scorecardresearch
 

India vs England: গয়না বেচতে হয়েছিল মাকে, বাবার আপত্তি ছিল ক্রিকেটে; টিম ইন্ডিয়ায় শামিল কে তিনি?

ভারত বনাম ইংল্যান্ড টেস্ট সিরিজ শুরু হবে ২৫ জানুয়ারি থেকে। রোহিত শর্মার নেতৃত্বাধীন দল হায়দরাবাদের রাজীব গান্ধী আন্তর্জাতিক স্টেডিয়ামে প্রথম টেস্ট খেলবে ব্রিটিশদের বিরুদ্ধে।

Advertisement
টিম ইন্ডিয়ার নতুন তারা ধ্রুব জুড়েল টিম ইন্ডিয়ার নতুন তারা ধ্রুব জুড়েল
হাইলাইটস
  • ইংল্যান্ডের বিরুদ্ধে প্রথম দুটি টেস্টে ভারতীয় দল ঘোষণা করল BCCI
  • ভারত বনাম ইংল্যান্ড টেস্ট সিরিজ শুরু হবে ২৫ জানুয়ারি থেকে
  • টিম ইন্ডিয়ার শামিল নতুন মুখ ধ্রুব জুড়েল

প্রথমবার টিম ইন্ডিয়া স্কোয়াডে শামিল করা হয়েছে তাঁকে। তিনি একমাত্র দলের নতুন চেহারা। এ ছাড়া টিমে কেএস ভরত এবং কেরোরা হলো এবং দ্বিতীয় ম্যাচ ২ ফেব্রুয়ারি বিশাখাপত্তনামে হবে এখন সবার মধ্যে এই প্রশ্ন যে ধ্রুব জুড়েলকে একেবারে স্বল্প পরিচিত এই খেলোয়াড়কে টিম ইন্ডিয়া স্কোয়াডে আচমকা শামিল করা হয়েছে। যেখানে সন্জু স্যামসন এবং ইশান কিসানের মতো তারকা উইকেটকিপারকে সিলেক্টররা দলে রাখেননি। সেখানে ধ্রুব জুড়েল কে সেটাই এখন প্রশ্ন সবার। যাঁরা আইপিএল দেখেন, তাঁরা অবশ্য় গত মরশুমে তাঁকে চিনবেন। তবে অনেকেরই অজানা।

২২ বছরের ধ্রুবের জন্ম ২১ জানুয়ারি ২০০১-এ উত্তরপ্রদেশের আগ্রায় হয়েছে। সেখানে ২০২০তে আন্ডার ১৯ ওয়ার্ল্ডকাপ খেলা ভারতীয় দলে তিনি সহ অধিনায়ক ছিলেন। তখন টিম ইন্ডিয়া ফাইনালে বাংলাদেশের সঙ্গে ডাকওয়ার্থ লুইস মেথডে ৩ উইকেটে হেরে যায়। তিনি উইকেটকিপার বেটার মিডল অর্ডারে ব্যাটিং করেন। তার কাছে একাধিক রেঞ্জের শর্ট রয়েছে।ঘরোয়া ক্রিকেটে উত্তরপ্রদেশের জন্য খেলেন। আন্ডার ১৯ টিমে যশশ্বী জয়সওয়াল, তিলক বর্মা, রবি বিষ্ণোই, প্রিয়ম গর্গের সঙ্গে খেলেছেন। তাঁর রনজি কলিগ রিংকু সিং ইতিমধ্যেই উদীয়মান তারকা হিসেবে চিহ্নিত হয়েছেন।

জুয়েলের ফার্স্ট ক্লাস কেরিয়ার

২০২২ এ তিনি ১৫ টি ফার্স্ট ক্লাস ম্যাচ খেলে ৪৬.৪৭ গড়ে ৭৯০ রান করেছেন। এর মধ্যে তিনি ৫ টি হাফ সেঞ্চুরি এবং ১ টি সেঞ্চুরি করেছেন। সেখানে তিনি ৩৪টি ক্যাচ এবং দুটি স্টাম্প করে ফেলেছেন। জুয়েল ১৪ জুলাই ২০২৩-এ ইমার্জিং টিমের হয়ে  এশিয়া কাপে সংযুক্ত আরব আমিরশাহীর বিরুদ্ধে লিস্ট-এ শুরু করেছেন। এখনও পর্যন্ত ১০টি লিস্ট-এ ম্যাচে তিনি ১৮৯ রান করেছেন। এখানে তার ঘর ৪৭.২৫ এবং ১৮টি উইকেট রয়েছে। সেখানে টি-টোয়েন্টি ফরমেটে ২৩ ম্যাচে ১৩৭.০৭ সট্রাইক রেটে ২৪৪ রান করেন। সেখানে ১০টি ক্যাচ এবং ১ টি স্টাম্প করেছেন। সব মিলিয়ে তিনি প্রয়োজন পড়লে দ্রুত রান তুলতেও সক্ষম।

Advertisement

আইপিএলে ২০ লাখ টাকায় বিক্রি হয়েছেন

আইপিএল-১৫তে তিনি প্রথম মেগা নিলামে রাজস্থান রয়্যালসের দলের সুযোগ পান। তখন তিনি ২০ লাখ টাকার বেস প্রাইসে  তাঁকে সুযোগ দেওয়া হয়। আইপিএল ২০২৩ সালে রানের পরিসংখ্যান যদিও খুব একটা বেশি নয়। কিন্তু কিছু এমন ইনিংস তিনি খেলেছেন যা তাঁকে সামনে সারিতে নিয়ে আসে। ইম্প্যাক্ট প্লেয়ার হিসেবে নেমে ২০২৩এ গুয়াহাটিতে পাঞ্জাব কিংসের বিরুদ্ধে রাজস্থান রয়েলসের জন্য তিনি ১৫ বলে ৩২ রানের একটি বিস্ফোরক ইনিংস খেলেন।

সেখানে রয়েল চ্যালেঞ্জার্স বেঙ্গালুরু এর বিরুদ্ধে ৪ বলে ১০ রানের ইনিংস তাকে সামনে নিয়ে আসে। সেই ইনিংসের অত্যন্ত প্রশংসা হয় কারণ সেই সময় শেষ ওভারে গিয়ে ম্যাচ ফেঁসে গিয়েছিল। আইপিএল ২০২৩-এ জুন ২০১৩ ম্যাচে ১৫২ রান ২১.৭১ এর গড়ে এবং ১৭২.৭৩ বিস্ফোরক স্ট্রাইক রেটে বানিয়েছেন। একটা মজার বিষয় হল যেই সঞ্জু স্যামসনয়ের আগে তার টেস্ট ডেবিউ হওয়ার সম্ভাবনা দেখা দিয়েছে। জুরেল বিরাট কোহলির ফিটনেসের বড় ভক্ত।

পেপারে ছেলের নাম দেখেও বোঝেননি বাবা

ধ্রুবের বাবা কারগিলের যুদ্ধে অংশ নিয়েছিলেন। তাঁর বাবার নাম নেমসিং জুরেল। কারগিল যুদ্ধে অংশ নিয়েছিলেন। ধ্রুব নিজেও বাবার মত সেনাতে যেতে চেয়েছিলেন। আর্মি স্কুলে পড়ার সময় ধ্রুব সুইমিং শেখেন। এরপরে গলি ক্রিকেট খেলা শুরু করেন। তিনি ক্রিকেট খেলতে খেলতে এই খেলাটিকে ভালোবেসে ফেলেন। তিনি জানিয়েছেন, পড়াশোনা খুব একটা ভালো ছিলেন না। তিনি ক্রিকেট খেলতে ভালোবাসতেন। ইন্টারভিউতে বলেছেন যে তার বাবা, এই কখনও সাপোর্ট করেননি যে তিনি ক্রিকেট খেলবেন। জুয়েল বলেন যে একদিন তার বাবা পেপার পড়ছিলেন এবং পেপারে তাঁর নাম দেখে, তাঁকে বলেন, একই নামের একটি ছেলে অনেক রান করেছে। ঐদিন ধ্রুব ভয় ভয় পেয়ে গিয়েছিলেন তিনি। এটা বাবাকে বলেননি যে তিনি ওই ক্রিকেটারটি তিনিই। তিনি ভয় পাচ্ছিলেন যে তার বাবা জানলে তার খেলা না ছাড়িয়ে দেন।

ধ্রুবর মা বিক্রি করে দিয়েছিলেন গয়না, ১৫০০ টাকার ব্যাটও মহার্ঘ্য ছিল

জুয়েল ইন্টারভিউতে জানিয়েছেন যে, এক সময়ে তার এটা বিশ্বাস হয়ে যায়। যে ক্রিকেটেই তার ভবিষ্যৎ রয়েছে। তিনি ১৪ বছর বয়সে তার একটা ক্রিকেট কিট দরকার ছিল। কিন্তু তখন তার বাবা তাকে পড়াশোনার উপর ফোকাস করতে বলেছিলেন। তখন তার মা নিজের ছেলের ইচ্ছে পূরণ করার জন্য সোনার চেন বিক্রি করে দেন। জুয়েল তখন এটাও বলেছেন যে তার কাশ্মীর উইলোর ব্যাট কেনার দরকার যা প্রায় ১৫০০ থেকে ২০০০ টাকা দাম। এটাও তখন তার জন্য অনেক দামী লাগছিল। পরে বাবা অবশ্য কিনে দিয়েছিলে ব্যাট। কিন্তু যখন পুরো কিডব্যাগের কথা আসে তখন তার রেঞ্জের বাইরে হয়ে যায়।

এরপর তিনি বাথরুমে বন্ধ হয়ে বলেন যে, যদি তাকে ক্রিকেট কিট না দেওয়া হয় তাহলে তিনি পালিয়ে যাবেন। এতে তার মা আবেগপ্রবণ হয়ে পড়েন এবং নিজের সোনার চেন বিক্রি করে তাঁকে ক্রিকেট কিট কিনে দেন। পরে অবশ্য ধ্রুব বুঝতে পারেন যে এটা কত বড় আত্মত্যাগ ছিল। পরে বড় হয়ে তিনি বুঝতে পারেন যেটা ঠিক করেনি।

ভারত বনাম ইংল্যান্ড টেস্ট সিরিজ শুরু হবে ২৫ জানুয়ারি থেকে। রোহিত শর্মার নেতৃত্বাধীন দল হায়দরাবাদের রাজীব গান্ধী আন্তর্জাতিক স্টেডিয়ামে প্রথম টেস্ট খেলবে ব্রিটিশদের বিরুদ্ধে। এবার ইংলিশ দল সম্পূর্ণ প্রস্তুতি নিয়ে ভারতে আসছে এবং রোহিতদের কঠিন চ্যালেঞ্জ জানাতে পারে। ভারতীয় দল ইংল্যান্ডের 'বেসবল' স্টাইলের সঙ্গে কীভাবে প্রতিদ্বন্দ্বিতা করে তা দেখার বাকি রয়েছে। ইতিমধ্যেই ঘোষণা করা হয়েছে ইংল্যান্ডের দল।

ভারতের টেস্ট স্কোয়াড: রোহিত শর্মা (সি), শুভমন গিল, যশস্বী জয়সওয়াল, বিরাট কোহলি, শ্রেয়স আইয়ার, কেএল রাহুল (উইকেটরক্ষক), কেএস ভরত (উইকেটরক্ষক), ধ্রুব জুরেল (উইকেটরক্ষক), আর অশ্বিন, আর জাদেজা, অক্ষর প্যাটেল, কুলদীপ যাদব, মহম্মদ সিরাজ, মুকেশ কুমার, জসপ্রিত বুমরা (ভিসি), আভেশ খান।

Advertisement

ভারত বনাম ইংল্যান্ড টেস্ট সিরিজের সূচি

  • ১ম টেস্ট: ২৫-২৯ জানুয়ারি, হায়দরাবাদ
  • ২য় টেস্ট: ২-৬ ফেব্রুয়ারি, বিশাখাপত্তনম
  • ৩য় টেস্ট: ১৫-১৯ ফেব্রুয়ারি, রাজকোট
  • ৪র্থ টেস্ট: ২৩-২৭ ফেব্রুয়ারি, রাঁচি
  • ৫ম টেস্ট: ৭-১১ মার্চ, ধর্মশালা

 

Advertisement