scorecardresearch
 

Team India T20 World Cup 2024: সঞ্জু-চাহাল ইন, গিল-রাহুল আউট; টি২০ বিশ্বকাপের জন্য দল বাছলেন প্রাক্তন তারকা

Team India T20 World Cup 2024: যেখানে জাফর তার দলে ঋষভ পান্ত এবং সঞ্জু স্যামসনকে উইকেটরক্ষক হিসেবে অন্তর্ভুক্ত করেছেন। সঞ্জু এবং ঋষভ বর্তমান আইপিএল মরশুমে ব্যাট হাতে দুর্দান্ত পারফরম্যান্স করছেন জাফর তার দলে অলরাউন্ডার শিবম দুবে, হার্দিক পান্ড্য এবং রবীন্দ্র জাদেজাকেও অন্তর্ভুক্ত করেছেন।

Advertisement
সঞ্জু-চাহাল ইন, গিল-রাহুল আউট; টি২০ বিশ্বকাপের জন্য দল বাছলেন প্রাক্তন তারকা সঞ্জু-চাহাল ইন, গিল-রাহুল আউট; টি২০ বিশ্বকাপের জন্য দল বাছলেন প্রাক্তন তারকা

Team India T20 World Cup 2024: আইসিসি পুরুষদের টি-টোয়েন্টি বিশ্বকাপ ২০২৪ শুরু হতে আর মাত্র কয়েকদিন বাকি। আগামী ১ জুন থেকে ২৯ জুন মার্কিন যুক্তরাষ্ট্র এবং ওয়েস্ট ইন্ডিজে অনুষ্ঠিত হবে টি-টোয়েন্টি বিশ্বকাপ। আন্তর্জাতিক ক্রিকেট কাউন্সিল (আইসিসি) টি-টোয়েন্টি বিশ্বকাপের জন্য দল ঘোষণার জন্য ১ মে তারিখ নির্ধারণ করেছে। অর্থাৎ এই তারিখের মধ্যে ২০টি দেশকে তাদের নিজ নিজ দল বেছে নিতে হবে।

ভারতীয় নির্বাচকরা শুধু তাদের দলই বেছে নেবেন না, তার আগে অভিজ্ঞ খেলোয়াড়রাও তাদের পছন্দের দল বেছে নিচ্ছেন। এবার ভারতীয় দল বেছে নিয়েছেন ভারতের সাবেক ক্রিকেটার ওয়াসিম জাফর। অধিনায়ক রোহিত শর্মা, বিরাট কোহলি, সূর্যকুমার যাদব, যশস্বী জয়সওয়াল এবং রিংকু সিংকে ব্যাটসম্যান হিসেবে ওয়াসিম জাফর তার দলে অন্তর্ভুক্ত করেছেন।

যেখানে জাফর তার দলে ঋষভ পান্ত এবং সঞ্জু স্যামসনকে উইকেটরক্ষক হিসেবে অন্তর্ভুক্ত করেছেন। সঞ্জু এবং ঋষভ বর্তমান আইপিএল মরশুমে ব্যাট হাতে দুর্দান্ত পারফরম্যান্স করছেন জাফর তার দলে অলরাউন্ডার শিবম দুবে, হার্দিক পান্ড্য এবং রবীন্দ্র জাদেজাকেও অন্তর্ভুক্ত করেছেন।

আরও পড়ুন

বিশেষজ্ঞ স্পিন বোলার হিসেবে জায়গা দেওয়া হয়েছে কুলদীপ যাদব ও যুজবেন্দ্র চাহালকে। লেগ-স্পিনার চাহাল টি-টোয়েন্টি ক্রিকেটে ভারতের হয়ে সর্বোচ্চ উইকেট শিকারী। যেহেতু টি-টোয়েন্টি বিশ্বকাপ ওয়েস্ট ইন্ডিজ এবং মার্কিন যুক্তরাষ্ট্রে অনুষ্ঠিত হতে চলেছে, তাই ধীরগতির পিচে কুলদীপ এবং চাহালের ভূমিকা খুব গুরুত্বপূর্ণ হতে পারে। জাফর ফাস্ট বোলিং ইউনিটে জাসপ্রিত বুমরাহ, আরশদীপ সিং এবং মোহাম্মদ সিরাজকে অন্তর্ভুক্ত করেছেন।

টি-টোয়েন্টি বিশ্বকাপের জন্য ওয়াসিম জাফরের দল: রোহিত শর্মা (অধিনায়ক), যশস্বী জয়সওয়াল, বিরাট কোহলি, সূর্যকুমার যাদব, ঋষভ পান্ত (উইকেটরক্ষক), সঞ্জু স্যামসন (উইকেটরক্ষক), হার্দিক পান্ড্য, শিবম দুবে, রিংকু সিং, রবীন্দ্র জাদেজা, রবীন্দ্র জাদেজা, কে. যুজবেন্দ্র চাহাল, জাসপ্রিত বুমরাহ, মোহাম্মদ সিরাজ, আরশদীপ সিং।

Advertisement

কীভাবে হবে এবারের ফরম্যাটের খেলা?
এবারের টি-টোয়েন্টি বিশ্বকাপ নকআউটসহ মোট ৩টি ধাপে অনুষ্ঠিত হবে। সমস্ত ২০ টি দলকে ৫ টি করে ৪ টি গ্রুপে ভাগ করা হয়েছিল। প্রতিটি গ্রুপের শীর্ষ-২ দল প্রবেশ করবে সুপার-৮-এ। এরপর ৮টি দলকে ৪টি করে ২টি করে গ্রুপে ভাগ করা হবে। সুপার-৮ পর্বে উভয় গ্রুপের শীর্ষ দুই দল সেমিফাইনালে যাবে। সেমিফাইনাল ম্যাচের মাধ্যমে দুটি দল ফাইনালে উঠবে।

টি-টোয়েন্টি বিশ্বকাপের গ্রুপ:
গ্রুপ এ- ভারত, পাকিস্তান, আয়ারল্যান্ড, কানাডা, মার্কিন যুক্তরাষ্ট্র
গ্রুপ বি- ইংল্যান্ড, অস্ট্রেলিয়া, নামিবিয়া, স্কটল্যান্ড, ওমান
গ্রুপ সি- নিউজিল্যান্ড, ওয়েস্ট ইন্ডিজ, আফগানিস্তান, উগান্ডা, পাপুয়া নিউগিনি
গ্রুপ ডি- দক্ষিণ আফ্রিকা, শ্রীলঙ্কা, বাংলাদেশ, নেদারল্যান্ডস, নেপাল

 

Advertisement