scorecardresearch
 

World Cup 2023 Prize Money: বিশ্বকাপ জিতে কোটি কোটি টাকা পেল অস্ট্রেলিয়া, কত পেল ভারত ?

২০২৩ সালে দলটি বিশ্ব চ্যাম্পিয়ন হলে আইসিসি থেকে ৩৩ কোটি টাকার বেশি প্রাইজমানি পাবে। রানার আপ দলও ধনী হবে, বিজয়ীর পুরস্কারের অর্ধেক টাকা পাবে।

Advertisement
 বিশ্বকাপ জয়ে টাকার বৃষ্টি অস্ট্রেলিয়া দলের উপর, মোটা মুনাফা টিম ইন্ডিয়ারও বিশ্বকাপ জয়ে টাকার বৃষ্টি অস্ট্রেলিয়া দলের উপর, মোটা মুনাফা টিম ইন্ডিয়ারও
হাইলাইটস
  • বিশ্বকাপের চ্যাম্পিয়ন দল ICC থেকে ৩৩.১৭ কোটি টাকা প্রাইজমানি পাবে
  • রানার আপ পাবে এই টাকার অর্ধেক

১৯৮৩ সালে যখন কপিল দেবের নেতৃত্বে ভারতীয় দল বিশ্বকাপের শিরোপা জিতেছিল তখন দলের খেলোয়াড়দের প্রত্যেককে ১ লাখ টাকা করে পুরস্কার দেওয়ার জন্য  ক্রিকেট ভক্ত লতা মঙ্গেশকরকে 'কনসার্ট' করতে হয়েছিল। ২০১১ সালে ধোনির নেতৃত্বে বিশ্বকাপ জয়ী দলটিও প্রচুর অর্থের বর্ষণ করেছিল। এবার অর্থাৎ ২০২৩ সালে দলটি বিশ্ব চ্যাম্পিয়ন হলে আইসিসি থেকে ৩৩ কোটি টাকার বেশি প্রাইজমানি পাবে। রানার আপ দলও ধনী হবে, বিজয়ীর পুরস্কারের অর্ধেক টাকা পাবে। এখানে মনে রাখবেন যে ১৯৮৩ সালে যখন টিম ইন্ডিয়া কপিল দেবের নেতৃত্বে বিশ্বকাপ জিতেছিল, তারা প্রতিদিনের ভাতা হিসাবে প্রতি ম্যাচে ৫০ পাউন্ড পেত।

অস্ট্রেলিয়া আইসিসি ক্রিকেট ওয়ার্ল্ড কাপ ২০২৩ এর খেতাব জিতে নিয়েছে। এই নিয়ে অস্ট্রেলিয়া ষষ্ঠবার বিশ্বকাপ চ্যাম্পিয়ন হল ১৯ নভেম্বর আমেদাবাদে নরেন্দ্র মোদীর স্টেডিয়ামে খেলা ফাইনাল ম্যাচে অস্ট্রেলিয়া ভারতকে ৬ উইকেটে পরাস্ত করে। এই ম্যাচে ভারত, অস্ট্রেলিয়া সামনে জিতের জন্য ২৪১ রানের লক্ষ্যমাত্রা রেখেছিল। যেটি অস্ট্রেলিয়া দল ৪৩ ওভারে তুলে নেয়।

ক্রিকেট ওয়ার্ল্ড কাপের খেতাব জেতার পরে অস্ট্রেলিয়া দলের ওপর পয়সার বৃষ্টি শুরু হয়ে গিয়েছে। বিজয়ী দল অস্ট্রেলিয়া প্রাইজ মানি হিসেবে ৪০ লাখ ডলার ভারতীয় টাকায় প্রায় ৩৩ কোটি ৩৩ লক্ষ টাকা পাচ্ছে। রানার্স হিসেবে ভারতীয় দলও ভাল টাকা পেল। ভারতের রানার্স-আপ হিসেবে ২০ লাখ ডলার বা প্রায় ১৬ কোটি ৬৫ লক্ষ টাকা পেয়েছে।

২০২৩ বিশ্বকাপের প্রাইজমানি

বিশ্বকাপের চ্যাম্পিয়ন দল ICC থেকে ৩৩.১৭ কোটি টাকা প্রাইজমানি পাবে। যেখানে রানার আপ পাবে এই টাকার অর্ধেক।

সেমিফাইনালে দুই দল কত পেল?

সেমিফাইনালে পরাজিত উভয় দলই একই পরিমাণ ৬.৬৩ কোটি টাকা পাবে।

গ্রুপ লিগের জয়েও হয়েছে টাকার বৃষ্টি

Advertisement

এছাড়া গ্রুপ পর্বে ম্যাচ জিতলে তারা ৩৩.১৭ লাখ টাকা পাবে। আনুমানিক ৮২.৯৫ কোটি টাকা মূল্যের পুরস্কারের অর্থ ICC ২০২৩ সালের বিশ্বকাপে বিতরণ করেছে।

আইসিসি ৮৩ কোটি টাকা ভাগ করে দিয়েছে

আইসিসি ক্রিকেট ওয়ার্ল্ড কাপের শুরুর আগে প্রাইজ মানি ঘোষণা করে দিয়েছিল ওয়ার্ল্ড কাপের জন্য প্রায় দশ মিলিয়ন ডলার প্রায় ৮৩ কোটি ২৯ লক্ষ টাকা প্রাইজ মানি ঠিক করা হয়েছিল। যেটি সমস্ত ১০ দলের মধ্যে আলাদা আলাদা ভাবে ভাগ করে দেওয়া হয়েছে। বলা হয়েছিল এছাড়া ক্রিকেট ওয়ার্ল্ড কাপ জয়ী দলকে ৪ মিলিয়ন ডলার রানার দলকে ২ মিলিয়ন ডলার দেওয়ার কথা ছিল সেখানে সেমিফাইনালে হারা দলকে ৮ লাখ করে ডলার দেওয়া হয়েছে। যেখানে গ্রুপ স্টেজে প্রত্যেক জয়ের জন্য ৩৩ লক্ষ না করে প্রাইজ মানি দেওয়া হয়েছে।

ভারতীয় দল কত টাকা পেল?

টিম ইন্ডিয়া ফাইনালে পৌঁছানোয় ২০ লাখ ডলার পেয়েছে। সঙ্গে লিগ ম্য়াচেও টিম ইন্ডিয়া সমস্ত ১০ ম্যাচে জয় হাসিল করেছে। যার কারণে তারা ৪ লাখ ডলার প্রায় ৩ কোটি ৩৩ লক্ষ টাকাও প্রাইজমানিও পেয়েছে। অর্থাৎ ভারতের এই ওয়ার্ল্ডকাপের সব মিলিয়ে ২৪ লাখ ডলার পকেটে ঢুকেছে। প্রায় কুড়ি কোটি টাকা পুরস্কারপ্রাপ্ত হয়েছে।

 

Advertisement