scorecardresearch
 

T20 World Cup 2024: IPL শেষ, ব্যাটারদের হানিমুন শেষ, T20 বিশ্বকাপে ছড়ি ঘোরাবেন বোলাররাই?

T20 World Cup 2024: আইপিএলে রানের বন্যা দেখেছে বিশ্ব। নামী-অনামী অনেককেই বিস্ফোরক ইনিংস খেলতে দেখা গিয়েছে। কিন্তু ওয়েস্ট ইন্ডিজের পিচ এখন আর আগের মতো নেই যেটা ৮০ বা ৯০-এর দশকে ছিল। এখন তারা স্লো এবং মাঝে মাঝে বল থেমে যায়। কিউরেটর বলেছেন, 'ভারত তার দলে চার স্পিনারকে অন্তর্ভুক্ত করেছে। এটি সম্ভবত ওয়েস্ট ইন্ডিজের পিচের প্রকৃতির কারণে হয়েছিল।

Advertisement
IPL-এর সঙ্গেই ব্যাটারদের মধুচন্দ্রিমা শেষ! টি২০ বিশ্বকাপে ছড়ি ঘোরাবে বোলাররাই? IPL-এর সঙ্গেই ব্যাটারদের মধুচন্দ্রিমা শেষ! টি২০ বিশ্বকাপে ছড়ি ঘোরাবে বোলাররাই?

T20 World Cup 2024: অস্ট্রেলিয়ার ট্র্যাভিস হেড এবং ওয়েস্ট ইন্ডিজের আন্দ্রে রাসেলের মতো ব্যাটসম্যান, যারা আইপিএলে ব্যাটিংয়ে নতুন মাত্রা দিয়েছেন, তাদেরও আগামী মাসে টি-টোয়েন্টি বিশ্বকাপে খেলতে দেখা যাবে। তাই আবারও ব্যাটসম্যানদের কাছ থেকে আধিপত্য আশা করাটাই স্বাভাবিক। কিন্তু নানা কারণে বিশ্বকাপে তাদের জন্য সতর্কবার্তা রয়েছে. যা আইপিএলের মতো হবে না।

ইমপ্যাক্ট প্লেয়ার নেই
প্রথমত, টি-টোয়েন্টি কাপে ইমপ্যাক্ট প্লেয়ারের সুবিধা পাবে না দলগুলো। মিচেল স্টার্ক কলকাতা নাইট রাইডার্সকে (কেকেআর) তাদের তৃতীয় আইপিএল শিরোপা জিততে সাহায্য করার জন্য একটি বড় ভূমিকা পালন করার পরে এটি গ্রহণ করেছিলেন।

স্টার্ক বলেছিলেন, 'এখানে (আইপিএলে) একটি প্রভাবশালী খেলোয়াড়ের নিয়ম রয়েছে এবং এটি টি-টোয়েন্টি বিশ্বকাপে থাকবে না। আপনাকে নিজেদের অলরাউন্ডারদের আরও বেশি বিশ্বাস করতে হবে। চেন্নাই সুপার কিংস তার আইপিএল কেরিয়ারের প্রথম দিকে ফাস্ট বোলিং অলরাউন্ডার শিবম দুবেকে ব্যাটসম্যান হিসেবে ব্যবহার করেছিল ইমপ্যাক্ট প্লেয়ার নিয়মের মাধ্যমে। দুবে রয়্যাল চ্যালেঞ্জার্স ব্যাঙ্গালোর এবং নাইট রাইডার্সের বিরুদ্ধে কিছু ম্যাচ জেতানো ইনিংস খেলেছিলেন।

আরও পড়ুন

তবে বিশ্বকাপে এই বাঁ-হাতি ব্যাটসম্যানকেও প্লেয়িং ইলেভেনে জায়গা পেতে তার বোলিং দক্ষতা দেখাতে হবে, কারণ সহ-অধিনায়ক হার্দিক পান্ডিয়াও একই ভূমিকা পালন করছেন এবং প্রথম পছন্দ হিসেবে রয়েছেন। অধিনায়ক রোহিত শর্মা ইতিমধ্যেই স্পষ্ট করে দিয়েছেন। যাইহোক এটি গল্পের অংশ মাত্র। ব্যাটসম্যানদেরও এমন পিচগুলি মোকাবেলা করতে হবে যা আইপিএলে ব্যবহৃত পিচগুলির থেকে খুব আলাদা হবে।

ওয়েস্ট ইন্ডিজের পিচের চরিত্র বদলেছে
ওয়েস্ট ইন্ডিজের পিচ এখন আর আগের মতো নেই যেটা ৮০ বা ৯০-এর দশকে ছিল। এখন তারা স্লো এবং মাঝে মাঝে বল থেমে যায়। কিউরেটর বলেছেন, 'ভারত তার দলে চার স্পিনারকে অন্তর্ভুক্ত করেছে। এটি সম্ভবত ওয়েস্ট ইন্ডিজের পিচের প্রকৃতির কারণে হয়েছিল। তাই আমি মনে করি না আমরা সেখানে ২৫০ স্কোর দেখতে পারব কুলদীপ যাদব এবং যুজবেন্দ্র চাহাল স্পেশালিস্ট স্পিনার, যেখানে রবীন্দ্র জাদেজা এবং অক্ষর প্যাটেল স্পিন অলরাউন্ডার। 

Advertisement

আমেরিকার নতুন পিচে কি কম রান হবে?
আমেরিকায় শুধুমাত্র ফ্লোরিডাতেই হাই প্রোফাইল ক্রিকেট ম্যাচ আয়োজনের অভিজ্ঞতা রয়েছে। নিউইয়র্ক এবং টেক্সাস প্রথমবারের মতো এই গেমটি আয়োজনের প্রস্তুতি নিচ্ছে। তাহলে এটা কি রান স্কোরিং রেটকে প্রভাবিত করবে? এ বিষয়ে কিউরেটর বলেন, 'হ্যাঁ, এটা সম্ভব যে প্রাথমিকভাবে দলগুলো পিচ ও অন্যান্য অবস্থার মূল্যায়ন করতে চাইবে। আমি মনে করি এই কয়েকটি ভেন্যুতে ব্যবহৃত ড্রপ-ইন পিচগুলি প্রাকৃতিক পিচগুলির চেয়ে ভাল হবে, তাই আমরা সেই সময়ের মধ্যে কিছু উচ্চ-স্কোরিং ম্যাচ দেখতে পারি।

পিচ নিয়ে কী বললেন ডেভিড ওয়ার্নার?
অস্ট্রেলিয়ান ওপেনার ডেভিড ওয়ার্নার বলেছেন, 'শুষ্ক ক্যারিবিয়ান পিচের কারণে বল রুক্ষ হয়ে যাবে এবং ঘুরতে শুরু করবে। আইপিএল-এ, বলের উপরের স্তরটি দীর্ঘস্থায়ী হয় এবং তাই বল কম টার্ন করে, তিনি বলেন, 'আমি সেখানে প্রচুর ক্রিকেট খেলেছি এবং সিপিএল (ক্যারিবিয়ান প্রিমিয়ার লিগ)ও খেলেছি, সেখানে উইকেট ধীর এবং কম বাউন্সি।

IPL-এ ছিল রানের বন্যা
আইপিএল ২০২৪-এ গড় রান রেট ছিল ৯.৫৬, যা টুর্নামেন্টের ইতিহাসে এখন পর্যন্ত সর্বোচ্চ। এর বাইরে গড় স্কোর ১৮০-এর উপরেই থাকল। হায়দরাবাদের প্রথম ইনিংসে গড় স্কোর ছিল ২৩০ রানের কাছাকাছি। আইপিএল ২০২৪ এর আগে, লিগে মাত্র দুবার ২৫০ রানের সীমা অতিক্রম করেছিল, কিন্তু দলগুলি সদ্য সমাপ্ত মরসুমে ৮ বার তা করতে সক্ষম হয়েছিল।

ওয়েস্ট ইন্ডিজে রান করা কঠিন 
ওয়েস্ট ইন্ডিজের স্টেডিয়ামগুলো আলাদা। গায়ানায় ১২৪ রান এবং ত্রিনিদাদে মাত্র ১১৫ রান। সেন্ট ভিনসেন্টে গড় T20 স্কোর ১১৮ এবং গ্রস আইলেটে সর্বোচ্চ ১৩৯। এই পরিসংখ্যানগুলি দেখলে, বোলাররা অন্তত এক মাস টি-টোয়েন্টিতে আধিপত্য বিস্তার করবে বলে আশা করা হচ্ছে।

 

Advertisement