scorecardresearch
 

Olympic Vinesh Phogat Bazrang Punia: 'দুনিয়া জিততে পারে,কিন্তু..,', অলিম্পিকের সেমিফাইনালে ভিনেশ যেতেই বললেন বজরং

Olympic Vinesh Phogat Bazrang Punia: ভিনেশের সাফল্যে বজরং পুনিয়া বলেছিলেন যে, এই মেয়েটিকে তাঁর দেশে লাথি মারা হয়েছিল, এই মেয়েটিকে তাঁর দেশে রাস্তায় টেনে নিয়ে যাওয়া হয়েছিল, সে বিশ্ব জয় করতে চলেছে, কিন্তু সিস্টেমের কাছে পরাজিত হয়েছিল এই দেশেই। 

Advertisement
'দুনিয়া জিততে পারে,কিন্তু..,', অলিম্পিকের সেমিফাইনালে ভিনেশ যেতেই বললেন বজরং 'দুনিয়া জিততে পারে,কিন্তু..,', অলিম্পিকের সেমিফাইনালে ভিনেশ যেতেই বললেন বজরং

Olympic Vinesh Phogat Bazrang Punia: কুস্তিগীর ভিনেশ ফোগট দুর্দান্ত পারফর্ম করেছেন এবং প্যারিস অলিম্পিক ২০২৪-এ সেমিফাইনালে প্রবেশ করেছে। তিনি কোয়ার্টার ফাইনাল ম্যাচে ইউক্রেনের খেলোয়াড় ওকসানা লিভাচকে ৭-৫ গোলে পরাজিত করেন। কোয়ার্টার ফাইনালে ওঠার আগে ভিনেশ অলিম্পিক স্বর্ণপদক জয়ী জাপানের ইউই সুসাকিকে ৩-২ ব্যবধানে হারান। ভিনেশ এখন কোয়ার্টার ফাইনালে উঠেছে।

ভিনেশের সাফল্যে বজরং পুনিয়া বলেছিলেন যে, এই মেয়েটিকে তাঁর দেশে লাথি মারা হয়েছিল, এই মেয়েটিকে তাঁর দেশে রাস্তায় টেনে নিয়ে যাওয়া হয়েছিল, সে বিশ্ব জয় করতে চলেছে, কিন্তু সিস্টেমের কাছে পরাজিত হয়েছিল এই দেশেই। 

'যন্তর মন্তরে বিক্ষোভের সময় আমাদের সম্পর্কে অনেক কথা বলা হয়েছিল'
বজরং পুনিয়া বলেন যে, আমরা আগে থেকেই আত্মবিশ্বাসী ছিলাম যে সে সোনা আনবে। তিনি বলেন, আমরা যখন যন্তর-মন্তরে প্রতিবাদ করছিলাম, তখন আমাদের সম্পর্কে অনেক কথা বলা হয়েছিল, সেই মানুষগুলো এখন কোথায়? বজরং প্রশ্ন করলেন, তাঁকে এখন দেশের মেয়ে বলা হবে কি না, সেই মানুষগুলো এখন কোথায়? বজরং প্রশ্ন করেন, তাঁকে এখন দেশের কন্যা বলা হবে কি না, তাঁকে দেশের কন্যা বলা হবে কি না? বজরং বলেন, যন্তর-মন্তরে আমাদের প্রতিবাদের সময় সরকারের আইটি সেল এবং ব্রিজভূষণ সিং অনেক কিছু বলেছিল। তিনি বলেছিলেন যে ভিনেশ ফোগাটও ফাইনাল জিতবেন।

'আমরা এখনও মানসিক নির্যাতনের মধ্য দিয়ে যাচ্ছি'
বজরং পুনিয়া বলেন, আজও আমরা মানসিক অত্যাচারের মধ্যে দিয়ে যাচ্ছি। ভিনেশ তাঁর সত্যের জন্য লড়াই করছিলেন, এমনকী তাঁকে খালিস্তানি এবং বিশ্বাসঘাতক বলা হয়েছিল। কেউ পদক জিতলে সে দেশের মেয়ে হয়। ভিনেশ অনেকদিন ধরেই সংগ্রাম করেছে। কিন্তু দেশবাসীর আশীর্বাদে তিনি অস্ত্রোপচার ও প্রতিবাদের পর আবারও সফলতা পেয়েছেন।

'খেলোয়াড়দের সুযোগ-সুবিধা দিতে হবে'
বজরং বলেছেন যে আজ রাতে সেমিফাইনাল অনুষ্ঠিত হবে, তারপরে সোনার জন্য প্রতিযোগিতা হবে। তিনি বলেন যে, আমাদের সেরাটা করতে হবে। আমি ভিনেশকেও একই কথা বলেছি। এছাড়াও ভিনেশকে বলেন যে, তিনি যে প্রশিক্ষণ নিয়েছেন তাঁর উপর মনোযোগ দিয়ে পারফর্ম করতে হবে। কে কি বলে তার উপর ফোকাস করবেন না।

Advertisement

তিনি বলেন, আমাদের যদি অলিম্পিক পদক তালিকায় ৩ বা ৪ নম্বরে আসতে হয়, তাহলে আমাদেরকে চিন ও আমেরিকার মতো খেলোয়াড়দের সুযোগ-সুবিধা দিতে হবে। যখন তাঁরা পদক জিতবে তখনই আমাদের খেলোয়াড়দের কথা মনে রাখা উচিত নয়। এর আগে খেলোয়াড়রা কোথায় প্রশিক্ষণ নিচ্ছেন, কী খাচ্ছেন, কী সুযোগ-সুবিধার অভাব রয়েছে তা কেউ মনে রাখবে না, কিন্তু এখন সবাই ছবি তুলতে এগিয়ে আসবে। 

ভিনেশ ঠিক যেমনটি আমি তাকে বলেছিলাম ঠিক তেমন করেছেন: মহাবীর ফোগাট
ভিনেশ ফোগটের কাকা এবং দ্রোণাচার্য পুরস্কারপ্রাপ্ত মহাবীর ফোগট বলেছেন যে আমি আগেই আশা করেছিলাম যে, সে সোনা আনবে। তিনি বলেন যে জাপানি খেলোয়াড়, যাঁকে ভিনেশ কোয়ার্টার ফাইনাল ম্যাচের আগে পরাজিত করেছিল, সে এখনও পর্যন্ত কোনও ম্যাচে হারেনি।

মহাবীর ফোগট বলেছিলেন যে, কুস্তি ম্যাচের আগে, আমি প্যারিসে থাকা আমার ভাগ্নে বীরেন্দ্রকে বলেছিলাম যে জাপানি খেলোয়াড় পা আক্রমণ করে এবং স্ট্রিং বেঁধে দেয়। তাই ভিনেশকে প্রথম রাউন্ডে তার রক্ষণ বজায় রাখতে বলুন। দ্বিতীয় রাউন্ডে আক্রমণ করতে হবে। মহাবীর বলেছিলেন যে ভিনেশ আমি তাকে যেভাবে বলেছিলাম সেভাবে অভিনয় করেছিলেন।


 

Advertisement