scorecardresearch
 

Rohit Sharma Super Over Controversy: রিটায়ার্ড হয়েও কীভাবে ব্যাট হাতে নামলেন রোহিত, বড় জয়ের মাঝেও বিতর্ক তুঙ্গে

Rohit Sharma Super Over Controversy: বিতর্কের সূত্রপাত, প্রথম সুপার ওভারে রিটায়ার্ড হন রোহিত। দ্বিতীয় সুপার ওভারে আবারও ব্যাটিং করতে আসেন রোহিত শর্মা। সুপার ওভারে ভারতের করা ১১ রানের জবাবে, মাত্র ৩ রানের শেষ হয়ে যায় আফগানদের ইনিংস। যার পুরো কৃতিত্ব রবি বিষ্ণোইয়ের প্রাপ্য। কিন্তু রোহিত একবার অবসর নিয়েও ফের কেন ব্যাটিং করতে আসলেন? বিস্মিত বিশেষজ্ঞরা, ক্রিকেটপ্রেমীরা! আম্পায়ারের এই সিদ্ধান্তে হইচই পড়ে গেছে ক্রিকেটমহল জুড়ে। 

Advertisement
সিরিজ জয়কে ছাপিয়ে গেল রোহিত বিতর্ক সিরিজ জয়কে ছাপিয়ে গেল রোহিত বিতর্ক

Rohit Sharma Super Over Controversy: বেঙ্গালুরুর চিন্নাস্বামী স্টেডিয়ামে আফগানিস্তানের বিরুদ্ধে টি-২০ সিরিজের শেষ ম্যাচ খেলতে নেমেছিল বিরাট কোহলি, রোহিত শর্মার ভারত। সিরিজ ৩-০ জিতে নেয় রোহিত শর্মারা। আগের দুটি ম্যাচে হতাশ করার পর এই ম্যাচে সেঞ্চুরি করে 'ম্যান অব দ্য ম্যাচ' হন অধিনায়ক রোহিত। কিন্তু বিতর্ক তাঁর পিছু ছাড়ছে না। উল্লেখ্য, এই ম্যাচে দুটি সুপার ওভার হয়। শেষ সুপার ওভারে জয়লাভ করে ভারত। 

রোহিত ও সুপার ওভার বিতর্ক:

আফগানিস্তানকে হোয়াইটওয়াশ করে টি-২০ সিরিজ জেতার ম্যাচে নিজের আন্তর্জাতিক টি-২০ ক্যারিয়ারে পঞ্চম শতরান করেন। কোহলি, স্যামসন, জয়সওয়ালদের ব্যর্থতা ঢেকে যায় রোহিতের শতরানে। তাঁকে যোগ্য সঙ্গত দেন রিংকু সিং। এদিন নেমে থেকেই পরপর উইকেট খোয়াতে শুরু করে ভারত। জয়সওয়াল ফিরে যান মাত্র ৪ রানে। কোহলিও প্রথম বলেই প্যাভিলিয়নে ফেরেন। এইসময় ম্যাচের হাল ধরেন অধিনায়ক। তিনি ৬৯ বলে ১২১ রানের গুরুত্বপূর্ণ ইনিংস খেলেন। রিংকু সিংহ করেন ৩৯ বলে ৬৯ রান। তাদের ব্যাটিংয়ে ভর করেই ভারত আফগানিস্তানকে ২১৩ রান টার্গেট দেয়। জবাবে ব্যাটিং করতে নেমে আফগানিস্তান ম্যাচ ড্র করে দেয়। এরপর সুপার ওভার হয়। আর বিতর্কের সূত্রপাত এখান থেকেই! প্রথম সুপার ওভার টাই হয়। পঞ্চম বলে, যখন রোহিত অবসর নেন। তার পরিবর্তে রিংকু সিং নামেন। ভারত আফগানিস্তানকে ১৬ রান টার্গেট দেয়, কিন্তু এই সুপার ওভারও টাই হয়। 

আরও পড়ুন

বিতর্কের সূত্রপাত কী থেকে?

এরপর কিন্তু বিতর্কের সূত্রপাত, দ্বিতীয় সুপার ওভারে আবারও ব্যাটিং করতে আসেন রোহিত শর্মা। সুপার ওভারে ভারতের করা ১১ রানের জবাবে, মাত্র ৩ রানের শেষ হয়ে যায় আফগানদের ইনিংস। যার পুরো কৃতিত্ব রবি বিষ্ণোইয়ের প্রাপ্য। কিন্তু রোহিত একবার অবসর নিয়েও ফের কেন ব্যাটিং করতে আসলেন? বিস্মিত বিশেষজ্ঞরা, ক্রিকেটপ্রেমীরা! আম্পায়ারের এই সিদ্ধান্তে হইচই পড়ে গেছে ক্রিকেটমহল জুড়ে। 

Advertisement

এই বিতর্ককে নিয়ে ক্রিকেটের নিয়ম কী বলে, আসুন জেনে নিই

আইসিসির টি-টোয়েন্টি প্লেয়িং কন্ডিশন অনুযায়ী, কোনও ব্যাটসম্যান সুপার ওভারে আউট হলে দ্বিতীয় সুপার ওভারে ব্যাট করতে পারবেন না।  
   
রোহিত অবসর নিয়েছেন নাকি আহত হয়েছেন, নাকি রিটায়ার্ড হয়েছেন, তা নিয়ে ম্যাচ অফিসিয়ালরা এখনও কিছু স্পষ্ট করেননি। 

রোহিত যদি অপরাজিত থেকে অবসর নিয়ে থাকেন,তাহলে আইসিসির প্লেয়িং কন্ডিশন ২৫.৪.২ অনুযায়ী নিয়ম হল- যদি কোনও ব্যাটসম্যান অসুস্থতা, চোট বা কোনও অনিবার্য কারণে অবসর নেন, তবে সেই ব্যাটসম্যান তার ইনিংস পুনরায় শুরু করতে পারেন। যদি সেটা না হয়, তাহলে সেই ব্যাটসম্যান স্কোরবোর্ডে রেকর্ড হয়ে যাবেন 'রিটায়ার্ড নট আউট'হিসেবে।

কোনও ব্যাটসম্যান অন্য কোনও কারণে অবসর নিলে তিনি আইসিসির প্লেয়িং কন্ডিশন ২৫.৪.২ অনুযায়ী ব্যাটিং করতে পারবেন, তবে এর জন্য প্রতিপক্ষ অধিনায়কের সম্মতি নিতে হবে। 
এমন পরিস্থিতিতে রোহিতের দ্বিতীয় সুপার ওভারে ইব্রাহিম জাদরানের সম্মতি নিয়ে ফের মাঠে নামা উচিত ছিল। কিন্তু সেটা বোধহয় হয়নি।

 

Advertisement