scorecardresearch
 

FIFA World Cup 2022 Prize Money: বিশ্বকাপ জিতে কত টাকা পেলেন মেসিরা, ফ্রান্সের ঝুলিতে কত এল?

ফ্রান্সকে হারিয়ে ফিফা বিশ্বকাপ (FIFA World Cup 2022) জিতেছে আর্জেন্টিনা (Argentina)। রবিবার রাতে ট্রাইব্রেকারে ফ্রান্সকে (France) ৪-২ গোলে হারিয়েছে মেসিরা। এই জয়ে লিওনেল মেসির বিশ্বকাপ জয়ের স্বপ্ন পূরণ হল। ফুটবলকে বিশ্বের সবচেয়ে জনপ্রিয় খেলা হিসাবে বিবেচনা করা হয়।

Advertisement
বিশ্বকাপ জিতে কত টাকা পেলেন মেসিরা, ফ্রান্সের ঝুলিতে কত এল?  বিশ্বকাপ জিতে কত টাকা পেলেন মেসিরা, ফ্রান্সের ঝুলিতে কত এল?
হাইলাইটস
  • বিজয়ী আর্জেন্টিনা দল পেয়েছে ৩৪৭ কোটি টাকা
  • রানার আপ ফ্রান্স পেয়েছে ২৪৮ কোটি টাকা

ফ্রান্সকে হারিয়ে ফিফা বিশ্বকাপ (FIFA World Cup 2022) জিতেছে আর্জেন্টিনা (Argentina)। রবিবার রাতে ট্রাইব্রেকারে ফ্রান্সকে (France) ৪-২ গোলে হারিয়েছে মেসিরা। এই জয়ে লিওনেল মেসির বিশ্বকাপ জয়ের স্বপ্ন পূরণ হল। ফুটবলকে বিশ্বের সবচেয়ে জনপ্রিয় খেলা হিসাবে বিবেচনা করা হয়। তাই পুরো বিশ্ব ফিফা বিশ্বকাপের দিকে তাকিয়ে ছিল। বিশ্বকাপ ট্রফি জয়ী দল শিরোপার পাশাপাশি পাচ্ছে কোটি কোটি টাকা। ফিফা বিশ্বকাপের প্রাইজমানি (FIFA World Cup 2022 Prize Money) অনেক বেশি। শুধু বিজয়ী দলই নয়, রানার্সআপ দলও পাবে অনেক অর্থ।

এই দলের অ্যাকাউন্টে এত টাকা এসেছে:

  • বিজয়ী আর্জেন্টিনা - ৩৪৭ কোটি টাকা
  • রানার আপ ফ্রান্স - ২৪৮ কোটি টাকা
  • তৃতীয় নম্বর দল - ২২৩ কোটি টাকা (ক্রোয়েশিয়া) 
  • চতুর্থ নম্বর দল - ২০৬ কোটি টাকা (মরক্কো)

আরও পড়ুন:FIFA World Cup Champion: ট্রফিহীন ঈশ্বর থেকে শেষবারের চেষ্টায় মারাদোনার স্বপ্নপূরণ মেসির

যে দলগুলি নকআউট পর্বে পৌঁছয়, সেগুলি ছাড়াও বিশ্বকাপে অংশগ্রহণকারী সমস্ত দলকে ফিফা কিছু পরিমাণ অর্থ দিয়ে থাকে। কোন দল কত টাকা পেয়েছে জেনে নিন...

  • বিশ্বকাপে অংশ নেওয়া প্রতিটি দল পাবে ৯ মিলিয়ন ডলার
  • প্রি-কোয়ার্টার ফাইনালে যাওয়া দলগুলি পাবে ১৩ মিলিয়ন
  • কোয়ার্টার ফাইনালে হেরে যাওয়া দলগুলি পাবে ১৭ মিলিয়ন

বিশ্বকাপ চলাকালীন ফিফা মোট ৩৬৪১ কোটি টাকা ব্যয় করছে, যা বিভিন্ন দলকে প্রাইজমানি হিসাবে দেওয়া হবে। এর মধ্যে রয়েছে প্রতিটি দলের অংশগ্রহণের ফি, ম্যাচ জয়, গোল ফি এবং বিজয়ী, রানার্স আপ এবং নকআউট পর্বে পৌঁছে যাওয়া দলগুলিতে দেওয়া অর্থের পরিমাণ।

রবিবার ফাইনালের ম্যাচে লিওনেল মেসি ও অ্যাঞ্জেল দি মারিয়া আর্জেন্তিনাকে ২-০ গোলে এগিয়ে দিয়েছিলেন। দ্বিতীয়ার্ধে ৯০ সেকেন্ডের ব্যবধানে জোড়া গোল করে ফ্রান্সকে ম্যাচে ফেরান কিলিয়ান এমবাপে। ম্যাচ ২-২ শেষ হওয়ায় ম্যাচ গড়ায় অতিরিক্ত সময়ে। ১০৯ মিনিটে লিওনেল মেসি ফের একবার গোল করে আর্জেন্তিনাকে এগিয়ে দেন। তবে ১১৮ মিনিটে এমবাপে ফের গোল করে সমতা ফেরান। এরপর ম্যাচ গড়ায় ট্রাইব্রেকারে। শেষমেশ পেনাল্টিতে ৪-২ ব্যবধানে জেতে আর্জেন্টিনা।

Advertisement

Advertisement