scorecardresearch
 

IND vs ENG T20 World Cup 2024: সেমিফাইনালে ৫ ভুলে হারতে পারে ভারত, শোধরাতে না পারলে ফাইনালে ওঠার দরজা বন্ধ

IND vs ENG T20 World Cup 2024: এই দুর্দান্ত ম্যাচের আগে ভারতীয় দলকে তার কিছু ভুল সংশোধন করতে হবে। তা না হলে সেমিফাইনালে ইংল্যান্ড দলের বিপক্ষে বড় ধাক্কা হতে পারে। বর্তমানে ভারতীয় দলে 5টি বড় দুর্বলতা রয়েছে, যেগুলোর উন্নতি করতে হবে। আসুন তাদের সম্পর্কে জানি...

Advertisement
সেমিফাইনালে ৫ ভুলে হারতে পারে ভারত, শোধরাতে না পারলে ফাইনালে ওঠার দরজা বন্ধ সেমিফাইনালে ৫ ভুলে হারতে পারে ভারত, শোধরাতে না পারলে ফাইনালে ওঠার দরজা বন্ধ

IND vs ENG T20 World Cup 2024: রোহিত শর্মার নেতৃত্বে, ভারতীয় দল বর্তমানে ২০২৪ সালের টি-টোয়েন্টি বিশ্বকাপে দুর্দান্ত পারফর্ম করছে। দলটি সেমিফাইনালে প্রবেশ করেছে, যেখানে তারা ২৭ জুন ইংল্যান্ডের মুখোমুখি হবে। ভারতীয় সময় রাত ৮টা থেকে শুরু হবে এই ম্যাচ। 

তবে এই দুর্দান্ত ম্যাচের আগে ভারতীয় দলকে তার কিছু ভুল সংশোধন করতে হবে। তা না হলে সেমিফাইনালে ইংল্যান্ড দলের বিপক্ষে বড় ধাক্কা হতে পারে। বর্তমানে ভারতীয় দলে 5টি বড় দুর্বলতা রয়েছে, যেগুলোর উন্নতি করতে হবে। আসুন তাদের সম্পর্কে জানি...

বিরাট কোহলির ফর্ম
এই মুহূর্তে ভারতীয় দলের সবচেয়ে বড় মাথা ব্যথা বিরাট কোহলির ফর্ম। তিনি এখনও পর্যন্ত ৬টি ম্যাচ খেলেছেন, যার মধ্যে তিনি ১১-এর খুব খারাপ গড়ে মাত্র ৬৬ রান করেছেন। এই সময়ের মধ্যে তার সেরা স্কোর ছিল ৩৭ রান। এই সময়ে দুইবার খাতা না খুলেই আউট হয়েছেন কোহলি। এমন পরিস্থিতিতে কোহলির ব্যাপারে টিম ম্যানেজমেন্টকে খুব সতর্ক হতে হবে। 

যশস্বীর মতো খেলোয়াড়কে সুযোগ দেবেন না
এই টুর্নামেন্টে ওপেন করেছেন কোহলি। এমন পরিস্থিতিতে বাইরে বসতে হল যশস্বী জয়সওয়ালকে। এমন পরিস্থিতিতে সেমিফাইনালে বড় ধরনের পরিবর্তন আনতে পারে ম্যানেজমেন্ট। ওপেনিংয়ে যশস্বীকে ফিল্ডিং করে কোহলিকে তিন নম্বরে নিয়ে আসতে পারেন তিনি। এটি ওপেনিংয়ে দলকে শক্তি দিতে পারে। তবে যশস্বীর জন্য একজন খেলোয়াড়কে বাইরে বসতে হতে পারে। এমন পরিস্থিতিতে এই সিদ্ধান্তও কঠিন হতে পারে। এমন পরিস্থিতিতে এই সিদ্ধান্তও কঠিন হতে পারে।

শিবম দুবের ব্যবহারও ভালো হয়নি
ফাস্ট বোলিং অলরাউন্ডার শিবম দুবে, যিনি মিডল অর্ডারে ব্যাট করেন, আইপিএল ২০২৪ মরশুমে যেভাবে ব্যবহার করা হয়েছিল সেভাবে ব্যবহার করা হয়নি। শিবম ৬ ম্যাচে মোট ১০৬ রান করেছেন। এই সময়ের মধ্যে, তিনি মাত্র একবার বোলিং করেছেন, যেখানে তিনি ১১ রান দিয়েছেন এবং কোনও উইকেট পাননি।

Advertisement

এখন প্রশ্ন হচ্ছে শিবমকে কি ব্যাটসম্যান হিসেবে খেলানো হচ্ছে? তা হলে ওপেনিংয়ে তাঁর জায়গায় আনা যেতে পারে যশস্বীকে। তবে এই সিদ্ধান্তও কঠিন হবে, কারণ শিবম মিডল অর্ডারকে শক্তিশালী করেছেন।

রবীন্দ্র জাদেজাকে পুরোপুরি কাজে লাগানো হয়নি 
ভারতীয় অধিনায়ক রোহিত শর্মাকে পুরো টুর্নামেন্টে তারকা স্পিন অলরাউন্ডার রবীন্দ্র জাদেজাকে পুরোপুরি ব্যবহার করতে দেখা যায়নি। আপনি এটি থেকে অনুমান করতে পারেন যে জাদেজা ৬ ম্যাচে মাত্র ১০ ওভার বল করেছেন। এই সময়ে তিনি ৭৮ রানে ১ উইকেট নিয়েছেন। 

এছাড়াও, ব্যাটিংয়ে, জাদেজা লোয়ার অর্ডারে আসেন এবং ৩ ইনিংসে মাত্র ১৬ রান করতে সক্ষম হন। এখন রোহিতকে সেগুলোর পূর্ণ ব্যবহার করতে হবে, তবেই কিছু অর্জন করা যাবে।

ফিল্ডিংয়েও দলকে স্ক্রু শক্ত করতে হবে
যদিও ভারতীয় দল এখন পর্যন্ত কোনো ম্যাচে হারেনি, তার ফিল্ডিং অনেকবার দুর্বল দেখা গেছে। গত ম্যাচে উইকেটরক্ষক ঋষভ পান্তও ক্যাচ ফেলেছিলেন। অস্ট্রেলিয়ার বিপক্ষে অক্ষর প্যাটেল শক্তিশালী ক্যাচ নিলেও, অনেক সময় তাকে মিসফিল্ডিং করে চমক দিতে দেখা গিয়েছে। এমন পরিস্থিতিতে ফিল্ডিংয়ে জোরালো ব্যবস্থা করতে হবে ম্যানেজমেন্টকে।

 

Advertisement