scorecardresearch
 

Rohit Sharma Yubraj Singh: বিশ্বকাপের আগে যুবরাজকে মিস করছেন রোহিত? কী বললেন ভারতীয় ক্যাপ্টেন?

Rohit Sharma Yubraj Singh: ওয়ানডে বিশ্বকাপ, এ বছর পাঁচ অক্টোবর থেকে শুরু হতে চলেছে। এর আগে ভারতীয় দল ক্যাপ্টেন রোহিত শর্মাকে এই সংকট থেকে বেরোতে হবে। তার আগে রয়েছে এশিয়া কাপের মতো গুরুত্বপূর্ণ বড় টুর্নামেন্ট। কিন্তু ৪ নম্বরে কে খেলবে সেটি এখনও নিশ্চিত নয়। তিনি মুম্বইয়ের একটি ইভেন্টে বলেছেন যে, ওয়ানডে-তে চতুর্থ নম্বরে যুবরাজ সিংয়ের অবসরের পর কোনও ব্যাটসম্যান থিতু হতে পারেননি।

Advertisement
বিশ্বকাপের আগে ৪ নম্বর জায়গা নিয়ে উদ্বেগ রোহিতের বিশ্বকাপের আগে ৪ নম্বর জায়গা নিয়ে উদ্বেগ রোহিতের
হাইলাইটস
  • বিশ্বকাপের আগে ৪ নম্বর জায়গা নিয়ে
  • উদ্বেগ ভারতীয় ক্যাপ্টেন রোহিত শর্মার
  • যুবরাজের খামতি এখনও মেটেনি

Rohit Sharma Yubraj Singh: ওয়েস্ট ইন্ডিজের বিরুদ্ধে ৩ ম্যাচের ওয়ানডে সিরিজের সঙ্গেই ভারতীয় দল নিজেদের ওয়ান-ডে ওয়ার্ল্ড কাপ ২০২৩ এর অভিযান শুরু করে দিয়েছে ভারতীয় দল। এই সিরিজ ২-১ এ অবশ্যই জিতেছে ভারত, কিন্তু এখনও পর্যন্ত তাদের সামনে একটা মুশকিল খাড়া হয়ে রয়েছে। যেটা সমাধান ক্যাপ্টেন রোহিত শর্মা এবং কোচ রাহুল দ্রাবিড় এখনও পর্যন্ত বের করতে পারেননি। এই গভীর সংকট ভারতীয় দলে তৈরি হয়েছে। আসলে ২০১৯ এর পরে ইন্টারন্যাশনাল ক্রিকেট থেকে অবসর নিয়ে নিয়েছেন সিক্সার কিং যুবরাজ সিং। তিনি আগে নম্বর ৪-এ পারফেক্ট প্লেয়ার হিসেবে খেলছিলেন। কিন্তু তারপরে দলকে এই নম্বরে জন্য আর কাউকে স্থায়ী রূপে পাওয়া যায়নি।

এখনও নম্বর চারের ব্যাটসম্যান পাকা নয়

ওয়ানডে বিশ্বকাপ, এ বছর পাঁচ অক্টোবর থেকে শুরু হতে চলেছে। এর আগে ভারতীয় দল ক্যাপ্টেন রোহিত শর্মাকে এই সংকট থেকে বেরোতে হবে। তার আগে রয়েছে এশিয়া কাপের মতো গুরুত্বপূর্ণ বড় টুর্নামেন্ট। কিন্তু ৪ নম্বরে কে খেলবে সেটি এখনও নিশ্চিত নয়। তিনি মুম্বইয়ের একটি ইভেন্টে বলেছেন যে, ওয়ানডে-তে চতুর্থ নম্বরে যুবরাজ সিংয়ের অবসরের পর কোনও ব্যাটসম্যান থিতু হতে পারেননি। সে কারণে দলকে সমস্যায় পড়তে হয়েছে। ভারত সম্প্রতি সময়ে চতুর্থ নম্বরে সূর্য কুমার যাদব, অক্ষর প্যাটেল, ঈশান কিষানকে ট্রাই করে দেখেছেন। কিন্তু কেউই সফল হতে পারেননি। এখনও ঠিক নয় যে ওয়ার্ল্ড কাপের জন্য এই পজিশনে কাকে খেলানো হবে? এশিয়া কাপের টুর্নামেন্টে কোন খেলোয়াড়কে চার নম্বর ব্যাটিং পজিশনে পরীক্ষা করে দেখা হবে সেটাও এখনও স্পষ্ট নয়।

দলের বাইরে শ্রেয়স আইয়ার

যুবরাজ পরবর্তী জমানায় যাকে ৪ নম্বর স্থায়ীভাবে ভাবা হচ্ছিল, সেই শ্রেষ্ঠ আইয়ার চোটের কারণে এখন দলের বাইরে রয়েছেন। তিনি চার নম্বরে বেশ ভালো খেলছিলেন এবং মনে করা হচ্ছিল তাঁর আগমনে সমস্যার সমাধান হল। কিন্তু তিনি চোট পেয়ে হিসেব গোলমাল করে দিয়েছেন। তিনি অগাস্ট-সেপ্টেম্বরে হতে চলা এশিয়া কাপে দলে ফিরতে পারেন কিন্তু এখনও তা নিশ্চিত নয়। তিনি ৪ নম্বরে ২০টি ম্যাচ খেলেছেন। যার মধ্যে ৪৭.৩৫ গড়ে ৮০৫ রান করেন। তাঁর দুটি সেঞ্চুরি এবং পাঁচটি হাফ সেঞ্চুরি রয়েছে।

Advertisement

নম্বর চারের সমস্যা নিয়ে রয়েছে না কি বললেন রোহিত ?

নম্বর চার পজিশন নিয়ে বলেন যে, বেশ কিছু সময় ধরে আমাদের ৪ নম্বর পজিশনটি সমস্যা তৈরি করে রেখেছে। যুবরাজ সিংয়ের পরে কোনও খেলোয়াড় এই জায়গায় এখনও পর্যন্ত পাকা জায়গা দখল করতে পারেনি। লম্বা সময় ধরে শ্রেয়স ভালো করছিলেন এবং ভাল ব্যাট করছিলেনও। তাঁর রেকর্ডটা খুব ভাল। দুর্ভাগ্যজনকভাবে তিনি চোটের কারণে বাইরে রয়েছেন। ঠিকভাবে দেখতে গেলে চার-পাঁচ বছরে এমনই ঘটনা ঘটেছে। প্রচুর খেলোয়াড় চোট পেয়েছেন এবং নতুন খেলোয়াড় এসে জায়গা দখল করার চেষ্টা করেছেন। কিন্তু কেউই থিতু হননি। রোহিত বলেছেন গত চার পাঁচ বছরে অনেক বেশি খেলোয়াড় চোট পেয়েছেন। খেলোয়াড়দের চোট পাওয়ার ফলে নতুন নতুন খেলোয়ারদের পরীক্ষা করতে হয়েছে কিন্তু কেউই ঠিক মতন সে জায়গায় সেট হতে পারেননি। এর আগে যখন আমি ক্যাপ্টেন ছিলাম না তখনও এই একই ঘটনা আমরা দেখেছি। বহু খেলোয়াড় আসা-যাওয়া করেছেন, কিন্তু তাদের সর্বোচ্চ পারফরম্যান্স করতে বাধা দিয়েছে।

 

Advertisement