scorecardresearch
 

T20 World Cup 2024 Uganda Squad: টি২০ বিশ্বকাপে একসঙ্গে খেলবে ভারত-পাকিস্তানের খেলোয়াড়! অসাধ্য সাধন করল উগান্ডা

T20 World Cup 2024 Uganda Squad: ২০২৪ সালের টি-টোয়েন্টি বিশ্বকাপে মোট ২০টি দল অংশগ্রহণ করতে যাচ্ছে। ওয়েস্ট ইন্ডিজ, মার্কিন যুক্তরাষ্ট্র, আফগানিস্তান, অস্ট্রেলিয়া, বাংলাদেশ, ইংল্যান্ড, ভারত, পাকিস্তান, দক্ষিণ আফ্রিকা, শ্রীলঙ্কা, নিউজিল্যান্ড এবং নেদারল্যান্ড আসন্ন টি-টোয়েন্টি বিশ্বকাপের জন্য সরাসরি এন্ট্রি পেয়েছে। বাকি ৮ দল আঞ্চলিক বাছাইপর্বের মাধ্যমে নির্ধারিত হয়।

Advertisement
টি২০ বিশ্বকাপে একসঙ্গে ভারত-পাকিস্তান খেলোয়াড়, অসাধ্যসাধন করল উগান্ডা টি২০ বিশ্বকাপে একসঙ্গে ভারত-পাকিস্তান খেলোয়াড়, অসাধ্যসাধন করল উগান্ডা

T20 World Cup 2024 Uganda Squad: ২০২৪ সালের টি-২০ বিশ্বকাপের জন্য ভক্তদের বেশি অপেক্ষা করতে হবে না। এই টুর্নামেন্টটি জুনে অনুষ্ঠিত হবে আমেরিকা ও ওয়েস্ট ইন্ডিজের আয়োজনে। তবে এমন একটি দলও এই টুর্নামেন্টে নামবে, যেখানে ভারত ও পাকিস্তানের খেলোয়াড়দের একসঙ্গে খেলতে দেখা যাবে। এটা উগান্ডার দল। তারা স্কোয়াড ঘোষণা করেছে। ১৫ সদস্যের এই দলে ভারতের ৩ জন এবং পাকিস্তানের ২ জন খেলোয়াড় জায়গা পেয়েছেন। ব্রায়ান মাসাবার হাতেই থাকবে উগান্ডার এই দলের কমান্ড।

এই তিন ভারতীয় খেলোয়াড় খেলবেন উগান্ডার হয়ে
এই তিন ভারতীয় খেলোয়াড় হলেন রৌনক প্যাটেল, আল্পেশ রামজানি এবং দীনেশ নাকরানি। ৩৫ বছর বয়সী রৌনক প্যাটেল গুজরাটের আনন্দ শহরে জন্মগ্রহণ করেছিলেন এবং তার শৈশবও কেটেছে সেখানে। যেখানে ২৯ বছর বয়সী আল্পেশ রামজানির গল্পও রৌনক প্যাটেলের মতো। আল্পেশও মুম্বাইতে জন্মগ্রহণ করেন এবং পরে তিনি তার ক্রিকেট ক্যারিয়ারের জন্য উগান্ডায় চলে যান।

গুজরাটের কচ্ছে জন্ম নেওয়া দীনেশ নাকরানি প্রায় সাত বছর আগে উগান্ডায় আসেন। বাঁ-হাতি অলরাউন্ডার দীনেশ ২০১৪ সালে সৌরাষ্ট্রের হয়ে টি-টোয়েন্টি অভিষেক করেছিলেন। এর আগে তিনি অনূর্ধ্ব-১৯ স্তরে গুজরাটের প্রতিনিধিত্ব করেছেন। অন্যদিকে বিশ্বকাপের জন্য উগান্ডার দলে পাকিস্তানের দুই খেলোয়াড় রিয়াজত আলি শাহ ও বিলাল হাসানও রয়েছেন। এই দুই খেলোয়াড়ও পাকিস্তান থেকে এসে উগান্ডায় বসতি স্থাপন করেন।

আরও পড়ুন

বাছাইপর্বের মাধ্যমে জায়গা করে নেয় উগান্ডা
২০২৪ সালের টি-টোয়েন্টি বিশ্বকাপে মোট ২০টি দল অংশগ্রহণ করতে যাচ্ছে। ওয়েস্ট ইন্ডিজ, মার্কিন যুক্তরাষ্ট্র, আফগানিস্তান, অস্ট্রেলিয়া, বাংলাদেশ, ইংল্যান্ড, ভারত, পাকিস্তান, দক্ষিণ আফ্রিকা, শ্রীলঙ্কা, নিউজিল্যান্ড এবং নেদারল্যান্ড আসন্ন টি-টোয়েন্টি বিশ্বকাপের জন্য সরাসরি এন্ট্রি পেয়েছে। বাকি ৮ দল আঞ্চলিক বাছাইপর্বের মাধ্যমে নির্ধারিত হয়। আয়ারল্যান্ড, স্কটল্যান্ড, পাপুয়া নিউগিনি, কানাডা, নেপাল, ওমান, নামিবিয়া এবং উগান্ডা বাছাইপর্বের মাধ্যমে পরবর্তী টি-টোয়েন্টি বিশ্বকাপে জায়গা করে নিয়েছে।

Advertisement

এটিই হবে আসন্ন টি-টোয়েন্টি বিশ্বকাপের ফরম্যাট
ওয়েস্ট ইন্ডিজ এবং মার্কিন যুক্তরাষ্ট্রে ৪ জুন থেকে ৩০ জুন পর্যন্ত আসন্ন টি-টোয়েন্টি বিশ্বকাপ অনুষ্ঠিত হবে। ২০ দলের টুর্নামেন্টটি মোট নক-আউট সহ তিনটি ধাপে খেলা হবে। সমস্ত দল ২০টি দলকে ৫টি করে মোট ৪টি গ্রুপে ভাগ করা হবে। প্রতিটি গ্রুপের সেরা দুই দল সুপার-৮-এ উঠবে। এরপর আটটি দলকে ৪টি করে দুটি গ্রুপে ভাগ করা হবে। সুপার-৮ পর্বে উভয় গ্রুপের শীর্ষ দুই দল সেমিফাইনালে যাবে। দুটি দল দুটি সেমিফাইনাল ম্যাচের মাধ্যমে ফাইনালে উঠবে।

এর মানে হল যে পরবর্তী টি-টোয়েন্টি বিশ্বকাপ হবে আগের টি-টোয়েন্টি বিশ্বকাপ থেকে একেবারেই আলাদা এবং এতে কোয়ালিফাইং রাউন্ড খেলা হবে না বা সুপার-১২ পর্বও হবে না। গত টি-টোয়েন্টি বিশ্বকাপে মোট ১৬টি দল অংশ নিয়েছিল, যার মধ্যে ৮টি দল সরাসরি সুপার-১২ পর্বে প্রবেশ করেছে। ৪টি দল বাছাইপর্বের মধ্য দিয়ে সুপার-১২ তে জায়গা করে নিয়েছিল।


 

Advertisement