scorecardresearch
 

Vinesh Phogat Medal Latest Update: ভিনেশের পদক মামলার শুনানি শেষ, সিদ্ধান্ত কখন জানা যাবে? জানুন

Vinesh Phogat Medal Latest Update: ভিনেশ বুধবার অলিম্পিক ফাইনাল থেকে তাঁর অযোগ্যতার বিরুদ্ধে CAS-এর কাছে আবেদন করেছিলেন এবং তাঁকে যুগ্ম রজত পদক দেওয়ার দাবি করেন। অলিম্পিক গেমস বা উদ্বোধনী অনুষ্ঠানের আগে ১০-দিনের সময়কালে উদ্ভূত কোনও বিবাদের সমাধান করতে এখানে একটি অ্যাড-হক ডিভিশন অফ আরবিট্রেশন ফর স্পোর্টস (CAS) গঠন করা হয়েছে, যা আগামী কয়েক ঘণ্টার মধ্যে আপিলের শুনানি করবে।

Advertisement
ভিনেশের পদক মামলার শুনানি শেষ, সিদ্ধান্ত কখন জানা যাবে? জানুন ভিনেশের পদক মামলার শুনানি শেষ, সিদ্ধান্ত কখন জানা যাবে? জানুন

Vinesh Phogat Silver Medal Case Update: এখন CAS (Court of Arbitration for Sport) ভারতীয় কুস্তিগীর ভিনেশ ফোগট পদক পাবেন কি না সে সম্পর্কে আরও একটি আপডেট দিয়েছে।

প্যারিস অলিম্পিকে ভিনেশ ফোগাট মামলার শুনানি শেষ হয়েছে। আজ (৯ অগাস্ট) বা আগামীকাল (১০ অগাস্ট) সিদ্ধান্ত আসতে পারে। সিএএস এর আগে বলেছিল যে প্যারিস অলিম্পিক শেষ হওয়ার আগে ভিনেশের আপিলের সিদ্ধান্ত ঘোষণা করা হবে। প্যারিস অলিম্পিক শেষ হবে ১১ অগাস্ট। তবে এখন পুরো বিষয়ে সিদ্ধান্ত আসতে পারে ৯ বা ১০ অগাস্ট।

১. ভিনেশ যুক্তি দিয়েছিলেন যে তিনি কোনও জালিয়াতি করেননি।
২. শরীরের স্বাভাবিক পুনরুদ্ধার প্রক্রিয়ার কারণে তার ওজন বেড়েছে।
৩.ভিনেশের পক্ষে যুক্তি দেওয়া হয়েছিল যে নিজের শরীরের যত্ন নেওয়া একজন অ্যাথলিটের মৌলিক অধিকার।
৪. এটিও ভিনেশের পক্ষে যুক্তি দেওয়া হয়েছিল যে প্রতিযোগিতার প্রথম দিনে তার শরীরের ওজন নির্ধারিত সীমার চেয়ে কম ছিল। ওজন শুধুমাত্র পুনরুদ্ধারের কারণে বেড়েছে এবং প্রতারণার ঘটনা নয়। সুস্থ থাকার জন্য তাদের শরীরে প্রয়োজনীয় পুষ্টি সরবরাহ করা তাদের মৌলিক অধিকার।

ভিনেশ পদক পাবেন কি পাবেন না সে বিষয়ে মধ্যস্থতা করছেন অস্ট্রেলিয়ার একজন বিচারক। অলিম্পিক শেষ হওয়ার আগেই এ বিষয়ে সিদ্ধান্ত আসতে পারে। প্যারিস অলিম্পিক শেষ হচ্ছে ১১ অগাস্ট। ভিনেশ ফোগাটের ক্ষেত্রে আজ (৯ অগাস্ট) CAS দ্বারা একটি প্রেস বিজ্ঞপ্তি জারি করা হয় এবং এই মামলার সঙ্গে সম্পর্কিত একটি বড় আপডেট দেওয়া হয়। ভিনেশের মামলাটি CAS OG 24/17 ভিনেশ ফোগট বনাম ইউনাইটেড ওয়ার্ল্ড রেসলিং (UWW) এবং আন্তর্জাতিক অলিম্পিক কমিটি (IOC) হিসাবে নথিভুক্ত করা হয়েছে।

CAS এর কাজ কি?
কোর্ট অফ আরবিট্রেশন ফর স্পোর্ট (CAS) হল বিশ্বজুড়ে খেলাধুলার জন্য তৈরি একটি স্বাধীন সংস্থা। খেলাধুলা সংক্রান্ত সকল আইনি বিরোধ নিষ্পত্তি করাই এদের কাজ। আন্তর্জাতিক সংস্থাটি বিচার ব্যবস্থা মাধ্যমে ক্রীড়া-সম্পর্কিত বিরোধ নিষ্পত্তির জন্য কাজ করে। এর সদর দফতর সুইজারল্যান্ডের লুসানে। এই আদালত নিউইয়র্ক সিটি, সিডনি এবং লুসানে অবস্থিত। বর্তমানে অলিম্পিকের আয়োজক শহরগুলিতেও অস্থায়ী আদালত স্থাপন করা হয়েছে।

Advertisement

ইউএসএ রেসলারের সঙ্গে প্রতিযোগিতা
ভিনেশ অযোগ্য প্রমাণিত না হলে, তিনি আমেরিকার কুস্তিগীরের মুখোমুখি হতেন। ভারতীয় তারকা কুস্তিগীর ভিনেশ ফোগট ফাইনালে ওঠার পর মনে করা হচ্ছিল তিনি স্বর্ণপদক জিতবেন। ভিনেশ ফোগট মঙ্গলবার মহিলাদের ৫০ কেজি ফ্রিস্টাইল ইভেন্টের সেমিফাইনালে কিউবার কুস্তিগীর ইউসনিলিস গুজম্যানকে ৫-০ ব্যবধানে হারান। বুধবার (৭ আগস্ট) মার্কিন যুক্তরাষ্ট্রের অ্যান সারা হিলডেব্র্যান্ডের বিরুদ্ধে ভিনেশের ফাইনাল অনুষ্ঠিত হওয়ার কথা ছিল। এর আগে, তিনি প্রি-কোয়ার্টার ফাইনালে ৫০ কেজিতে অলিম্পিক চ্যাম্পিয়ন এবং চারবারের বিশ্ব চ্যাম্পিয়ন ইউই সুসাকিকে হারিয়েছিলেন।

 

Advertisement