scorecardresearch
 

Paris Olympics 2024 Neeraj Chopra: বিশ্বরেকর্ড পাকিস্তানের নাদিমের, রুপো জিতেই সন্তুষ্ট থাকতে হল নীরজকে

সোনা জেতা হল না নীরজ চোপড়ার। প্যারিস থেকে রুপো নিয়েই সন্তুষ্ট থাকতে হল বেজিং অলিম্পিক চ্যাম্পিয়নকে। রেকর্ড গড়ে সোনায জিতে নিলেন পাকিস্তানের আরশাদ নাদিম। ৯২.৯৭ মিটার মারেন তিনি। গোটা দেশের চোখ ছিল প্যারিসের দিকে। হকিতে ব্রোঞ্জ জেতার পর ভারতীয়দের সকলেই ভেবেছিলেন সোনা পাবেন নীরজ। তা না হলেও, তিন বছরের মধ্যে তিনি জিতলেন দুটি পদক।

Advertisement
স্টার ভারতীয় জ্যাভলিন থ্রোয়ার নীরজ চোপড়া। স্টার ভারতীয় জ্যাভলিন থ্রোয়ার নীরজ চোপড়া।

সোনা জেতার স্বপ্ন সত্যি হল না নীরজ চোপড়ার (Neeraj Chopra)। পরপর তিনটি ফাউল থ্রো করে প্যারিস (Paris Olympics 2024) অলিম্পিকে রুপো নিয়েই সন্তুষ্ট থাকতে হল বেজিং অলিম্পিক চ্যাম্পিয়নকে। রেকর্ড গড়ে সোনায জিতে নিলেন পাকিস্তানের আরশাদ নাদিম। ৯২.৯৭ মিটার মারেন তিনি। গোটা দেশের চোখ ছিল প্যারিসের দিকে। হকিতে ব্রোঞ্জ জেতার পর ভারতীয়দের সকলেই ভেবেছিলেন সোনা পাবেন নীরজ। তা না হলেও, তিন বছরের মধ্যে তিনি জিতলেন দুটি পদক। ব্রোঞ্জ জেতেন গ্রানাডার অ্যান্ডারসন পিটার্স। শেষ থ্রোতে নীরজ ফাউল না করলেও ছোড়েন 

নীরজ সহ ১২ জন জ্যাভলিন তারকা ফাইনালে অংশ নেন। কেশর্ন ওয়ালকটের প্রথম থ্রো ছিল ৮৮.১৬ মিটার। কেশর্ন বর্তমানে এক নম্বরে। জ্যাকব ওয়াডলেচ প্রথম থ্রো নেন, যা ছিল ৮৪.৭০১ মিটার এরপর আসে অ্যান্ডারসন পিটার্সের পালা, যিনি ৮০.১৫ মিটর থ্রো করেন। প্রথম প্রচেষ্টা ফাউল হয় পাক অ্যাথলিট আরশাদ নাদিমের। জার্মানির জুলিয়ান ওয়েবারের প্রথম প্রচেষ্টা ফাউল হয়।

আরশাদ নাদিম নতুন অলিম্পিক রেকর্ড গড়েছেন। নরওয়ের আন্দ্রেয়াস খরকিন্ডসেনের রেকর্ড ভেঙেছেন আরশাদ। ২৩ আগস্ট, ২০০৪-এ বেজিং অলিম্পিকে ৯০.৫৭ মিটার জ্যাভলিন ছুড়ে আন্দ্রেয়াস এই রেকর্ডটি গড়েন। তবে তাঁর তৃতীয় থ্রো ভাল হয়নি। এবার তিনি ছোড়েন ৮৮.৭২ মিটার।

প্রথম প্রচেষ্টায় ফাউল করে বসেন নীরজ চোপড়া। ছোড়ার সময় তাঁর শরীরের কিছুটা অংশ দাগের বাইরে চলে যায়। জ্যাকব ওয়াডলেচ তাঁর দ্বিতীয় চেষ্টায় মারেন   অ্যান্ডারসন পিটার্সের দ্বিতীয় থ্রো ছিল ৮৭.৮৭ মিটার। ওয়ালকট দ্বিতীয় চেষ্টা ফাউল করেন। নাদিম দ্বিতীয় প্রচেষ্টায় রেকর্ড গড়েন। ৯২.৯৭ মিটার মারেন তিনি। জুলিয়ান ওয়েবার তাঁকে ছুঁতে না পারলেও মারেন ৮৭.৩৩ মিটার। জুলিয়াস ইয়াগো ছোড়েন ৮৭.৭২ মিটার। দ্বিতীয় চেষ্টায় নীরজ ছোড়েন ৮৯.৪৫ মিটার। দ্বিতীয় রাউন্ডে দুই নম্বরে ছিলেন তিনি।

Advertisement

টোকিও অলিম্পিকে, নীরজ চোপড়া ৮৭.৫৮ মিটার ছুড়ে সোনা জিতেছিলেন। নীরজের সামনে আবার ইতিহাস গড়ার সুযোগ ছিল। ফাইনালে জিতে, রেকর্ড গড়লেন তিনি।   

আরও পড়ুন

Advertisement