scorecardresearch
 

FIFA World Cup 2022: মেক্সিকোর সঙ্গে জেতার সম্ভাবনা আছে আর্জেন্টিনার? অতীত রেকর্ড বলছে....

FIFA World Cup 2022: প্রথম ম্যাচে সৌদি আরবের কাছে অপ্রত্যাশিত হার তাঁদের বিশ্বকাপ অভিযানে ধাক্কা দিয়েছে। এখন পরের দুটি ম্যাচে জয় ছাড়া অন্য কোনও ইকুয়েশনে যেতে চাইছেন না মেসি বাহিনী। এই পরিস্থিতিতে সামনে মেক্সিকো। প্রথম বিশ্বকাপেই মুখোমুখি হয়েছিল আর্জেন্টিনা-মেক্সিকো, দেখুন চমকপ্রদ সব রেকর্ড।

Advertisement
প্রথম বিশ্বকাপেই মুখোমুখি হয়েছিল আর্জেন্টিনা-মেক্সিকো, দেখুন চমকপ্রদ সব রেকর্ড প্রথম বিশ্বকাপেই মুখোমুখি হয়েছিল আর্জেন্টিনা-মেক্সিকো, দেখুন চমকপ্রদ সব রেকর্ড
হাইলাইটস
  • প্রথম বিশ্বকাপেই মুখোমুখি হয়েছিল আর্জেন্টিনা-মেক্সিকো
  • এখনও পর্যন্ত আর্জেন্টিনাকে হারাতে পারেনি মেক্সিকো
  • দেখুন দু'দেশের চমকপ্রদ সব রেকর্ড

FIFA World Cup 2022: নিজেদের দ্বিতীয় ম্যাচে আর্জেন্টিনা (Argentina) মরণবাঁচন লড়াইয়ে নামছে কয়েক ঘন্টার মধ্যে। প্রথম ম্যাচে সৌদি আরবের (Soudi Arabia) কাছে অপ্রত্যাশিত হার তাঁদের বিশ্বকাপ অভিযানে ধাক্কা দিয়েছে। এখন পরের দুটি ম্যাচে জয় ছাড়া অন্য কোনও ইকুয়েশনে যেতে চাইছেন না মেসি বাহিনী। একদিকে ফুটবলের রাজপুত্র দিয়েগো মারাদোনার (Diego Maradona) সঙ্গে ক্রমাগত তুলনায় চাপ বাড়ছে লিওনেল মেসির (Lionel Messi) উপর। অন্যদিকে বিশ্বকাপে টিঁকে থাকার লড়াই। আর এটাই শেষ বিশ্বকাপ হওয়ায় প্রত্যাশার চাপ নিজের উপরও খানিকটা বেশি। এই পরিস্থতিতে শনিবার এখন প্রতিপক্ষ মেক্সিকো (Mexico)। লাতিন আমেরিকার (Latin America) প্রতিবেশি মেক্সিকোর সঙ্গে পরিসংখ্যানে অনেকটাই এগিয়ে আর্জেন্টিনা। কয়েকটি চমকপ্রদ রেকর্ড যা আশা যোগাচ্ছে মেসিদের।

আরও পড়ুনঃ বিশ্বকাপে ফাইনালে যাবে কোন দুই দল? জ্যোতিষ-ভবিষ্যদ্বাণীতে শোরগোল

১) ১৯৩০ সালের উদ্বোধনী বিশ্বকাপেই মুখোমুখি হয়েছিল আর্জেন্টিনা ও মেক্সিকো। সে লড়াইয়ে ৬-৩ গোলে জিতেছিল আর্জেন্টিনা। বিশ্বকাপে দুই দলের মধ্যকার তিনটি ম্যাচই জিতেছে আর্জেন্টিনা। বিশ্বকাপে শেষবার ২০১০ সালে ৩-১ গোলে জিতেছিল আর্জেন্টিনা।

২) সব মিলিয়ে এ দুই দল মুখোমুখি হয়েছে ৩৫ বার। এরমধ্যে ১৬টি ম্যাচে জিতেছে আর্জেন্টিনা। ১৪টি ড্র এবং মেক্সিকো জিতেছে ৫ বার।

৩) মেক্সিকো সবশেষ আর্জেন্টিনার বিপক্ষে জিতেছিল ২০০৪ সালে। কোপা আমেরিকায় সেবার আর্জেন্টিনাকে হারানোর পর দুটি ড্র সহ আটবার ল্যাতিন আমেরিকানদের কাছে হেরেছে তারা।

৪) মেক্সিকো বিশ্বকাপে তাদের শেষ ২১টি গ্রুপ পর্বের ম্যাচের মাত্র তিনটিতে হেরেছে। ১০টি জয় ও আটটি ড্র। এবং শেষ নয়টি ম্যাচের মধ্যে পাঁচটিতে ক্লিন শিট রেখেছে দলটি।

৫) বিশ্বকাপের ইতিহাসে সবচেয়ে বড় আপসেটে আর্জেন্টিনার ৩৬ ম্যাচ অপরাজিত (২৫ জয় ও ১১ ড্র) থাকার রেকর্ড ভেঙেছে সৌদি আরব।

Advertisement

৬) নিজেদের শেষ তিনটি বিশ্বকাপ ম্যাচে গোল করতে ব্যর্থ হয়েছে মেক্সিকো। মঙ্গলবার পোল্যান্ডের সাথে গোলশূন্য ড্র এবং ২০১৮ সালে সুইডেন ও ব্রাজিলের বিপক্ষে হারার ম্যাচে কোনো গোল করতে পারেনি। তবে টুর্নামেন্টে টানা চারটি ম্যাচে তারা কখনোই গোল করতে ব্যর্থ হয়নি।

আরও পড়ুনঃ মেসিকে গালিগালাজ দিতেই ঝামেলা, হাতাহাতি; VIDEO VIRAL

৭) বিশ্বকাপের গ্রুপ পর্বে আর্জেন্টিনা কখনোই টানা দুটি ম্যাচে হারেনি।

৮) বিশ্বকাপে শেষ ছয় ম্যাচের চারটিতেই হেরেছে আর্জেন্টিনা।

৯) লিওনেল মেসি আর্জেন্টিনার হয়ে তার শেষ পাঁচটি ম্যাচে গোল করেছেন। এর আগে শুধুমাত্র একবার (২০১১ সালের নভেম্বর থেকে ২০১২ সালের সেপ্টেম্বরের মধ্যে) টানা ছয় ম্যাচে গোল করতে পেরেছেন আর্জেন্টাইন অধিনায়ক।

 

Advertisement