scorecardresearch
 

Paris Olympics 2024 Manu Bhaker: অলিম্পিকে প্রথম পদক জিতল ভারত, মহিলা হিসেবে শ্যুটিংয়ে ইতিহাস মনু ভাকের

ভারতের হয়ে প্রথম পদক জিতলেন মনু ভকর। প্রথম থেকেই দারুণ ছন্দে ছিলেন ভারতের ১০ মিটার রাইফেল শ্যুটার। শেষ অবধি ব্রোঞ্জ জেতেন তিনি। ২০ শটের পর ব্রোঞ্জ নিশ্চিত করে ফেলেন তিনি। সেই সময় তাঁর স্কোর ছিল  ২০১.৩। এর পরের শটটা খুব ভাল হয়নি মনুর। ফলে রুপো বা সোনা  জেতা হল না। তবে ১২ বছর পর শ্যুটিং থেকে পদক এল ভারতের।  

Advertisement
মনু ভকর মনু ভকর

ভারতের হয়ে প্রথম পদক জিতলেন মনু ভাকের (Manu Bhaker)। প্রথম থেকেই দারুণ ছন্দে ছিলেন ভারতের ১০ মিটার রাইফেল শ্যুটার। শেষ অবধি ব্রোঞ্জ জেতেন তিনি। ২০ শটের পর ব্রোঞ্জ নিশ্চিত করে ফেলেন তিনি। সেই সময় তাঁর স্কোর ছিল  ২০১.৩। এর পরের শটটা খুব ভাল হয়নি মনুর। ফলে রুপো বা সোনা  জেতা হল না। তবে ১২ বছর পর শ্যুটিং থেকে পদক এল ভারতের।  

১৬ বছর বয়স থেকে ষুটিং শুরু করা মনু ২২ বছর বয়সে জিতলেন ব্রোঞ্জ পদক। প্রাথমিক পাঁচ শটের সিরিজের পর দ্বিতীয় স্থানে ছিলেন মনু। দ্বিতীয় পাঁচ শটের সিরিজের পরে, মনু তৃতীয় স্থানে আসেন। দুই শটের পর এক এক করে শুটারকে বাদ যেতে হয়। সবচেয়ে কম স্কোর করা শ্যুটারকে বাদ দেওয়া হয়।  শুধুমাত্র শীর্ষে থাকা ৩ শ্যুটাররা পডিয়াম ফিনিশ করেন।

মনু ভাকের
মনু ভকর

 

আরও পড়ুন

ফাইনাল প্রথম ৫ শট সিরিজে মনু ভাকেরের স্কোর
১০.৬, ১০.২, ৯.৫, ১০.৫, ৯.৬, মোট ৫০.৪
দ্বিতীয় ৫ শট সিরিজ: ১০.১, ১০.৩, ৯.৬, ৯.৬, ১০.৩, মোট: ৪৯.৯ 

কোয়ালিফিকেশন রাউন্ডে মনু ভকের ৬০ শটের বাছাই পর্বে মোট ৫৮০ পয়েন্ট নিয়ে তৃতীয় স্থানে ছিলেন। ভকর প্রথম সিরিজে ৯৭, দ্বিতীয়টিতে ফের ৯৭, তৃতীয়টিতে ৮৮, চতুর্থটিতে ৯৬, পঞ্চম সিরিজে ৯৬ এবং ষষ্ঠ সিরিজে ৯৬ পয়েন্ট পান। রিদম সাধওয়ানও মহিলাদের ১০ মিটার এয়ার পিস্তল ইভেন্টে অংশগ্রহণ করছিলেন, কিন্তু তিনি কোয়ালিফাই করতে পারেননি। ছন্দ ৫৭৩ পয়েন্ট নিয়ে ১৫তম স্থানে ছিলেন।

অলিম্পিকে পদক জয়ী ভারতীয় শ্যুটাররা-

রাজ্যবর্ধন সিং রাঠোর (ব্রোঞ্জ, ২০০৪ এথেন্স অলিম্পিক), অভিনব বিন্দ্রা (সোনা, ২০০৮ বেজিং), বিজয় কুমার (রুপো, ২০০৮ বেজিং অলিম্পিক), গগণ নারাং (২০১২ লন্ডন অলিম্পিক), মানু ভাকের (ব্রোঞ্জ, প্যারিস অলিম্পিক)

Advertisement