scorecardresearch
 
 

IPL-এ আসছে দু'টি নতুন টিম? আর কিছু দিনের অপেক্ষা

ইন্ডিয়ান প্রিমিয়ার লিগের (IPL) ২০২২ মরশুম থেকে দুটি নতুন দল মাঠে নামবে। আইপিএল বর্তমানে ৮ টি দলের মধ্যে অনুষ্ঠিত হয়, কিন্তু আগামী বছর থেকে ১০ টি দল এতে খেলবে। দুটি নতুন দলের জন্য বিডিং ১৭ অক্টোবর অনুষ্ঠিত হবে।

আইপিএল ট্রফি। প্রতীকী ছবি। আইপিএল ট্রফি। প্রতীকী ছবি।
হাইলাইটস
  • আইপিএলের জন্য নতুন দল
  • ২টি দল যোগ দেবে ২০২১ আইপিএলে
  • নয়া দল ঘোষণা হবে শীঘ্রই

ইন্ডিয়ান প্রিমিয়ার লিগের (IPL) ২০২২ মরশুম থেকে দুটি নতুন দল মাঠে নামবে। আইপিএল বর্তমানে ৮ টি দলের মধ্যে অনুষ্ঠিত হয়, কিন্তু আগামী বছর থেকে ১০ টি দল এতে খেলবে। দুটি নতুন দলের জন্য বিডিং ১৭ অক্টোবর অনুষ্ঠিত হবে। এটি লক্ষণীয় যে ১৭অক্টোবর থেকে সংযুক্ত আরব আমিরশাহীতে এবং ওমানে টি-টোয়েন্টি বিশ্বকাপও শুরু হচ্ছে। আর হয়তো বিডিং হবে দুবাই বা মাস্কাটে।

মজার বিষয় হল, দলগুলোর জন্য বিডিং সংক্রান্ত অনুসন্ধানের শেষ দিন ২১ সেপ্টেম্বর, আর বিডিংগুলি ৫ অক্টোবর পর্যন্ত নেওয়া যাবে। সংবাদ সংস্থা এএনআই-এর সঙ্গে কথা বলার সময় বিষয়টি নিশ্চিত করেছে। "বিডিং ১৭ অক্টোবর অনুষ্ঠিত হবে, এবং ২১ সেপ্টেম্বর পর্যন্ত অনুসন্ধান করা যেতে পারে যে কোন দুই দল এই কোটিপতি ফ্রাঞ্চাইজি লিগের অংশ হতে চলেছে।" খবর সূত্রের।

২০২২ থেকে টুর্নামেন্টে অংশগ্রহণের প্রস্তাবিত দুটি নতুন দলের মালিকানা ও পরিচালনার অধিকার অর্জনের জন্য আইপিএলের পরিচালনা পরিষদ ৩১ আগস্ট দরপত্র আহ্বান করেছিল। বিসিসিআইয়ের একটি সূত্র পিটিআইকে বলেছে, 'যে কোনও কোম্পানি ৭৫ কোটি টাকা দিয়ে বিডিং ডকুমেন্ট কিনতে পারে। আগে, দুটি নতুন দলের ভিত্তি মূল্য ১৭০০ কোটি টাকা বিবেচনা করা হত, কিন্তু এখন এটি মূল মূল্য ২০০০কোটি রুপি বাড়ানোর সিদ্ধান্ত নেওয়া হয়েছে।'

জানা গিয়েছে, শুধুমাত্র যে কোম্পানিগুলোর বার্ষিক টার্নওভার ৩০০০ কোটি বা তার বেশি তারাই বিডিং প্রক্রিয়ায় অংশগ্রহণের অনুমতি পাবে। এক সূত্র বলেছেন "আমি মনে করি তিনটির বেশি কোম্পানিকে একটি গ্রুপ গঠনের অনুমতি দেওয়া হবে না, কিন্তু যদি তিনটি কোম্পানি একত্রিত হয়ে একটি দলের জন্য বিড করতে চায়, তারা তা করতে স্বাগত জানাবে।"