scorecardresearch
 

Vinesh Phogat: অলিম্পিক পদক পাচ্ছেন না ভিনেশ ফোগাট, কুস্তিগীরের আবেদন খারিজ

Vinesj Phogat: প্যারিস অলিম্পিকে রৌপ্য পদকের জন্য ভিনেশ ফোগাটের আবেদন প্রত্যাখ্যান করেছে CAS। বুধবার, ১৪ অগাস্ট রায় প্রকাশিত হয়েছে। সেখানে আন্তর্জাতিক অলিম্পিক কমিটির সিদ্ধান্ত বহাল রাখা হয়েছে৷ ক্রীড়া আদালতের এই রায়ের পরেই নিভল ভারতের সপ্তম অলিম্পিক মেডেলের প্রত্যাশা।

Advertisement
মাত্র ১০০ গ্রাম বেশি ওজন থাকায় অলিম্পিকের আসর থেকে ছিটকে গিয়েছিলেন ভিনেশ ফোগাট। মাত্র ১০০ গ্রাম বেশি ওজন থাকায় অলিম্পিকের আসর থেকে ছিটকে গিয়েছিলেন ভিনেশ ফোগাট।
হাইলাইটস
  • প্যারিস অলিম্পিকে রৌপ্য পদকের জন্য ভিনেশ ফোগাটের আবেদন প্রত্যাখ্যান করেছে CAS।
  • আন্তর্জাতিক অলিম্পিক কমিটির সিদ্ধান্ত বহাল রাখা হয়েছে
  • মাত্র ১০০ গ্রাম বেশি ওজন থাকায় অলিম্পিকের আসর থেকে ছিটকে গিয়েছিলেন ভিনেশ ফোগাট।

Vinesj Phogat: প্যারিস অলিম্পিকে রৌপ্য পদকের জন্য ভিনেশ ফোগাটের আবেদন প্রত্যাখ্যান করেছে CAS। বুধবার, ১৪ অগাস্ট রায় প্রকাশিত হয়েছে। সেখানে আন্তর্জাতিক অলিম্পিক কমিটির সিদ্ধান্ত বহাল রাখা হয়েছে৷ ক্রীড়া আদালতের এই রায়ের পরেই নিভল ভারতের সপ্তম অলিম্পিক মেডেলের প্রত্যাশা। উল্লেখ্য, মাত্র ১০০ গ্রাম বেশি ওজন থাকায় অলিম্পিকের আসর থেকে ছিটকে গিয়েছিলেন ভিনেশ ফোগাট।

এর আগে ভিনেশ প্যারিস অলিম্পিকে একটি যৌথ রৌপ্য পদকের জন্য আবেদন করেছিলেন। ভিনেশ জানিয়েছিলেন, তাঁর ওজন ছিল 50.100 কেজি। মাত্র 100 গ্রাম বেশি ছিল।

উল্লেখ্য, CAS-এর অ্যাড-হড বিভাগের ডঃ অ্যানাবেল বেনেট, রায় ঘোষণার সময়সীমা একাধিকবার বাড়িয়েছিলেন। উভয় পক্ষকেই- আবেদনকারী ভিনেশ ফোগাট, এবং ইউনাইটেড ওয়ার্ল্ড রেসলিং এবং আন্তর্জাতিক অলিম্পিক কমিটিকে তাদের যুক্তি সমর্থন করে আরও প্রমাণ জমা দিতে সময় দেওয়া হয়েছিল।

আরও পড়ুন

সিএএস রায়

ভিনেশ ফোগাটের আপিলের ভিত্তিতে গত ৯ অগাস্ট তিন ঘণ্টা ধরে শুনানি হয়। ডঃ অ্যানবেলেল উভয় পক্ষের যুক্তি শোনেন। ভিনেশের পক্ষে ফরাসী প্রো-বোনো আইনজীবীরা প্রাথমিক আপিল দায়ের করলেও, পরে আইওএ শুনানিতে কুস্তিগীরের প্রতিনিধিত্ব করার জন্য সিনিয়র কাউন্সেল হরিশ সালভে এবং বিদুষপত সিংহানিয়াকে নিযুক্ত করেছিল।

আইনজীবীরা যুক্তি দিয়েছিলেন, মঙ্গলবার সন্ধ্যায় শরীরের স্বাভাবিক রিকভারি প্রক্রিয়ার কারণে ভিনেশের ওজন বেড়ে গিয়েছিল। নিজের শরীরের যত্ন নেওয়াটা অ্যাথলিটের মৌলিক অধিকার। তাঁরা যুক্তি দিয়েছিলেন যে, প্রতিযোগিতার এক দিন আগে তাঁর শরীরের ওজন নির্ধারিত সীমার নিচেই ছিল। ওজন বৃদ্ধি শুধুমাত্র শরীরের রিকভারি প্রসেসের কারণে ঘটেছে। এটি নিয়ম ভেঙে কোনও প্রতারণা নয়।

উল্লেখ্য, ভিনেশের সমর্থনে নামী কুস্তিগীররাও সরব হয়েছিলেন। তাঁরা বলেছিলেন ওজন সামান্য বেশি থাকাটা কোনও অস্বাভাবিক ঘটনা নয়। যদিও শেষ পর্যন্ত অলিম্পিক কমিটির সিদ্ধান্তই বহাল থাকল ক্রীড়া আদালতের রায়ে।

Advertisement

Advertisement