scorecardresearch
 

Virat Kohli Birthday: জন্মদিনে 'বিরাট' সেঞ্চুরি উপহার, সচিনের বিশ্বরেকর্ড স্পর্শ কোহলির

গত দেড় দশকে ভারতীয় ক্রিকেট তো বটেই গোটা বিশ্বের ক্রিকেটকে শাসন করছেন বিরাট কোহলি। এবারের বিশ্বকাপেও রয়েছেন দারুণ ছন্দে। এহেন তারকার জন্মদিনে এলাহি আয়োজন করতে চেয়েছিল সিএবি। কিন্তু ভারত-দক্ষিণ আফ্রিকা ম্যাচের মাঝে বড় অনুষ্ঠান করার অনুমতি মেলেনি। তবে বিশেষ স্মারক, কেক থাকছে কিং কোহলির জন্য।

Advertisement
জন্মদিনে 'বিরাট' সেঞ্চুরি উপহার, সচিনের বিশ্বরেকর্ড স্পর্শ কোহলির জন্মদিনে 'বিরাট' সেঞ্চুরি উপহার, সচিনের বিশ্বরেকর্ড স্পর্শ কোহলির

Virat Kohli Birthday: ভারতের আতিথেয়তায় এবার খেলা হচ্ছে ওয়ানডে ওয়ার্ল্ড কাপ ২০২৩। এই টুর্নামেন্টে আগাগোড়া ভারতীয় দল দুর্দান্ত ফর্মে রয়েছে। এই টুর্নামেন্টের আগে ভারত পরপর এশিয়া কাপ এবং অস্ট্রেলিয়া সঙ্গে ওয়ানডে সিরিজ জিতে এসেছে। ফলে তাদের আত্মবিশ্বাস ছিল তুঙ্গে। পরপর ৭ টি ম্যাচে জিতে সেমিফাইনালে ভারত সর্বপ্রথম দল হিসেবে নিজেদের জায়গা পাকা করে নিয়েছে। এরপর অষ্টম ম্যাচে দক্ষিণ আফ্রিকার সঙ্গে ভারতের খেলা চলছে। কলকাতার ইডেন গার্ডেনে ভারতীয় দল টস জিতে প্রথম ব্যাট করে ৩২৭ রানের মজবুত লক্ষ স্থির করেছে দক্ষিণ আফ্রিকার জন্য। তবে এসব কিছু এখন ছাড়িয়ে চারিদিকে শুধু অন্য গল্প বুঁদ ভারতবাসী। তা হলো বিরাট কোহলি।

এদিনই বিরাট কোহলির ৩৫ তম জন্মদিন। সিএবির তরফ থেকে নানা আয়োজনের ইচ্ছে থাকলেও তা করা যায়নি। তবে বেশ কিছু উপহার ও আয়োজন রয়েছে। কিন্তু নিজের জন্মদিনকে স্মরণীয় করতে যেন নিজেই বাঁধিয়ে রাখার মত ফ্রেম তৈরি করে দিলেন বিরাট। কঠিন উইকেটে একের পর এক পার্টনারকে সঙ্গে নিয়ে দলের রান পৌঁছে দিলেন তুঙ্গে। নিজে ১১৯ বলে ৪৯ তম শতক হাসিল করলেন। আর সেইসঙ্গে  সচিন টেন্ডুলকারের ৪৯ শতকের রেকর্ড স্পর্শ করলেন। আর মাত্র একটি সেঞ্চুরি করলেই তিনি এককভাবে এ পৃথিবীতে এই কৃতিত্বের অধিকারী হয়ে যাবেন। ভক্তরা মনে করছেন সেমিফাইনালেই তিনি এই রেকর্ড স্পর্শ করে ফেলতে পারেন। তার আগে অবশ্য একটি ম্যাচ রয়েছে নেদারল্যান্ডের সঙ্গে।

কোহলি ওয়ানডেতে সচিনের সবচেয়ে বেশি সেঞ্চুরি করার ঐতিহাসিক রেকর্ডের সমান কোহলি এখন নিজের ঝোড়ো শতক মাত্র ২৭৭ টি ওয়ানডে ম্যাচেই করে ফেলেছেন। যেখানে শচীন ৪৫১ টি ইনিংস খেলে এই কাজ করেছিলেন।

ওয়ানডেতে সবচেয়ে বেশি সেঞ্চুরি

সচিন তেন্ডুলকার ৪৫২ ইনিংস ৪৯ সেঞ্চুরি

Advertisement

বিরাট কোহলি ২৭৭ ইনিংস ৪৯ সেঞ্চুরি

রোহিত শর্মা ২৫১ ইনিংস ৩১ সেঞ্চুরি

রিকি পন্টিং ৩৬৫ ইনিংস ৩০ সেঞ্চুরি

সনৎ জয়সূূর্য ৪৩৩ ইনিংস ২৮ সেঞ্চুরি

এই টুর্নামেন্টে তিনবার সেঞ্চুরির কাছে গিয়ে ফিরে এসেছেন। তিনি এই ওয়ার্ল্ডকাপে এখনও পর্যন্ত ২ টি সেঞ্চুরি এবং ৪ টি অর্ধশতরন করেন। এর আগে তিনি বাংলাদেশের বিরুদ্ধে ১০৩ রানের নট আউট ইনিংস খেলেছিলেন।এই ওয়ার্ল্ড কাপে কোহলি নিউজিল্যান্ডের বিরুদ্ধে ৯৫ রান করেন এবং সেঞ্চুরি মিস করেন, তিনি শ্রীলঙ্কার সঙ্গেও ৮৮ রানে আউট হন।

জন্মদিনে অভিনব ব্যবস্থাই করতে চেয়েছিল সিএবি। কথা ছিল, স্পেশাল মুখোশ বানানো হবে দর্শকদের জন্য। সেটা পরেই খেলা দেখবেন ৬৭ হাজার সমর্থক। তবে তা হচ্ছে না। কথা ছিল, স্পেশাল আতসবাজির রোশনাই হবে বিরাটের জন্মদিনে। সেটাও বাতিল হয়েছে। মেলেনি মাঠের মাঝে কেক কাটার অনুমতিও। তবে রবিবার ইডেন থেকে সোনার জল করা ব্যাট, আর স্পেশাল কেক দেওয়া হবে বিরাটকে। সূত্রের খবর, ভারতীয় দলের ড্রেসিংরুমে গিয়ে কেক ও স্মারক ব্যাট ভারতের প্রাক্তন ক্যাপ্টেনের হাতে তুলে দেবেন সিএবি কর্তারা।    

Advertisement