scorecardresearch
 

East Bengal New Coach: ইস্টবেঙ্গলের নতুন কোচ অস্কার ব্রুজোন, ডার্বির আগেই গুরুদায়িত্বে

ইস্ট বেঙ্গল এফসির নতুন হেড কোচ হলেন স্পেনের অস্কার ব্রুজোন। মঙ্গলবার ক্লাবের তরফ থেকে এই ঘোষণা করা হয়। এই অস্কার ব্রুজোনই বাংলাদেশের টিম বসুন্ধরা কিংসকে ৫বার লিগ শিরোপা জিতিয়েছিলেন। এর আগেও bangla.aajtak.in-এর প্রতিবেদন অস্কারের কোচ হওয়ার খবর প্রকাশিত হয়েছিল।

Advertisement

East Bengal Oscar Bruzon: ইস্ট বেঙ্গল এফসির নতুন হেড কোচ হলেন স্পেনের অস্কার ব্রুজোন। মঙ্গলবার ক্লাবের তরফ থেকে এই ঘোষণা করা হয়। এই অস্কার ব্রুজোনই বাংলাদেশের টিম বসুন্ধরা কিংসকে ৫বার লিগ শিরোপা জিতিয়েছিলেন। এর আগেও bangla.aajtak.in-এর প্রতিবেদন অস্কারের কোচ হওয়ার সম্ভাবনার কথা প্রকাশিত হয়েছিল।

ইস্টবেঙ্গলের নতুন কোচ হওয়ার প্রসঙ্গে অস্কার ব্রুজোন বলেন, 'এই সুযোগটা আমি যতটা সম্ভব কাজে লাগাতে চাই। ইস্টবেঙ্গল ম্যানেজমেন্ট ঠিক কী চাইছে তা আমি বুঝতে পেরেছি। একটি ঐতিহাসিক প্রতিষ্ঠানের কোচ হওয়াটা একটি বিরাট দায়িত্ব।'

আর ঠিক দুই সপ্তাহ বাদেই ইস্টবেঙ্গল ISL-এর ডার্বি খেলবে। আর তার আগেই দায়িত্বে এলেন অস্কার ব্রুজোন। আগামী ১৯ অক্টোবর ইস্ট বেঙ্গল ও মোহনবাগানের ম্যাচ।

আরও পড়ুন

আপাতত লিগে কিছুটা চাপে আছে লাল-হলুদ। প্রথম ৪টি ম্যাচের সবক'টিতেই হেরেছে। এর মধ্যে ৩টি ম্যাচে স্পেনের কার্লোস কুয়াদ্রাত দায়িত্বে ছিলেন। সম্প্রতি সেই পদ থেকে সরেছেন। কুয়াদ্রাতের কোচিংয়েই ইস্টবেঙ্গল গত মরশুমে সুপার কাপ জিতেছিল। 

এদিকে কুয়াদ্রাতের বিদায়ের পর দায়িত্ব যায় ক্লাবের অন্তর্বর্তীকালীন কোচ বিনো জর্জের হাতে। তাঁর অধীনে ইস্টবেঙ্গল শেষ ম্যাচটা খেলেছে। জামশেদপুর এফসির বিরুদ্ধে ০-২ ব্যবধানে পরাজিত হয়েছে।

বাংলাদেশের বসুন্ধরা কিংসের প্রধান কোচ হিসেবে ব্রুজোনের রেকর্ড বেশ চোখধাঁধানো। তাঁর অধীনে ২০১৮ থেকে ২০২৪ সালের মধ্যে বসুন্ধরা কিংস ১১৪টি ম্যাচের মধ্যে ৯৪টিতে জিতেছে। মাত্র ৭টি ম্যাচে হেরেছে। কোনও দল কেমন পারফর্ম করেছে, তা বোঝার জন্য এই পরিসংখ্যানটুকুই যথেষ্ট। তিনি এই টিমকে টানা ৫ বার বাংলাদেশ প্রিমিয়ার লিগ জিতিয়েছেন। এর পাশাপাশি ৩টি ফ্রিডম কাপ এবং তিনটি ফেডারেশন কাপ জেতান। তাঁর কোচিংয়ে বসুন্ধরা কিংস মোট ২৭৭টি গোল করেছে।

আন্তর্জাতিক মঞ্চেও ব্রুজোনের সাফল্য নেহাৎ কম নয়। এএফসি কাপে ১৯টি ম্যাচের মধ্যে ১১টি জিতিয়েছেন। গত মরশুমে তিনি দু'টি আইএসএল ক্লাবকে হারিয়ে এএফসি কাপে নকআউট পর্বের খুব কাছাকাছি টিমকে পৌঁছে দিয়েছিলেন।

Advertisement

ইস্টবেঙ্গল সমর্থকদের উদ্দেশ্যে ব্রুজোন বলেন, 'ইস্টবেঙ্গলের সাপোর্টাররা ভারতের সবচেয়ে আবেগপ্রবণ ক্রীড়াপ্রেমীদের গ্রুপ। তাঁদের ভালবাসার প্রতিদানে আমরা ভাল রেজাল্ট আনতে চাই।'

সামনেই ডার্বি। আর সেখানে ইস্টবেঙ্গল কোচ হিসাবে ব্রুজোনের অভিষেক হতে চলেছে। লাল-হলুদকে তিনি কীভাবে নতুন করে সাজান, এখন সেদিকেই তাকিয়ে সমর্থকরা।

Advertisement