scorecardresearch
 

Team India T20 World Cup 2024: IPL-মাপকাঠি দঃআফ্রিকার, ভারতীয় লিগের ক্রিকেটার নিয়ে সাজল বিশ্বকাপের দল

Team India T20 World Cup 2024: এবারের টি-টোয়েন্টি বিশ্বকাপ নকআউটসহ মোট ৩টি ধাপে অনুষ্ঠিত হবে। সমস্ত ২০ টি দলকে ৫ টি করে ৪ টি গ্রুপে ভাগ করা হয়েছিল। প্রতিটি গ্রুপের শীর্ষ-২ দল প্রবেশ করবে সুপার-৮-এ। এরপর ৮টি দলকে ৪টি করে ২টি করে গ্রুপে ভাগ করা হবে। সুপার-৮ পর্বে উভয় গ্রুপের শীর্ষ দুই দল সেমিফাইনালে যাবে। সেমিফাইনাল ম্যাচের মাধ্যমে দুটি দল ফাইনালে উঠবে।

Advertisement
IPL-মাপকাঠি দঃআফ্রিকার, ভারতীয় লিগের ক্রিকেটার নিয়ে সাজল বিশ্বকাপের দল IPL-মাপকাঠি দঃআফ্রিকার, ভারতীয় লিগের ক্রিকেটার নিয়ে সাজল বিশ্বকাপের দল

T20 World Cip 2024 South Africa Team: অক্টোবরে আসন্ন আইসিসি পুরুষদের টি-টোয়েন্টি বিশ্বকাপের জন্য দক্ষিণ আফ্রিকার দল ঘোষণা করা হয়েছে। ক্রিকেট দক্ষিণ আফ্রিকা (সিএসএ) ৩০ এপ্রিল (মঙ্গলবার) ১৫ সদস্যের দল ঘোষণা করেছে। আসন্ন টি-টোয়েন্টি বিশ্বকাপে দক্ষিণ আফ্রিকার নেতৃত্ব দেবেন এইডেন মার্করাম। যেখানে টেস্ট ও ওয়ানডে ফরম্যাটের অধিনায়ক টেম্বা বাভুমা দলে জায়গা পাননি।

যদি দেখা যায়, আইপিএলের খেলোয়াড়ে ভরপুর দক্ষিণ আফ্রিকা দল। বর্তমান আইপিএল মরসুমে অংশগ্রহণকারী ১০ জন খেলোয়াড় বিশ্বকাপ দলে জায়গা পেয়েছেন এর মধ্যে রয়েছে এইডেন মার্করাম, হেনরিখ ক্লাসেন এবং মার্কো জ্যানসেন (তিনটি সানরাইজার্স হায়দ্রাবাদ), এনরিক নরসিয়া এবং ট্রিস্টান স্টাবস (উভয় দিল্লি ক্যাপিটালস), কুইন্টন ডি কক। লখনউ সুপার জায়ান্টস), ডেভিড মিলার (গুজরাট টাইটান্স), কাগিসো রাবাদা (পাঞ্জাব কিংস), জেরাল্ড কোয়েটজি (মুম্বাই ইন্ডিয়ান্স) পাশাপাশি কেশব মহারাজ (রাজস্থান রয়্যালস)।

দক্ষিণ আফ্রিকা দলে ফাস্ট বোলার ওটনিল বার্টম্যান এবং উইকেটরক্ষক-ব্যাটসম্যান রায়ান রিকেলটনের নামও রয়েছে। রিকেলটন এমআই কেপটাউনের হয়ে SA20 এর শেষ মরশুমে ৫৮.৮৮ গড়ে এবং ১৭৩.৭৭ স্ট্রাইক রেটে ৫৩০ রান করেছিলেন। বর্তমান চ্যাম্পিয়ন সানরাইজার্স ইস্টার্ন কেপের হয়ে আট ম্যাচে ১৮ উইকেট নিয়েছিলেন বার্টম্যান।

আরও পড়ুন

২০২৪ সালের টি-টোয়েন্টি বিশ্বকাপের জন্য দক্ষিণ আফ্রিকার স্কোয়াড: এইডেন মার্করাম (অধিনায়ক), কুইন্টন ডি কক, ডেভিড মিলার, ওটনিয়েল বার্টম্যান, এনরিক নরকিয়া, কাগিসো রাবাদা, জেরাল্ড কোয়েটজি, বজর্ন ফোর্টুইন, রিজা হেন্ড্রিক্স, মার্কো জানসেন, হেনরিক ক্লাসেন, কেশব মহারাজ, রিকেল্টন, তাবরেজ শামসি, ট্রিস্টান স্টাবস.

ট্রাভেলিং রিজার্ভ: নান্দ্রে বার্জার, লুঙ্গি এনগিডি

কীভাবে হবে এবারের ফরম্যাটের খেলা?
এবারের টি-টোয়েন্টি বিশ্বকাপ নকআউটসহ মোট ৩টি ধাপে অনুষ্ঠিত হবে। সমস্ত ২০ টি দলকে ৫ টি করে ৪ টি গ্রুপে ভাগ করা হয়েছিল। প্রতিটি গ্রুপের শীর্ষ-২ দল প্রবেশ করবে সুপার-৮-এ। এরপর ৮টি দলকে ৪টি করে ২টি করে গ্রুপে ভাগ করা হবে। সুপার-৮ পর্বে উভয় গ্রুপের শীর্ষ দুই দল সেমিফাইনালে যাবে। সেমিফাইনাল ম্যাচের মাধ্যমে দুটি দল ফাইনালে উঠবে।

Advertisement

টি-টোয়েন্টি বিশ্বকাপের গ্রুপ:
গ্রুপ এ- ভারত, পাকিস্তান, আয়ারল্যান্ড, কানাডা, মার্কিন যুক্তরাষ্ট্র
গ্রুপ বি- ইংল্যান্ড, অস্ট্রেলিয়া, নামিবিয়া, স্কটল্যান্ড, ওমান
গ্রুপ সি- নিউজিল্যান্ড, ওয়েস্ট ইন্ডিজ, আফগানিস্তান, উগান্ডা, পাপুয়া নিউগিনি
গ্রুপ ডি- দক্ষিণ আফ্রিকা, শ্রীলঙ্কা, বাংলাদেশ, নেদারল্যান্ডস, নেপাল

 

Advertisement