scorecardresearch
 

Franz Beckenbauer Passes Away: না ফেরার দেশে জার্মান কিংবদন্তী ফুটবলার ফ্রেঞ্জ বেকেনবাওয়ার

Franz Beckenbauer Passes Away: বেকেনবাওয়ার, "ডের কায়সার" নামে পরিচিত, ফুটবল বিশ্বের একজন উচ্চ ব্যক্তিত্ব ছিলেন। মাঠে তাঁর আচরণ এবং তাঁর নেতৃত্বের গুণাবলীর জন্য বিখ্যাত ছিলেন তিনি। তার বর্ণাঢ্য খেলোয়াড়ি জীবন জুড়ে, আক্রমণাত্মক ও বুদ্ধিমত্তার সাথে ডিফেন্সের দক্ষতার মিশ্রণ দর্শকদের মুগ্ধ করেছে।

Advertisement
না ফেরার দেশে জার্মান কিংবদন্তী ফুটবলার ফ্রেঞ্জ বেকেনবাওয়া না ফেরার দেশে জার্মান কিংবদন্তী ফুটবলার ফ্রেঞ্জ বেকেনবাওয়া

Franz Beckenbauer Passes Away: জার্মানির নিউজ এজেন্সি ডিপিএ জানিয়েছে, জার্মানির বিশ্বকাপজয়ী অধিনায়ক ও কোচ ফ্রাঞ্জ বেকেনবাওয়ার ৭৮ বছর বয়সে প্রয়াত হলেন। বেকেনবাওয়ার ১৯৭৪ সালে জার্মানিকে বিশ্বকাপ শিরোপা জিতেছিলেন। তারপর ১৯৯০ সালে ম্যানেজার হিসাবে আবার টুর্নামেন্ট জিতেছিলেন।

বেকেনবাওয়ার, "ডের কায়সার" নামে পরিচিত, ফুটবল বিশ্বের একজন উচ্চ ব্যক্তিত্ব ছিলেন। মাঠে তাঁর আচরণ এবং তাঁর নেতৃত্বের গুণাবলীর জন্য বিখ্যাত ছিলেন তিনি। তার বর্ণাঢ্য খেলোয়াড়ি জীবন জুড়ে, আক্রমণাত্মক ও বুদ্ধিমত্তার সাথে ডিফেন্সের দক্ষতার মিশ্রণ দর্শকদের মুগ্ধ করেছে।

তার কর্মজীবনে তার পরিসংখ্যান তার বহুমুখিতা এবং দক্ষতার প্রমাণ। ১৯ বছরের দীর্ঘ কেরিয়ারে তিনি ১০৯ টি গোল করেছেন। যার মধ্যে ৬৪টি বায়ার্ন মিউনিখের হয়ে ৪৩৯টি খেলায় করছেন।

আরও পড়ুন

বায়ার্ন মিউনিখের সঙ্গে বেকেনবাওয়ারের কৃতিত্বের মধ্যে রয়েছে পাঁচবার বুন্দেশলিগা জেতা, চারটি জার্মান কাপ জয় এবং দলকে ১৯৭৪ থেকে ১৯৭৬ সাল পর্যন্ত টানা তিনটি ইউরোপিয়ান কাপ জয়ে নেতৃত্ব দেওয়া, যা বায়ার্নকে স্থায়ীভাবে ট্রফি ধরে রাখতে সহায়তা করে।

তাঁর আন্তর্জাতিক কেরিয়ার সমানভাবে চিত্তাকর্ষক ছিল। পশ্চিম জার্মানির হয়ে ১০৩টি ম্যাচ খেলেন এবং ১৪টি গোল করেছেন। তিনি ১৯৭৪ সালে বিশ্বকাপ জয়ী দলের অংশ ছিলেন এবং ১৯৭২ সালে ইউরোপিয়ান চ্যাম্পিয়নশিপ জিতেছিলেন।

বেকেনবাওয়ারের তৈরি রেকর্ড অসংখ্য; খেলোয়াড় এবং ম্যানেজার হিসেবে ফিফা বিশ্বকাপ জিতেছেন। এমন তিনজনের মধ্যে তিনি একজন। উপরন্তু, তিনি দুইবার বর্ষসেরা ইউরোপিয়ান ফুটবলার নির্বাচিত হন এবং চারবার বর্ষসেরা জার্মান ফুটবলার হিসেবে সম্মানিত হন।

বিংশ শতাব্দীর বিশ্ব দল, ফিফা ওয়ার্ল্ড কাপ ড্রিম টিম এবং ব্যালন ডি'অর ড্রিম টিমে তার অন্তর্ভুক্তির মাধ্যমে তাঁর উত্তরাধিকার আরও দৃঢ় হয়। ফুটবলে বেকেনবাওয়ারের অবদান অতুলনীয়, এবং খেলার ইতিহাসের ইতিহাসে তার নাম চিরকাল লেখা থাকবে।


 

Advertisement

Advertisement