scorecardresearch
 

FIFA World Cip 2022: বিশ্বকাপে সাবধান! গান গাইলেই গ্রেফতারির পরোয়ানা কাতার সরকারের

FIFA World Cip 2022: স্টেডিয়ামের বাইরে গান গাইলে বা খোলামেলা পোশাক পরলেই গ্রেফতার করা হবে বলে হুঁশিয়ারি দিল কাতার প্রশাসন।সরকারি সূত্রে খবর মাঠের বাইরে অশান্তি ও বিশৃঙ্খলা ঠেকাতে সম্ভাব্য অশান্তি ঠেকাতে এই নির্দেশ জারি করেছে কাতার প্রশাসন।

বিশ্বকাপে সাবধান! গান গাইলেই গ্রেফতারির পরোয়ানা কাতার সরকারের বিশ্বকাপে সাবধান! গান গাইলেই গ্রেফতারির পরোয়ানা কাতার সরকারের
হাইলাইটস
  • বিশ্বকাপে সাবধান বিভিন্ন দলের সমর্থকদের!
  • গান গাইলেই গ্রেফতারির পরোয়ানা কাতার সরকারের
  • ইংল্যান্ড-ওয়েলস ম্যাচের আগে জারি সতর্কতা

স্টেডিয়ামের বাইরে গান গাইলে বা খোলামেলা পোশাক পরলেই গ্রেফতার করা হবে বলে হুঁশিয়ারি দিল কাতার প্রশাসন।সরকারি সূত্রে খবর মাঠের বাইরে অশান্তি ও বিশৃঙ্খলা ঠেকাতে সম্ভাব্য অশান্তি ঠেকাতে এই নির্দেশ জারি করেছে কাতার প্রশাসন। বিশেষ করে ইংল্যান্ড-ওয়েলস ম্যাচের আগে এই সতর্কতা জারি করা হয়েছে। ইংরেজ দর্শকদের কথা মাথায় রেখে এই নির্দেশিকা বলেই মনে করা হচ্ছে।

গান গাওয়া যাবে শুধু গ্যালারিতে, বাইরে নয়

গ্যালারিতে গান গাওয়া নিয়ে আপত্তি নেই বিশ্বকাপ আয়োজকদের। তবে ম্যাচের আগে বা পরে স্টেডিয়ামের বাইরে গান গাওয়া যাবে না। পরা যাবে না কোনও সাহসী বা স্বল্পবাস পোশাক। নির্দেশ অমান্য করলেই সোজা জেল। খেলা শুরুর আগে এবং পরে যে সব জায়গায় মূলত সমর্থকরা একত্রিত হন, সে সব জায়গায় পুলিশ রাখা হচ্ছে।

নির্দেশিকায় ক্ষোভ

কাতার প্রশাসনের এমন নির্দেশিকায় ক্ষোভ ছড়িয়েছে ইংল্যান্ড ও ওয়েলস দু'’দলের সমর্থকদের মধ্যে। ইংল্যান্ডের সমর্থক একজন সংবাদমাধ্যমকে জানিয়েছেন, প্রথমে তাঁর নির্দেশিকাকে মজা বলে মনে করছিলেন, পরে বুঝতে পারে, এটা মজা মোটেও নয়। তাঁরা বিরক্ত এই সিদ্ধান্তে। তাঁদের অভিযোগ, ইংল্যান্ডের কোনও ম্যাচে কোথাও কোনও গোলমাল হয়নি। তবু তারা এসব কেন নির্দেশ দিচ্ছেন, তা বোঝা যাচ্ছে না। তাঁদের অভিযোগ, এখানকার সাধারণ মানুষ খুব ভাল। যা যা সমস্যা হচ্ছে, সবই পুলিশের জন্য হচ্ছে।’’

মঙ্গলবার ওয়েলসের মুখোমুখি হচ্ছে ইংল্যান্ড

বিশ্বকাপে গ্রুপের ম্যাচে মঙ্গলবার ওয়েলসের মুখোমুখি হচ্ছে ইংল্যান্ড। যা বিশ্বকাপ ডার্বি বলে প্রচার করছে ব্রিটেন।ব্রিটেনের দুই দেশের ম্যাচ ঘিরে তুঙ্গে উত্তেজনার পারদ। এমনিতে ব্রিটিশ সমর্থকরা কুখ্যাত তাঁদের হুজ্জোতির জন্য। পিছিয়ে নেই ওয়েলসের ফুটবল সমর্থকরাও। এর মধ্যেই লন্ডন-সহ একাধিক জায়গায় দু’দলের সমর্থকরা বচসা, হাতাহাতিতে জড়িয়েছেন। বিশ্বকাপের আসরে অপ্রীতিকর ঘটনা রুখতে সতর্ক কাতার প্রশাসন। আগাম ব্যবস্থা হিসাবেই দু’দলের সমর্থকদের সতর্ক করে দেওয়া হয়েছে। যদিও এই নির্দেশের মূল লক্ষ্য ইংল্যান্ডের সমর্থকরা।

মুষড়ে পড়েছেন ইংরেজরা

প্রথম ম্যাচে ইরানকে ৬-২ ব্যবধানে হারানোর আনন্দে দোহার শহরতলিতে উল্লাস করার সময়ও ইংল্যান্ডের সমর্থকদেরও পুলিশ গিয়ে নির্দেশ দেয়, চিৎকার চেঁচামেচি করা যাবে না। যা করার তা করতে হবে বেশি শব্দ না করে। এ ছাড়াও  সমরপোশাকের সাজে আমেরিকার বিরুদ্ধে ম্যাচ দেখতে গিয়েছিলেন  ইংল্যন্ডের দুই সমর্থক। তাঁদেরও গ্রেফতার করা হয়েছে। তাঁদের বিরুদ্ধে অশান্তি সৃষ্টির চেষ্টা, প্ররোচনা দেওয়ার অভিযোগ আনা হয়েছে। সব মিলিয়ে মুষড়ে পড়েছেন ইংরেজ সমর্থকরা।