scorecardresearch
 

Team India Squad Announced: বাংলাদেশকে পর্যুদস্ত করার পরই দ্বিতীয় টেস্টের দল ঘোষণা ভারতের, শামি ফিরছেন?

Team India Squad Announced: অর্থাৎ কেএল রাহুল এবং সরফরাজ খানকে আবারও ব্যাটসম্যান হিসেবে দলে অন্তর্ভুক্ত করা হয়েছে। অধিনায়কত্ব সামলাবেন রোহিত শর্মা। যেখানে আর অশ্বিন, রবীন্দ্র জাদেজা, অক্ষর প্যাটেল, কুলদীপ যাদবকে স্পিনার হিসেবে বেছে নেওয়া হয়েছে।

Advertisement
বাংলাদেশকে পর্যুদস্ত করার পরই দ্বিতীয় টেস্টের দল ঘোষণা ভারতের, শামি ফিরছেন? বাংলাদেশকে পর্যুদস্ত করার পরই দ্বিতীয় টেস্টের দল ঘোষণা ভারতের, শামি ফিরছেন?

Indian Test Squad for Bangladesh Series: ভারত-বাংলাদেশ টেস্ট সিরিজের দ্বিতীয় ও শেষ ম্যাচটি ২৭ সেপ্টেম্বর কানপুরের গ্রিন পার্কে শুরু হবে। চেন্নাই টেস্টে বাংলাদেশের বিপক্ষে 280 রানে জিতেছিল ভারতীয় দল। এখন তার লক্ষ্য কানপুর টেস্ট ম্যাচ জিতে বাংলাদেশকে নিশ্চিহ্ন করা।

এদিকে দ্বিতীয় টেস্ট ম্যাচের জন্য ভারতীয় দল ঘোষণা করা হয়েছে। মহম্মদ শামি চোট সারিয়ে দলে ফিরবেন বলে মনে করা হচ্ছিল। যদিও ভারতীয় নির্বাচকরা দ্বিতীয় টেস্টের জন্য একই দলকে ধরে রেখেছেন যার ফলে বাংলাদেশের বিপক্ষে প্রথম টেস্টের দলই খেলবে। মনে করা হচ্ছে শামিকে সরাসরি নিউজিল্যান্ডের বিরুদ্ধে সরাসরি দলে ফেরানো হবে। ভারতকে এরপর নিউজিল্যান্ড-অস্ট্রেলিয়া ও দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে লাগাতার টেস্ট সিরিজ খেলতে হবে। ওয়ার্ল্ড টেস্ট চ্যাম্পিয়নশিপের নিরিখে যা অত্যন্ত গুরুত্বপূর্ণ।

অর্থাৎ কেএল রাহুল এবং সরফরাজ খানকে আবারও ব্যাটসম্যান হিসেবে দলে অন্তর্ভুক্ত করা হয়েছে। অধিনায়কত্ব সামলাবেন রোহিত শর্মা। যেখানে আর অশ্বিন, রবীন্দ্র জাদেজা, অক্ষর প্যাটেল, কুলদীপ যাদবকে স্পিনার হিসেবে বেছে নেওয়া হয়েছে। প্রথম পছন্দের উইকেটরক্ষক হবেন ঋষভ পন্ত। দ্বিতীয় উইকেটরক্ষক হিসেবে নির্বাচিত হন ধ্রুব জুরেল।
ফাস্ট বোলিং ইউনিটে রয়েছেন মহম্মদ সিরাজ, আকাশ দীপ, জসপ্রিত বুমরাহ এবং যশ দয়াল। বিরাট কোহলি, শুভমান গিল এবং যশস্বী জয়সওয়ালও কানপুর টেস্টে ঝাঁপিয়ে পড়বেন।

বাংলাদেশের বিপক্ষে দ্বিতীয় টেস্টের জন্য ভারতের স্কোয়াড: রোহিত শর্মা (অধিনায়ক), যশস্বী জয়সওয়াল, শুভমান গিল, বিরাট কোহলি, কেএল রাহুল, সরফরাজ খান, ঋষভ পান্ত (উইকেটরক্ষক), ধ্রুব জুরেল (উইকেটরক্ষক), রবিচন্দ্রন অশ্বিন, রবীন্দ্র জাদেজা, অক্ষর প্যাটেল , কুলদীপ যাদব, মহম্মদ সিরাজ, আকাশ দীপ, জাসপ্রিত বুমরাহ, যশ দয়াল।

ঘরের মাটিতে ভারতের রেকর্ড দুর্দান্ত। ২০১২ সাল থেকে টিম ইন্ডিয়া ঘরের মাঠে ভালো খেলেছে। তারপর থেকে ঘরের মাঠে একটিও টেস্ট সিরিজ হারেনি ভারত। তার মানে ভারত ২০১২ সালের নভেম্বর থেকে টানা ১৭টি হোম টেস্ট সিরিজে অপরাজিত। অন্যদিকে সিরিজে পাকিস্তানকে ২-০ ব্যবধানে হারিয়ে ভারতে এসেছে বাংলাদেশি দল। কিন্তু ভারতের বিপক্ষে প্রথম টেস্টে তা কাজে আসেনি।

Advertisement

ভারত-বাংলাদেশের মধ্যে মুখোমুখি টেস্ট ম্যাচ 
মোট ম্যাচ ১৪টি 
ভারত জিতেছে ১২টি 
বাংলাদেশ জিতেছে ০ 
ড্র ২

 

Advertisement