scorecardresearch
 

World Cup 2023: বিশ্বকাপের আগে এই ৫ প্রশ্নের উত্তর হাতড়াচ্ছে টিম ইন্ডিয়া

আসলে হেড কোচ রাহুল দ্রাবিড় এবং ক্যাপ্টেন রোহিত শর্মা ওয়ার্ল্ড কাপ ২০২৩ এর আগে এত বেশি পরীক্ষা-নিরীক্ষা করে ফেলেছে যে টিম ইন্ডিয়ার ফ্যানেদের মধ্যেও কনফিউশন চলে এসেছে। যে আদতে মাঠে কী করা হবে, দেখা গেল এখন পর্যন্ত World Cup 2023: এটা নিশ্চিত নয় যে টিম ইন্ডিয়ার কাছে এমন কোনও ১১ জন খেলোয়াড় রয়েছে। যারা ওয়ার্ল্ড কাপে সমস্ত ম্যাচ খেলবে। কারণ ওয়েস্ট ইন্ডিজ সফরের পর এশিয়া কাপ এবং এরপর অস্ট্রেলিয়া পরেও একাধিক এমন খেলোয়ার দেখা গিয়েছে, যাঁরা এক-দুটি ম্যাচই কেবলমাত্র খেলেছেন। আবার পরের সিরিজে তাদের মুখ বদলে গিয়েছে।

Advertisement
বিশ্বকাপ দোরেগোড়ায়, ৫ প্রশ্নের উত্তর এখনও খুঁজে পাচ্ছ না টিম ইন্ডিয়া বিশ্বকাপ দোরেগোড়ায়, ৫ প্রশ্নের উত্তর এখনও খুঁজে পাচ্ছ না টিম ইন্ডিয়া
হাইলাইটস
  • বিশ্বকাপের আগে এই ৫ প্রশ্নের
  • উত্তর হাতড়াচ্ছে টিম ইন্ডিয়া
  • মিলছে না অনেক অঙ্কই

World Cup 2023: ওয়েস্ট ইন্ডিজের পর এশিয়া কাপ ২০২৩ এবং অস্ট্রেলিয়ার বিরুদ্ধে সিরিজ জিতে ভারতীয় দল এখন সোজা ওয়ার্ল্ড কাপে মাঠে নামবে। রোহিত শর্মা প্রথমবার ওয়ানডে বিশ্বকাপে টিম ইন্ডিয়ার দায়িত্ব সামলাবেন এবং ২০১১ এর পরে টীম ইন্ডিয়া আরও একবার ফের ঘরোয়া মাঠে ওয়ার্ল্ড কাপ জিততে নামবে। ইতিহাসের পুনরাবৃত্তি করার সুযোগ রয়েছে। এমনিতে পাঁচ অক্টোবর থেকে ওয়ার্ল্ড কাপ শুরু হলেও, ভারতীয় দলের অভিযান শুরু হচ্ছে ৮ অক্টোবর থেকে। চেন্নাইয়ের চিপক স্টেডিয়ামে ভারতীয় দল নিজেদের প্রথম ম্যাচ খেলবে। কিন্তু এর আগে এখনও পর্যন্ত বেশ কিছু প্রশ্ন রয়ে গেছে। যার জবাব টিম ইন্ডিয়া খুঁজে পাচ্ছে না।

আসলে হেড কোচ রাহুল দ্রাবিড় এবং ক্যাপ্টেন রোহিত শর্মা ওয়ার্ল্ড কাপ ২০২৩ এর আগে এত বেশি পরীক্ষা-নিরীক্ষা করে ফেলেছে যে টিম ইন্ডিয়ার ফ্যানেদের মধ্যেও কনফিউশন চলে এসেছে। যে আদতে মাঠে কী করা হবে, দেখা গেল এখন পর্যন্ত এটা নিশ্চিত নয় যে টিম ইন্ডিয়ার কাছে এমন কোনও ১১ জন খেলোয়াড় রয়েছে। যারা ওয়ার্ল্ড কাপে সমস্ত ম্যাচ খেলবে। কারণ ওয়েস্ট ইন্ডিজ সফরের পর এশিয়া কাপ এবং এরপর অস্ট্রেলিয়া পরেও একাধিক এমন খেলোয়ার দেখা গিয়েছে, যাঁরা এক-দুটি ম্যাচই কেবলমাত্র খেলেছেন। আবার পরের সিরিজে তাদের মুখ বদলে গিয়েছে। ফলে চূড়ান্ত দলে কাদের রাখতে চাইছেন, তা পরিষ্কার নয় এমনকী দীর্ঘদিন ধরে ওয়ানডে টিমে না থাকার রবিচন্দ্রন অশ্বিনকে ফিরিয়ে আনা হয়েছে এবং ভালো পারফরমেন্সের উপর তাকে আবার বিশ্রাম দেওয়া হয়েছে।

উইকেট কিপিং কে করবেন?

আরও পড়ুন

কেএল রাহুল এখন চরম পরিস্থিতিতে পড়েছিলেন। কিন্তু ঈশান কিসানের জায়গায় তাকে এশিয়া কাপে গ্লাভস ধরিয়ে দেওয়া হয়। এরপর অস্ট্রেলিয়া বিরুদ্ধে কেএল রাহুল ভয়াবহ উইকেট কিপিংয়ের নমুনা রাখেন। একের পর এক বল মিস, ক্যাচ স্ট্যাম্প গলানো, চিন্তায় রেখেছে ফ্যানেদের। এরপর ফের ঈশান কিসানকে কিপিংয়ে ফিরিয়ে আনা হয়েছে। এবার তিনি ওয়ার্ল্ড কাপের প্রথম একাদশে খেলবেন কিনা তা এখনো পরিষ্কার নয়।

Advertisement

টিম ইন্ডিয়াতে কোনও অফ স্পিনার নেই

সমস্ত দলের ওয়ার্ল্ড কাপে ২০২৩ এর বদল করার শেষ তারিখ ২৮ সেপ্টেম্বর। এই তারিখের মধ্যে যদি কেউ কোনও দলে কোনও খেলোয়াড় বদল করতে চান, তাঁদের নাম ঘোষণা করে দিতে হবে। পরে যদি বদল করতে হয় তাহলে আইসিসির অনুমতি নিতে হবে এবং টিমের সঙ্গে তিনজন ট্রাভেল রিজার্ভের নিয়ে যাওয়ার অনুমতি রয়েছে।

আইসিসির এই নিয়মের পর একটা বড় প্রশ্ন উঠে আসছে যে টিম ইন্ডিয়ার স্কোয়াডে কি বদল হবে? অক্ষর প্যাটেল এই সময়ে চোট পেয়ে বাইরে রয়েছেন। তার ইনজিওর্ড হওয়ার কারণে রবিচন্দ্রন অশ্বিন এবং ওয়াশিংটন সুন্দর এর মতো অফ স্পিনার দলে সুযোগ পেয়েছেন। যা টিম ইন্ডিয়া ওয়ার্ল্ড কাপে খেলতে যাবে সেই ১৫ সদস্যের মধ্যে এখন কোনও অফ স্পিনার নেই। এই পরিস্থিতিতে স্পিন ফ্রেন্ডলি পিচে আরও একবার বিপক্ষ দলের ব্যাটিং এর জন্য অফ স্পিনারের থাকা অত্যন্ত জরুরি। অস্ট্রেলিয়ার পার্ট টাইম স্পিনার গ্লেন ম্যাক্সওয়েল রাজকোটে ২৭ সেপ্টেম্বর হওয়া তৃতীয় ওয়ানডে ৪ টি গুরুত্বপূর্ণ তুলে নেন। যদি এ রকম করতে পারে তাহলে অশ্বিনের মত রেগুলার এবং এক্সপেরিয়েন্স স্পিনার কি করতে পারবে না।

ওয়ার্ল্ড কাপের ফাইনাল প্লেয়িং ইলেভেন কি হবে?

এখনো ঠিক নয় চূড়ান্ত একাদশ। টিম ইন্ডিয়া ফাইনাল প্লেয়িং ইলেভেন কীভাবে তা এখনও চূড়ান্ত নয়। কারণ টিম ইন্ডিয়া গত কিছু ওয়ানডে ম্যাচে লাগাতার নিজেদের টিম বদলে গিয়েছে। যদিও ক্যাপ্টেন রোহিত বলে দিয়েছেন যে ফ্লেক্সিবিলিটি হওয়া উচিত। সেই কারণেই পরীক্ষা নিরীক্ষা করা হচ্ছে।

টিম ইন্ডিয়াতে বাঁহাতি পেস বোলার নেই

ওয়ার্ল্ড কাপ স্কোয়াডে বাঁহাতি পেস বোলার কেউ নেই। প্রত্যেকেই ডানহাতেই পেসার কিংবা অলরাউন্ডার। হার্দিক পান্ডিয়াও পেস বোলার বিকল্প। কিন্তু বিগত কিছু বছর ধরে খেলে আসা নটরাজন কিংবা অর্শদীপ সিংয়ের মতো খেলোয়াড়দের স্কোয়াডে রাখা হয়নি। ২০১১ ওয়ার্ল্ড কাপে ভারত যেভাবে চ্যাম্পিয়ন হয়েছিল, সেই টিমে আশিস নেহরা, জাহির খান এর মত খেলোয়াড়রা ছিলেন। ২০০৭ এ টি-টোয়েন্টি ওয়ার্ল্ড কাপেও আরপি সিং এর মত বাঁ হাতি পেসার ছিলেন।

ওয়ার্ল্ড কাপে এক্সপেরিমেন্ট জারি থাকবে কি?

ওয়ার্ল্ড কাপে দ্রাবিড় স্যার এবং রোহিত শর্মার এক্সপেরিমেন্ট কে জারি থাকবে, এই বিষয়টি এখন বড় প্রশ্ন। রাজকোটে ২৭ সেপ্টেম্বর অস্ট্রেলিয়ার বিরুদ্ধে ওয়ানডেতে ওয়াশিংটন সুন্দরকে ওপেনার হিসেবে পাঠিয়ে দেওয়ায় অনেকেই অবাক হয়েছেন। যেখানে ওয়ার্ল্ড কাপ টিমে তিনি শামিলই নন। তাঁকে এত গুরুত্বপূর্ণ ম্যাচে ওপেন করতে পাঠানোর মানে কি ?তা কেউ বুঝতে পারছেন না। ওয়ার্ল্ড কাপের আগে কারা চূড়ান্ত এগোতে খেলবে।

ভারতীয় ওয়ার্ল্ড কাপ টিম এখনও পর্যন্ত ঘোষিত দল রোহিত শর্মা (ক্যাপ্টেন) বিরাট কোহলি, জসপ্রীত বুমরা, শুভমান গিল, কেএল রাহুল, হার্দিক পান্ডিয়া, শ্রেয়স আইয়ার, রবীন্দ্র জাদেজা, ইশান কিসান, সূর্য কুমার যাদব, কুলদীপ যাদব, মহম্মদ সিরাজ, মহম্মদ শামি, অক্ষর প্যাটেল এবং শার্দুল ঠাকুর।

 

Advertisement