scorecardresearch
 

Team India Virat Rohit: T20-তে লজ্জার হার, কোহলি-রোহিতের না থাকার খেসারত গুনছে ভারত?

Team India Virat Rohit: কোহলি-রোহিত নেই। টি২০ সিরিজে ওয়েস্ট ইন্ডিজের বিরুদ্ধে নেতৃত্ব দিচ্ছেন হার্দিক পাণ্ডিয়া। দলে একঝাঁক যুব ক্রিকেটার। জয়ের জন্য সহজ লক্ষ্যে নেমে সহজ ম্যাচ আচমকা হেরে গিয়েছে ভারত। যা প্রশ্ন তুলতে শুরু করেছে, যুব খেলোয়াড়দের চাপ সামলানোর ক্ষমতা নিয়ে।

Advertisement
রোহিত শর্মা ও বিরাট কোহলি রোহিত শর্মা ও বিরাট কোহলি
হাইলাইটস
  • T20-তে লজ্জার হার
  • কোহলি-রোহিতের না থাকার
  • খেসারত গুনছে ভারত?

ওয়েস্ট ইন্ডিজের বিরুদ্ধে টি টোয়েন্টি সিরিজের ভারতীয় দল হার দিয়ে সিরিজ শুরু করেছে। এখনই বলা যাচ্ছে না যে ভারত সিরিজ হেরে যাবে বা ভারতের পক্ষে প্রত্যাবর্তন সম্ভব নয়। কিন্তু ৩ আগস্ট বৃহস্পতিবার টারোবাতে ব্রায়ান লারা স্টেডিয়ামে খেলা ম্যাচে হার্দিক ব্রিগেড অতিথি দলের সঙ্গে হেরে যায়। প্রথমে ব্যাট করে ওয়েস্ট ইন্ডিজ ভারতীয় দলের সামনে ১৫০ রানের লক্ষ্যমাত্রা রাখে। যার পিছু ধাওয়া করতে গিয়ে ১৪৫ রানে অলআউট হয়ে যায় ভারতীয় দল। দুই টিমের মধ্যে পাঁচ ম্যাচে টি-টোয়েন্টি সিরিজের দ্বিতীয় ম্যাচ ৬ অগাস্ট রবিবার গায়ানাতে খেলা হবে।

ম্যাচে ভারতীয় দলের হারের বড় কারণ

তাদের ব্যাটসম্যানদের খারাপ পারফরমেন্স। ডেবিউ ম্যাচ খেলে তিলক বর্মা ভালো ব্যাট করেন। তাছাড়া বাকিরা সকলেই ব্যর্থ হন। হার্দিক পান্ডিয়া থেকে শুভমান গিল, ঈশান কিষাণ থেকে সঞ্জু স্যামসন, ২৫ রানের সংখ্যাও ছুঁতে পারেননি কেউ। সুর্যকুমার যাদবেও খারাপ ফর্ম অব্যাহত রেখে দ্রুত আউট হয়ে যান। ফলে শেষের দিকে আর রান তোলার মত ব্যাটসম্যান ছিল না।

আরও পড়ুন

ভারতীয় দল জয়ের জন্য ৩০ বলে ৩৭ রান প্রয়োজন ছিল এবং সেখানে সেই সময় স্যামসন এবং হার্দিক পান্ডিয়া ক্রিজে ছিলেন। এমন মনে হচ্ছিল যে ভারতীয় দল এখান থেকে খুব সহজেই ম্যাচ জিতে যাবে। কিন্তু ১৬ তম ওভারে জেসন হোল্ডারের বলে প্রথমে হার্দিক এবং পরে সঞ্জু কাইল মেয়ার্সের ডিরেক্ট থ্রোতে রান আউট হয়ে যায়। এরপরে অক্ষর প্যাটেল, অর্শদীপ চেষ্টা করলেও জয় হাসিল করতে পারেননি।

রোহিত শর্মা এবং ষ্টার ব্যাটার বিরাট কোহলিকে বিশ্রাম দেওয়া হয়েছে

এর আগে টি-টোয়েন্টি ম্যাচেই দুই জনের অভাব বোধ করা গিয়েছে। চাপে পড়ে ব্যাটাররা রান তুলে ম্যাচ জিতে জেতাতে পারেনি। কোহলি তৃতীয় বা চতুর্থ জায়গায় দলকে স্টেবিলিটি প্রদান করে। সেখানে রোহিত শর্মা শুরুর ওভারে ঝড় তুলে বোলারদের মনোভাব বিগড়ে দেয়। কোহলির এই বিশেষত্ব হল যে একবার জমে গেলে ম্যাচ শেষ করে তিনি আসেন এবং খুব সহজে উইকেট দিতে চান না, দাঁড়িয়ে থাকেন। দলের সঙ্গে নিজের রানও সে কারণে বাড়তে থাকে। প্রথম টি-টোয়েন্টি ম্যাচে ভারতকে যা যুব খেলোয়াড়রা দিতে পারেননি। সঞ্জুকে নিয়ে অনেক কথা হচ্ছে, কিন্তু সঞ্জু গুরুত্বপূর্ণ সময় রান আউট হয়ে জবাব দিতে পারলেন না।

Advertisement

কোহলি-রোহিত যুব খেলোয়াড়দের মেন্টরের কাজ করেন

কিং কোহলি এবং রোহিত নিজের দলে যুব খেলোয়াড়দের উৎসাহ দেন এবং মনস্তত্ত্বে তার প্রভাব পড়ে। পাশাপাশি ফিল্ডিংয়ের সময়ে প্লেয়ারদের এনকারেজ করতে থাকেন। ওয়ান ডে সিরিজের সময় বিরাট কোহলি এবং রোহিত শর্মাকে রেস্ট দিয়ে ভারত একটি ম্যাচ হেরে গিয়েছিল। কোহলি এবং রোহিত এখন এশিয়া কাপের জন্য ফিরে এসেছেন। এই পরিস্থিতিতে ভারতের জন্য ওয়েস্ট ইন্ডিজের বিরুদ্ধে বাকি ম্যাচগুলি খুব সহজ হবে না। যদি না ভারতীয় দলের যুব খেলোয়াড়রা নিজেদের দায়িত্ব বুঝে প্রত্যাবর্তনের মনোভাব রাখেন।

হার্দিকের অধিনায়কত্বের এখন পরীক্ষা

রোহিত শর্মা এবং বিরাট কোহলি গত বছর ওয়ার্ল্ড কাপের পরে একটিও টি টোয়েন্টি ম্যাচ খেলেননি। টি২০ world cup এর পর ভারতের হার্দিক পান্ডিয়ার অধিনায়কত্বে নিউজিল্যান্ড, শ্রীলংকার মতো টিমের সঙ্গে ছোট ফরম্যাটে খেলেছে। এই সময়ে নিউজিল্যান্ড নিজেদের ফুল স্কোয়াড নামায়নি। সেখানে শ্রীলংকা দলে এখন আগের চেয়ে অনেক দুর্বল। অস্ট্রেলিয়া, ইংল্যান্ড, দক্ষিণ আফ্রিকার মতো দলগুলির বিরুদ্ধে তাঁর পরীক্ষা বাকি। তার আগে ওয়েস্ট ইন্ডিজ তাঁর পরীক্ষা নেওয়া শুরু করেছে।

 

Advertisement