scorecardresearch
 

Paris Olympics Vinesh Phogat: ভিনেশ কি পদক পাবেন? শুক্রবার শুনানি, আইনজীবী খোঁজার সময় দিল CAS

জানা গিয়েছে, এই মামলায় ভিনেশের হয়ে লড়ার জন্য একজন সিনিয়র আইনজীবী চাওয়া হয়েছে ভারত সরকারের কাছে। ওই আইনজীবীই ভিনেশের পক্ষে সওয়াল করবেন। ভারত চায়, অন্তত যৌথভাবে রুপোর পদক দেওয়া হোক ভিনেশকে।

Advertisement
ভিনেশ ফোগাট ভিনেশ ফোগাট
হাইলাইটস
  • এই মামলায় ভিনেশের হয়ে লড়ার জন্য একজন সিনিয়র আইনজীবী চাওয়া হয়েছে ভারত সরকারের কাছে।
  • ওই আইনজীবীই ভিনেশের পক্ষে সওয়াল করবেন।

প্যারিস অলিম্পিকে ভারতের তারকা মহিলা কুস্তিগীর ভিনেশ ফোগাটের আবেদনের শুনানি হবে শুক্রবার। বাড়তি ওজনের কারণে ফাইনালে অযোগ্য বা বাদ দেওয়ার বিরুদ্ধে CAS-এ (কোর্ট অফ আরবিট্রেশন ফর স্পোর্ট) আপিল করেছিলেন। যা শুনানির জন্য গৃহীত হয়েছে। ওই আর্জিতে ভিনেশ যৌথ রুপোর পদক দেওয়ার দাবি জানিয়েছেন। স্পোর্টস কোর্ট ভিনেশকে শুনানির জন্য নিজের আইনজীবী নিয়োগ করতে বলেছে। জানা গিয়েছে, এই মামলায় ভিনেশের হয়ে লড়ার জন্য একজন সিনিয়র আইনজীবী চাওয়া হয়েছে ভারত সরকারের কাছে। ওই আইনজীবীই ভিনেশের পক্ষে সওয়াল করবেন। ভারত চায়, অন্তত যৌথভাবে রুপোর পদক দেওয়া হোক ভিনেশকে। ভারতীয় সময় দুপুর দেড়টার দিকে শুনানি হবে।

এর আগে বৃহস্পতিবারই সিএএস-এ শুনানি হওয়ার কথা ছিল। কোর্ট অফ আরবিট্রেশন ফর স্পোর্ট ভিনেশের প্রতিনিধিত্ব করার জন্য ৪ জন আইনজীবীকে প্রস্তাব দিয়েছিল। তাঁদের নাম জোয়েল মনলুইস, এস্টেল ইভানোভা, হ্যাবিন এস্টেল কিম এবং চার্লস এমসন। তাঁরা সবাই প্যারিস ২০২৪ অলিম্পিকের জন্য CAS-এর প্রো বোনো আইনজীবী। কিন্তু ভারতীয় দল শুনানির জন্য ভারতীয় আইনজীবী নিয়োগের জন্য সময় চায়। এ বিষয়ে আদালত তাদের সময় দিয়েছে। শুনানি পরের দিন অর্থাৎ শুক্রবার পর্যন্ত মুলতবি করা হয়েছে।

বিশ্বজুড়ে খেলাধুলোর বিবাদ নিষ্পত্তির জন্য একটি স্বাধীন সংস্থা কোর্ট অফ আরবিট্রেশন ফর স্পোর্ট (CAS) হল। খেলাধুলো সংক্রান্ত সকল আইনি বিরোধ নিষ্পত্তি করাই এর কাজ। এই আন্তর্জাতিক সংস্থা প্রতিষ্ঠিত হয়েছিল ১৯৮৪ সালে। এর সদর দফতর সুইজারল্যান্ডের লুসানে। এই আদালত নিউ ইয়র্ক সিটি, সিডনি এবং লুসানে অবস্থিত। বর্তমান অলিম্পিক আয়োজক শহরগুলিতেও অস্থায়ী আদালত স্থাপন করা হয়েছে। 

আরও পড়ুন

১০০ গ্রাম বেশি ওজনের কারণে অযোগ্য ঘোষণা করা হয়েছে ভিনেশকে। তিনি অলিম্পিকে ৫০ কেজি বিভাগে কুস্তির ফাইনালে উঠেও খেলতে পারেননি। ভিনেশের সোনার পদক জেতার সুযোগ ছিল, কিন্তু অতিরিক্ত ওজনের কারণে ফাইনাল ম্যাচের কয়েক ঘন্টা আগে তাঁকে অযোগ্য ঘোষণা করা হয়। এমন পরিস্থিতিতে নিয়মের কারণে সেমিফাইনালে জিতেও পদক থেকে বঞ্চিত হন। ফাইনালে হারলেও তাঁর রুপো নিশ্চিত ছিল। মামলাটি কোর্ট অফ আরবিট্রেশন ফর স্পোর্টে গড়ানোয় নতুন করে পদকের আশা তৈরি হয়েছে।

Advertisement

এদিকে অবসরের ঘোষণা করেছেন ভিনেশ। নেট মাধ্যমে তিনি লিখেছেন,'মা, কুস্তি আমার কাছ থেকে জিতেছে, আমি হেরেছি, দুঃখিত, তোমার স্বপ্ন, আমার সাহস, সবকিছু ভেঙে গেছে, এখন আমার এর চেয়ে বেশি শক্তি নেই। কুস্তি ২০০১-২০২৪ কে বিদায়।' 

Advertisement