scorecardresearch
 

Paris Olympics 2024: আজ শুরু অলিম্পিক, এবারের উদ্বোধনী অনুষ্ঠান ঐতিহাসিক, কেন?

Paris Olympics 2024 Opening Ceremony: ১৮৯৬ সালে গ্রিসের এথেন্সে অলিম্পিক শুরু হয়েছিল। তারপর থেকে বরাবর স্টেডিয়ামেই হয়েছে উদ্বোধনী অনুষ্ঠান। এই প্রথম বাইরে হবে। প্যারিসের স্যেন নদীর ধারে। এই স্যেন নদীটি বয়ে গিয়েছে প্যারিস শহরের একেবারে মাঝখান দিয়ে। 

Advertisement
Paris Olympics 2024 Paris Olympics 2024
হাইলাইটস
  • স্যেন নদীতে উদ্বোধনী অনুষ্ঠান
  • ১০০টি নৌকায় ১০ হাজারের বেশি অ্যাথলিটের প্যারেড
  • ভারতে কখন ও কোথায় দেখা যাবে উদ্বোধনী অনুষ্ঠান?

Paris Olympics 2024 Opening Ceremony Time in India: ক্রীড়াজগতের মহাকুম্ভ আজ শুরু হচ্ছে। প্রতিক্ষার অবসান ঘটিয়ে আজ অর্থাত্‍ ২৬ জুলাই প্যারিস অলিম্পিক ২০২৪-এর উদ্বোধনী অনুষ্ঠান। ভারত ১১৭ জনের টিম পাঠিয়েছে প্যারিস অলিম্পিকে (India Team in Paris Olympics 2024)। এঁদের মধ্যে ৪০ জনের এটাই প্রথম অলিম্পিক। তারুণ্যে ভরপুত ভারতীয় দল। 

স্যেন নদীতে উদ্বোধনী অনুষ্ঠান

এবারের অলিম্পিকের উদ্বোধনী অনুষ্ঠানে রয়েছে এক অভিনবত্ব। ১২৮ বছরের ইতিহাসে যা কখনও ঘটেনি, তা হল, প্যারিস অলিম্পিকের উদ্বোধনী অনুষ্ঠান হচ্ছে স্টেডিয়ামের বাইরে। ১৮৯৬ সালে গ্রিসের এথেন্সে অলিম্পিক শুরু হয়েছিল। তারপর থেকে বরাবর স্টেডিয়ামেই হয়েছে উদ্বোধনী অনুষ্ঠান। এই প্রথম বাইরে হবে। প্যারিসের স্যেন নদীর ধারে। এই স্যেন নদীটি বয়ে গিয়েছে প্যারিস শহরের একেবারে মাঝখান দিয়ে। 

১০০টি নৌকায় ১০ হাজারের বেশি অ্যাথলিটের প্যারেড

উদ্বোধনী অনুষ্ঠানে প্রায় ১০০টি নৌকায় ১০ হাজারের বেশি অলিম্পিকের প্লেয়ার স্যেন নদী দিয়ে যাবেন। প্যারিসের কিছু ঐতিহাসিক স্থাপত্য পড়বে ওই যাত্রাপথে।  প্রায় সাড়ে ১০ হাজার অ্যাথলিট অংশগ্রহণ করবেন। পাশাপাশি পারফরম্যান্স করবেন তিন হাজার শিল্পী। অস্টারলিৎজ় ব্রিজ থেকে ট্রোকাডেরো পর্যন্ত প্রায় ৬ কিলোমিটার নৌকায় চড়ে অ্যাথলিটরা প্যারেড করবেন।

 
 
 
 
 
 
 
 
 
 
 
 
 
 
 

A post shared by Paris2024 (@paris2024)

Advertisement

দুবারের অলিম্পিক পদকজয়ী ব্যাডমিন্টন তারকা পিভি সিন্ধুর এটি পঞ্চম অলিম্পিক। টেবিল টেনিস তারকা শরত্‍ কমল ভারতীয় দলকে নেতৃত্ব দিচ্ছেন। প্রসঙ্গত, টোকিও অলিম্পিকে ভারত ৭টি পদক জিতেছিল। টোকিও অলিম্পিক ছিল ভারতের অলিম্পিক ইতিহাসের সবচেয়ে ভাল পারফর্ম্যান্স। 

ভারতে কখন ও কোথায় দেখা যাবে উদ্বোধনী অনুষ্ঠান?

২০২৪ প্যারিস অলিম্পিকের উদ্বোধনী অনুষ্ঠান ভারতীয় সময় অনুসারে রাত ১১টা থেকে শুরু হবে। স্পোর্টস 18 নেটওয়ার্কে রাত ১১টা থেকে দেখতে পাওয়া যাবে।  স্পোর্টস-18 (1) এবং স্পোর্টস-18 1HD টিভি চ্যানেলে ইংরাজি ভাষায় এই উদ্বোধনী অনুষ্ঠানের ধারাভাষ্য শোনা যাবে।  স্পোর্টস-১৮ খেল এবং স্পোর্টস-১৮ ২ চ্যানেলে আপনি হিন্দি ভাষায় এই অনুষ্ঠানের সম্প্রচার দেখতে পাবেন। 

Advertisement