scorecardresearch
 

Virat Kohli: ক্রিকেটের এই ফরম্যাটে আর নাও খেলতে পারেন বিরাট, বোর্ডকে জানালেন বড় সিদ্ধান্ত

সাদা বলের ক্রিকেট থেকে বিরতি নেওয়ার সিদ্ধান্ত নিয়েছেন কোহলি। ভারতীয় ক্রিকেট কন্ট্রোল বোর্ডকেও (বিসিসিআই) এ কথা জানিয়ে দিয়েছেন তিনি।

Advertisement
Virat Kohli Virat Kohli
হাইলাইটস
  • বিরাট কোহলি ওয়ানডে বিশ্বকাপে দুর্দান্ত পারফরম্যান্স করেছিলেন
  • এখন তিনি লন্ডনে ছুটি কাটাচ্ছেন

প্রাক্তন ভারত অধিনায়ক বিরাট কোহলি ওয়ানডে বিশ্বকাপে দুর্দান্ত পারফরম্যান্স করেছিলেন। এখন তিনি লন্ডনে ছুটি কাটাচ্ছেন। ক্যাপ্টেন রোহিত শর্মাও তাঁর সঙ্গে সেখানে ছুটি কাটাচ্ছেন। অন্যদিকে, সূর্যকুমার যাদবের নেতৃত্বে ভারতীয় দল অস্ট্রেলিয়ার বিরুদ্ধে ঘরের মাঠে ৫ ম্যাচের টি-টোয়েন্টি সিরিজ খেলছে। প্রথম ৩ ম্যাচে ভারত ২-১ এগিয়ে আছে। এখন এই সিরিজের পর ভারতীয় দলকে যেতে হবে দক্ষিণ আফ্রিকা সফরে। কিন্তু এর আগে কোহলির একটি সিদ্ধান্ত চমকে দিয়েছে তাঁর ভক্তদের। দক্ষিণ আফ্রিকা সফরে সাদা বলের (ODI-T20) সিরিজ খেলতে অস্বীকার করেছেন কোহলি।

আফ্রিকা সফরে টি-টোয়েন্টি ও ওয়ানডে সিরিজ খেলবেন না

ইন্ডিয়ান এক্সপ্রেসের একটি প্রতিবেদনে বলা হয়েছে, সাদা বলের ক্রিকেট থেকে বিরতি নেওয়ার সিদ্ধান্ত নিয়েছেন কোহলি। ভারতীয় ক্রিকেট কন্ট্রোল বোর্ডকেও (বিসিসিআই) এ কথা জানিয়ে দিয়েছেন তিনি। কোহলিকে কবে সাদা বলের ক্রিকেট খেলতে দেখা যাবে বা তিনি আদৌ আর খেলবেন কি না, সে বিষয়ে এখনও কোনও তথ্য নেই। প্রতিবেদনে বলা হয়েছে, কোহলি বিসিসিআই এবং নির্বাচক কমিটিকে বলেছেন যে সাদা বলের ক্রিকেটে তাঁকে আবার কখন পাওয়া যাবে সে সম্পর্কে তিনি নিজেই তথ্য দেবেন। তবে এই প্রথম নয় যে কোহলি টি-টোয়েন্টি আন্তর্জাতিক ক্রিকেট থেকে নিজেকে দূরে রেখেছেন। গত ১২ মাস ধরে কোনও না কোনওভাবে এই ফরম্যাট থেকে দূরে রয়েছেন তিনি।

আরও পড়ুন

কোহলি তাঁর শেষ টি-টোয়েন্টি আন্তর্জাতিক ম্যাচ খেলেছিলেন ২০২২ সালের ১০ নভেম্বর ইংল্যান্ডের বিরুদ্ধে। এটি ছিল টি-টোয়েন্টি বিশ্বকাপের সেমিফাইনাল ম্যাচ। সেই ম্যাচে কোহলি ৫০ রানের ইনিংস খেলেছিলেন, যেখানে সেই সেমিফাইনালের পর থেকে ভারতীয় দল মোট ২১টি-টোয়েন্টি ম্যাচ খেলেছে। এই সময়কালে আইসিসি টি-টোয়েন্টি র‌্যাঙ্কিং-র শীর্ষ-১০ দলের মধ্যে ভারতই সবচেয়ে বেশি ম্যাচ খেলেছে।

কোহলির আন্তর্জাতিক ক্যারিয়ার

Advertisement
  • ১১১ টেস্ট: ৮৬৭৬ রান (২৯ সেঞ্চুরি)
  • ২৯২ ওডিআই: ১৩৮৪৮ রান (৫০ সেঞ্চুরি)
  • ১১৫ টি-টোয়েন্টি: ৪০০৮ রান (১ সেঞ্চুরি)

টি-টোয়েন্টি বিশ্বকাপ খেলা নিয়েও সাসপেন্স অব্যাহত রয়েছে

অস্ট্রেলিয়ার বিরুদ্ধে ৫ ম্যাচের টি-টোয়েন্টি সিরিজে কোহলি, রোহিত সহ সিনিয়র খেলোয়াড়দের বিশ্রাম দেওয়া হয়েছে। কিন্তু এখন কোহলি দক্ষিণ আফ্রিকা সফরেও টি-টোয়েন্টি এবং ওয়ানডে খেলতে অস্বীকার করেছেন। আগামী বছরের জুনে টি-টোয়েন্টি বিশ্বকাপ রয়েছে। এমন পরিস্থিতিতে বোঝা যায় কোহলি কিছু বুঝেই টি-টোয়েন্টি আন্তর্জাতিক থেকে নিজেকে দূরে সরিয়ে নিয়েছেন। কোহলি ও রোহিত সহ কয়েকজন সিনিয়র খেলোয়াড়কে আগামী বছর টি-টোয়েন্টি বিশ্বকাপে সুযোগ দেওয়া হবে না বলেও দাবি করা হচ্ছে। এছাড়াও, কোহলির সিদ্ধান্ত থেকে মনে হচ্ছে তিনি তাঁর ভবিষ্যতের পথও খুঁজে পেয়েছেন। সম্ভবত কোহলি এখন শুধু ওয়ানডে ও টেস্ট ম্যাচেই মনোনিবেশ করতে চান। এর মাধ্যমে তিনি টেস্ট চ্যাম্পিয়নশিপ এবং পরবর্তী ওয়ানডে বিশ্বকাপে ভাল কিছু করতে পারেন।

Advertisement