scorecardresearch
 

Virat Kohli Fined IPL 2024: আম্পায়ারের সঙ্গে 'কথা কাটাকাটি', কোহলিকে 'বিরাট' শাস্তি দিল BCCI

Virat Kohli Fined IPL 2024: রবিবার (২১ এপ্রিল) কলকাতা নাইট রাইডার্স এবং রয়‍্যাল চ্যালেঞ্জার্স ব্যাঙ্গালোরের ম্যাচ বেশ ভালই জমেছিল। কেকেআর শেষ বলে এক রানে জিতেছিল। কিন্তু এই ম্যাচের এক সিদ্ধান্ত নিয়েই তুঙ্গে বিতর্ক। ম্যাচে বিতর্কিতভাবে আউট হন বিরাট কোহলি। আম্পায়ারের সিদ্ধান্তে মোটেও সন্তুষ্ট ছিলেন না বিরাট।

Advertisement
আম্পায়ারের সঙ্গে কথা কাটাকাটি বিরাট কোহলির আম্পায়ারের সঙ্গে কথা কাটাকাটি বিরাট কোহলির
হাইলাইটস
  • রবিবার (২১ এপ্রিল) কলকাতা নাইট রাইডার্স এবং রয়‍্যাল চ্যালেঞ্জার্স ব্যাঙ্গালোরের ম্যাচ বেশ ভালই জমেছিল। কেকেআর শেষ বলে এক রানে জিতেছিল।
  • কিন্তু এই ম্যাচের এক সিদ্ধান্ত নিয়েই তুঙ্গে বিতর্ক। ম্যাচে বিতর্কিতভাবে আউট হন বিরাট কোহলি। আম্পায়ারের সিদ্ধান্তে মোটেও সন্তুষ্ট ছিলেন না বিরাট।
  • রিভিউ নেওয়ার পরেও আউট থাকায় আম্পায়ের সঙ্গে ফের কথা বলেন। দৃশ্যতই কিছুটা ক্ষুব্ধ লাগছিল তাঁকে।

Virat Kohli Fined IPL 2024: রবিবার (২১ এপ্রিল) কলকাতা নাইট রাইডার্স এবং রয়‍্যাল চ্যালেঞ্জার্স ব্যাঙ্গালোরের ম্যাচ বেশ ভালই জমেছিল। কেকেআর শেষ বলে এক রানে জিতেছিল। কিন্তু এই ম্যাচের এক সিদ্ধান্ত নিয়েই তুঙ্গে বিতর্ক। ম্যাচে বিতর্কিতভাবে আউট হন বিরাট কোহলি। আম্পায়ারের সিদ্ধান্তে মোটেও সন্তুষ্ট ছিলেন না বিরাট। রিভিউ নেওয়ার পরেও আউট থাকায় আম্পায়ের সঙ্গে ফের কথা বলেন। দৃশ্যতই কিছুটা ক্ষুব্ধ লাগছিল তাঁকে।

তবে এই ঘটনা মোটেও হালকাভাবে নিল না ভারতীয় ক্রিকেট কন্ট্রোল বোর্ড (BCCI)। ম্যাচ ফির ৫০ শতাংশ জরিমানা করা হয়েছে তাঁর। আচরণবিধি লঙ্ঘনের অভিযোগে তাঁর ম্যাচ ফি কাটা হয়েছে। আউট হয়ে মেজাজ হারিয়ে ফেলেছিলেন বিরাট। সেই সময়েই আম্পায়ারের সঙ্গে কথা বলতে দেখা যায় তাঁকে।

গতকালের ম্যাচে, কলকাতা আরসিবিকে ২২৩ রানের টার্গেট দিয়েছিল। জবাবে বেঙ্গালুরু ভালই শুরু করেছিল। কিন্তু কোহলি ৭ বলে ১৮ রান করেই আউট হয়ে যান। হর্ষিত রানা তৃতীয় ওভারের প্রথম বলটি (বিমার) কোমরের উপরে করেন। বিরাট কোহলি অন-সাইডে শট মারার চেষ্টা করছিলেন, কিন্তু বোলার হর্ষিতের হাতে ক্যাচ আউট হন।

আরও পড়ুন

খাতায় কলমে বিরাট কোহলির বিষয়ে থার্ড আম্পায়ারের ডিশিসন নিয়ম অনুযায়ী সঠিক ছিল। মেরিলেবোন ক্রিকেট ক্লাবের (এমসিসি) নিয়ম 41.7.1 অনুসারে, 'যে কোনও বল মাটিতে আঘাত না করে সরাসরি ক্রিজে দাঁড়িয়ে থাকা ব্যাটসম্যানের কোমরের উচ্চতার ওপর দিয়ে গেলে, তাকে নো বল ধরা হয়। এমতাবস্থায় আম্পায়ার এটিকে নো-বল ঘোষণা করেন।' কিন্তু কোহলির আউট হওয়ার ক্ষেত্রে, তিনি তাঁর ক্রিজের বাইরে দাঁড়িয়ে ছিলেন। এদিকে ক্যামেরার হিসাব বলছে, বল সেই সময়ে ফুলটস থাকলেও, আটকানো না হলে বলটি তাঁর কোমরের নিচেই চলে যেত। অনেকটাই এগিয়ে ছিলেন তিনি।

থার্ড আম্পায়ার সিদ্ধান্ত নিতে হক-আই ব্যবহার করেন। কোহলির গায়ে যখন বল লেগেছিল, তখন তিনি ক্রিজের বাইরে দাঁড়িয়ে ছিলেন। কোহলি যদি পপিং ক্রিজে নরমাল পজিশনে দাঁড়াতেন, তাহলে তাঁর কোমরের উচ্চতা ১.০৪ মিটার হত। তবে, ক্রিজের বাইরে এসে খেলায়, বলটি তাঁর কোমরের উপরে ছিল। যদি একই বল পপিং ক্রিজে পৌঁছে যেত, তাহলে তার উচ্চতা ০.৯২ মিটারে নেমে যেত। অর্থাৎ কোহলি যদি ক্রিজের ভেতরে থাকতেন, তাহলে বলটি তাঁর কোমরের থেকে নিচে থাকত।

Advertisement

Advertisement