়েন্টি ম্যাচ হবে। ভারতের চেয়ে বেশিটি টোয়েন্টি ইন্টারন্যাশনাল কেবল পাকিস্তান (২২৩)টি খেলেছে। ১৯৯ টি ম্যাচের মধ্যে ১২৭ টি ম্যাচেই জয় পেয়েছে। এর মধ্যে ৬৩ ম্যাচে ভারতকে হারতে হয়েছে এবং ৪ টি ম্যাচ টাই হয়েছে। এর পাশাপাশি ৫টি ম্যাচে কোনও রকম ফল বের হয়নি। তৃতীয় নম্বর সবচেয়ে বেশি টি-টোয়েন্টি খেলেছে নিউজিল্যান্ড ১৯৩ টি ম্যাচ।

Advertisement
ওয়েস্ট ইন্ডিজের বিরুদ্ধে টি-২০ যুদ্ধে নামছে ভারত, একগুচ্ছ রেকর্ডের হাতছানি ওয়েস্ট ইন্ডিজের বিরুদ্ধে টি-২০ যুদ্ধে নামছে ভারত, একগুচ্ছ রেকর্ডের হাতছানি
হাইলাইটস
  • একগুচ্ছ রেকর্ডের মুখে
  • ওয়েস্ট ইন্ডিজের বিরুদ্ধে
  • টি-২০ সিরিজে নামছে ভারত

India Vs West Indies T20 2023: ভারত এবং ওয়েস্ট ইন্ডিজের মধ্যে ৫ ম্যাচে টি-টোয়েন্টি সিরিজের প্রথম ম্যাচ আজ বৃহস্পতিবার ৩ আগস্ট টারোবাতে খেলা হবে। ওয়েস্ট ইন্ডিজের বিরুদ্ধে টেস্ট এবং ওয়ানডে সিরিজ ভারত জয় পেয়েছে। যদিও ওয়ানডেতে একটি ম্যাচ হতে হয়েছিল ভারতকে। ভারত চাইবে এই পাঁচ ম্যাচ টি-টোয়েন্টি সিরিজটি জিতে একাধিক ব্যক্তিগত ও দলগত রেকর্ড হতে পারে।

৩ অগাস্ট খেলা শুরু হতে চলা টিম ইন্ডিয়ার এটি ২০০তম ইন্টারন্যাশনাল টি-টোয়েন্টি ম্যাচ হবে। ভারতের চেয়ে বেশিটি টোয়েন্টি ইন্টারন্যাশনাল কেবল পাকিস্তান (২২৩)টি খেলেছে। ১৯৯ টি ম্যাচের মধ্যে ১২৭ টি ম্যাচেই জয় পেয়েছে। এর মধ্যে ৬৩ ম্যাচে ভারতকে হারতে হয়েছে এবং ৪ টি ম্যাচ টাই হয়েছে। এর পাশাপাশি ৫টি ম্যাচে কোনও রকম ফল বের হয়নি। তৃতীয় নম্বর সবচেয়ে বেশি টি-টোয়েন্টি খেলেছে নিউজিল্যান্ড ১৯৩ টি ম্যাচ।

এমনিতে টেস্ট এবং এর সঙ্গে টি-টোয়েন্টি ফরম্যাটেও ওয়েস্ট ইন্ডিজের বিরুদ্ধে টিম ইন্ডিয়াকে ফ্রন্ট ফুটে দেখা যাচ্ছে। দুই টিমের মধ্যে এখনও পর্যন্ত আটটি ত্রিপাক্ষিক টি টোয়েন্টি সিরিজ খেলা হয়েছে। এর মধ্যে ভারতীয় দল ছয়টি সিরিজ জিতেছে। যেখানে দুটিতে ভারত হেরে গিয়েছে। ভারতের বিরুদ্ধে ক্যারিবিয়ান টিম ২০১৬ এবং ১৭ তে লাগাতার দুটি সিরিজ জিতেছিল। তারপরে টিম ইন্ডিয়া লাগাতার ওয়েস্ট ইন্ডিজের বিরুদ্ধে পাঁচটি টি-টোয়েন্টি সিরিজ জয় পায়। এবার হার্দিক পান্ডিয়ার নেতৃত্বে যদি টিম ইন্ডিয়া যদি এই সিরিজও জয় পায়, তাহলে ওয়েস্ট ইন্ডিজের বিরুদ্ধে এটি ভারতের লাগাতার ষষ্ঠ সিরিজ জয় হবে।

আরও পড়ুন

সূর্য কুমার যাদব টি-টোয়েন্টি ইন্টারন্যাশনাল ম্যাচের ১৭৫.৭৬। যা তাকে সমস্ত ব্যাটসম্যান থেকে এগিয়ে রেখেছে। যিনি এই ফরম্যাটে কমপক্ষে ২৫০ বলের সামনা করেছেন সেই রকম ব্যাটারদের মধ্যে হিসেব ধরা হয়েছে। এই পরিস্থিতিতে এই রেকর্ড আরো ভালও করার সুযোগ রয়েছে ।

Advertisement

ভারত এবং ওয়েস্ট ইন্ডিজের মধ্যে টি-টোয়েন্টি সিরিজে তৈরি হবে এই রেকর্ডগুলি

১. হার্দিক পান্ডিয়া, টি-টোয়েন্টি ক্রিকেটে ১৫০ টি উইকেট নেওয়া থেকে ২ টি উইকেট পেছনে রয়েছেন। তিনি চাইবেন ৪ হাজারের বেশি টি-টোয়েন্টি রান এবং ১৫০ প্লাস উইকেটের ডবল হাসিল করতে এটি হলে তিনি এই রেকর্ডধারী একমাত্র ভারতীয় ক্রিকেটার হয়ে যাবেন।

২. যুজবেন্দ্র চাহাল টি-টোয়েন্টি ইন্টারন্যাশনালে ১০০ উইকেট থেকে ৯ টি উইকেট দূরে রয়েছেন। তিনি পাঁচটি ম্যাচের মধ্যে যদি এই উইকেট নিয়ে ফেলতে পারেন, তাহলে তিনি প্রথম ভারতীয় পুরুষ ক্রিকেটার হিসেবে এ কাজ করবেন।

৩. অর্শদীপ সিং টি-টোয়েন্টিতে ৫০ উইকেট থেকে ৯ উইকেট পেছনে রয়েছেন। তার আগে রয়েছেন ইউজবেন্দ্র চাহাল (৯১) ভুবনেশ্বর কুমার (৯০) রবিচন্দ্রন অশ্বিন (৭২), জাসপ্রীত বুমরা (৭০) হার্দিক পান্ডিয়া (৬৯) এবং রবীন্দ্র যাতে জাদেজা (৫১)

৪. কুলদীপ যাদব ইন্টারন্যাশনাল ম্যাচে ৫০ উইকেট থেকে মাত্র চারটি উইকেট পেছনে রয়েছেন। কুলদীপের কাছে সবচেয়ে দ্রুত ৫০ টি-টোয়েন্টি ইন্টারন্যাশনাল উইকেট নেওয়া ভারতীয় ক্রিকেটার হিসেবে প্রতিষ্ঠিত হওয়ার সুযোগ রয়েছে। এখন এই রেকর্ড রয়েছে ইউজবেন্দ্র চাহালের কাছে তিনি ৩৪ ম্যাচে এই কৃতিত্ব হাসিল করেছেন।

৫.সঞ্জু স্যামসন টি-টোয়েন্টি ক্রিকেটে ৬ হাজার রান থেকে ২১ রান পিছিয়ে রয়েছেন। যদি তিনি এই রান করতে পারেন , তাহলে ১২ তম ভারতীয় হিসেবে এই রেকর্ড হাসিল করবেন।

৬. অক্ষর প্যাটেল টি-টোয়েন্টি ক্রিকেটে ২৫০০ রান পুরো করার থেকে ৮০ রান পেছনে রয়েছেন। যদি প্যাটেল এমন করেন তাহলে ২৫০০ টি টোয়েন্টি রান এবং ১৫০ এর বেশি উইকেট নেওয়া দ্বিতীয় ক্রিকেটার হবেন।

৭. সূর্যকুমার যাদব টি টোয়েন্টিতে ২০০০ রান করা থেকে ৩২৫ রান তুলে রয়েছেন। তিনি যদি এই রান পাঁচটি ম্যাচের মধ্যে করে ফেলতে পারেন, তাহলে তিনি বিরাট কোহলি (৪০০৮) রোহিত শর্মা (৩৮৫৩) এবং কেএল রাহুল (২৬৫০) পরে চতুর্থ খেলোয়াড় হবেন।

টি-টোয়েন্টি সিরিজের জন্য ভারতীয় দল

ইশান কিশান (উইকেট কিপার), শুভমান গিল যশস্বী জয়সওয়াল, তিলক বর্মা, সূর্যকুমার যাদব (সহ অধিনায়ক) সঞ্জু স্যামসন(উইকেট কিপার), হার্দিক পান্ডিয়া (ক্যাপ্টেন), অক্ষর প্যাটেল, ইউজবেন্দ্র চাহাল, কুলদীপ যাদব, রবি বিষ্ণোই, অর্শদীপ সিং, মুকেশ কুমার, উমরান মালিক, আবেশ খান

 

Advertisement