scorecardresearch
 

East Bengal: চোটের কবলে ক্লেইটন, হিজাজি, নিশু; ডুরান্ডের আগে চাপে ইস্টবেঙ্গল

দীর্ঘ চোটের তালিকায় বুধবার নবতম সংযোজন নন্দকুমার। বুধবার আর্মির সঙ্গে প্রস্তুতি ম্যাচে দ্বিতীয়ার্ধের শুরুর দিকে বল নিয়ে দৌড়ানোর সময় বাঁ পায়ের গোড়ালি ঘুরে যায়। ফিজিওর কাঁধে ভর দিয়ে মাঠ ছাড়েন। মাঠ ছাড়ার সময় দেখা গেল, পা বেশ ফুলেছে। হতাশ নন্দকুমার বলছিলেন, 'বুঝতে পারছি না চোট কতটা গুরুতর।' বৃহস্পতিবার তাঁর চোটের জায়গায় স্ক্যান হবে। এদিন ম্যাচের শুরুতেই মুখে চোট পেয়েছিলেন হিজাজি। আর্মির ফুটবলারের সঙ্গে সংঘাতে দাঁত ভেঙে যায় তাঁর। সঙ্গে সঙ্গে মাঠ ছাড়েন তিনি।

Advertisement
২৯ জুলাই ডুরান্ড কাপের প্রথম ম্যাচ খেলতে নামবে ইস্টবেঙ্গল ২৯ জুলাই ডুরান্ড কাপের প্রথম ম্যাচ খেলতে নামবে ইস্টবেঙ্গল

২৯ জুলাই ডুরান্ড কাপের প্রথম ম্যাচ খেলতে নামবে ইস্টবেঙ্গল। তবে তার আগে চোট সমস্যায় জেরবার লাল-হলুদ। আর তা নিয়েই চিন্তায় কোচ কার্লেস কুয়াদ্রাত। প্রস্তুতিতে নেমেই কুঁচকিতে গুরুতর চোট পেয়েছিলেন ইস্টবেঙ্গল সাইডব্যাক নিশু কুমার। সূত্রের খবর তাঁর পেশি ছিঁড়েছে। অন্তত ২ মাস মাঠের বাইরে। ইতিমধ্যেই যুদ্ধকালীন তৎপরতায় নতুন সাইড ব্যাক সই করানোর চেষ্টায় ইস্টবেঙ্গল।
ক্যাপ্টেন ক্লেইটন সিলভারও চোট। অনুশীলন শুরু হওয়ার পরেই কোমরে লাগে তাঁর। বেশ কয়েকদিন অনুশীলনেও আসতে পারেননি। সবে রিহ্যাব শুরু হয়েছে। বুধবার তাঁকে এই নিয়ে প্রশ্ন করলে তিনি বলেন, 'দ্রুত ফিট হওয়ার চেষ্টা করছি।' ডুরান্ডের প্রথম ম্যাচে কি মাঠে নামা সম্ভব? ক্লেইটন বলছেন, 'এই মুহূর্তে বলতে পারছি না। তবে আমি না পারলেও চিন্তার কারণ নেই। আমাদের দল অনেক শক্তিশালী।' অনুশীলন করছেন না আরও এক বিদেশি সল ক্রেসপো। বুধবার অনুশীলন ম্যাচেও মাঠে নামলেন না। সময় কাটালেন ফিজিওর সঙ্গে। যদিও সল নিজে এবং কোচ কার্লেস কুয়াদ্রাত জানালেন তাঁর চোট গুরুতর নয়। হালকা চোট রয়েছে বিষ্ণুরও। রিহ্যাবে রয়েছেন প্রভাত লাকড়াও। 

এই দীর্ঘ চোটের তালিকায় বুধবার নবতম সংযোজন নন্দকুমার। বুধবার আর্মির সঙ্গে প্রস্তুতি ম্যাচে দ্বিতীয়ার্ধের শুরুর দিকে বল নিয়ে দৌড়ানোর সময় বাঁ পায়ের গোড়ালি ঘুরে যায়। ফিজিওর কাঁধে ভর দিয়ে মাঠ ছাড়েন। মাঠ ছাড়ার সময় দেখা গেল, পা বেশ ফুলেছে। হতাশ নন্দকুমার বলছিলেন, 'বুঝতে পারছি না চোট কতটা গুরুতর।' বৃহস্পতিবার তাঁর চোটের জায়গায় স্ক্যান হবে। এদিন ম্যাচের শুরুতেই মুখে চোট পেয়েছিলেন হিজাজি। আর্মির ফুটবলারের সঙ্গে সংঘাতে দাঁত ভেঙে যায় তাঁর। সঙ্গে সঙ্গে মাঠ ছাড়েন তিনি।

দ্বিতীয়ার্ধে মাঠে নেমে প্রথম টাচেই দর্শনীয় গোল করেন দিমিত্রিয়স। ফিট হওয়ার আপ্রাণ চেষ্টা করছেন। অনেকটাই ফিট মাদিয়া তালালও। দেখা গেল মাঠের বাইরেও জুটি হয়ে উঠছেন এই দু'জন। একইসঙ্গে টিম বাসে ওঠা থেকে, খোশগল্প। যতই হোক অনুশীলন ম্যাচ। ইস্টবেঙ্গল জার্সিতে মাঠে নেমেই প্রথম টাচে গোল করে দারুণ খুশি দিমিত্রিয়স। বলছেন, 'এটাই তো আমার কাজ। আর যে-কোনও ম্যাচেই গোল করে ভাল লাগে।'

আরও পড়ুন

Advertisement

কোচ কুয়াদ্রাত দলের চোট সমস্যা নিয়ে বলছেন, 'সলের খেলতে সমস্যা হবে না। আর ক্লেইটন ফিট হওয়ার চেষ্টা করছে। হাতে সময় রয়েছে। আমি চোট নিয়ে ভাবতে রাজি নই।' অনুশীলন ম্যাচে পুরোটা সময় দেখা গেল আর্মি ফুটবলাররা ভীষণ ফিজিক্যাল ফুটবল খেললেন। ইস্টবেঙ্গলের বেশ কয়েকজন ফুটবলার ট্যাকলের শিকার হলেন। সেটা নিয়ে বেশ কিছুটা বিরক্ত ইস্টবেঙ্গল টিম ম্যানেজমেন্ট। নন্দকুমারের অনুশীলন ম্যাচ খেলতে গিয়ে চোট নিয়ে কার্লেসের ছোট্ট উত্তর, 'অনুশীলন ম্যাচ খেললে ঝুঁকি থাকেই।'
 

Advertisement