scorecardresearch
 

জাতীয় দলে শুধুই ঋদ্ধি! বঙ্গে কী তাহলে এগিয়ে মহিলা ক্রিকেট?

বাংলা ক্রিকেট থেকে অনেকেই ভারতীয় দলে জায়গা পেলে ঋদ্ধিমান ছাড়া এখনও পর্যন্ত একটানা ও ধারাবাহিক ভাবে জাতীয় দলে খেলতে দেখা যায়নি কোনও বঙ্গ পুরুষ ক্রিকেটারদের। তবে মহিলাদের ক্ষেত্রে এই বিষয়টা পুরোপুরি উল্টো। তবে কী বাংলা ক্রিকেটে এগিয়ে মেয়েরাই?

Advertisement
ভারতীয় দলের জার্সি গায়ে বাংলার ঝুলন গোস্বামী ও ঋদ্ধিমান সাহা। ফাইল ছবি। সৌজন্য- ইনস্টাগ্রাম ভারতীয় দলের জার্সি গায়ে বাংলার ঝুলন গোস্বামী ও ঋদ্ধিমান সাহা। ফাইল ছবি। সৌজন্য- ইনস্টাগ্রাম
হাইলাইটস
  • বাংলার ক্রিকেটে কারা এগিয়ে!
  • বঙ্গে কী পুরুষদের থেকে এগিয়ে মহিলা ক্রিকেটাররা?
  • ভারতীয় মহিলা দলে রয়েছে ৩ বঙ্গ ক্রিকেটার

১৬ তারিখ অর্থাত বৃহস্পতিবার থেকে শুরু হচ্ছে মহিলাদের টেস্ট ক্রিকেট। ভারতীয় মহিলা ক্রিকেট দল নামতে চলেছে ইংল্যান্ডের বিরুদ্ধে। ইংল্যান্ডে টেস্ট ক্রিকেট খেলবেন ঝুলন-মিতালিরা। ভারতীয় পুরুষ ক্রিকেট দলে বাংলা থেকে এক সময় রাজ করেছেন সৌরভ গঙ্গোপাধ্যায়। তার আগে ভারতীয় দলে অনেকদিন বাঙালি হিসাবে খেলেছিলেন পঙ্কজ রায়ের মতো তারকা। একই সঙ্গে সৌরভ জামানায় ভারতীয় দলে সুযোগ পেয়েছেন দীপ দাশগুপ্ত, রণদেব বসুরা। তারপর ভারতীয় দলের হয়ে কিছু ম্যাচ খেলেছেন মনোজ তিওয়ারি, অশোক দিন্দারা। আর এখন টেস্ট দলে খেলছেন বাংলার ঋদ্ধিমান সাহা।

তবে বাংলা ক্রিকেট থেকে অনেকেই ভারতীয় দলে জায়গা পেলে ঋদ্ধিমান ছাড়া এখনও পর্যন্ত একটানা ও ধারাবাহিক ভাবে জাতীয় দলে খেলতে দেখা যায়নি কোনও বঙ্গ পুরুষ ক্রিকেটারদের। তবে মহিলাদের ক্ষেত্রে এই বিষয়টা পুরোপুরি উল্টো। তবে কী বাংলা ক্রিকেটে এগিয়ে মেয়েরাই? নাকি ছেলেদের ক্রিকেটে রয়ে যাচ্ছে কোনও ঘাটতি।

কারণ বাংলার প্রতিনিধি হিসাবে সৌরভ গঙ্গোপাধ্যা সব থেকে দীর্ঘতম ভাবে ভারতীয় ক্রিকেট দলে খেলেছেন। একই সঙ্গে তারপর ছিলেন ঋদ্ধিমান সাহা। তবে সম্প্রতি ঋদ্ধি ছাড়া কোনও ক্রিকেটারেরই সুযোগ হচ্ছে না ভারতীয় ক্রিকেট দলে। শুধু তাই নয় ধারাবাহিক ভাবে একাদশে বা ভারতীয় স্কোয়াডেও নেই তেমন কোন বঙ্গ ক্রিকেটারের নাম। তবে মহিলা ক্রিকেটে কিছুটা অন্যরকমের ব্যাপার রয়েছে।

ভারতীয় মহিলা ক্রিকেট দলে ধারাবাহিক ভাবে এক সময় খেলে এসেছেন মিঠু মুখার্জি, প্রিয়াঙ্কা রায়েরা। একই সঙ্গে বাংলার তারকা ও গোটা বিশ্বের তারকা মহিলা ক্রিকেটার ঝুলন গোস্বামী এখনও পর্যন্ত ভারতীয় দলে খেলে যাচ্ছেন। খেলছেন বাংলার মেয়ে দীপ্তি শর্মাও। এখন ভারতীয় দলে নিজের জায়গা তৈরি করছেন ও ধারাবাহিক হয়ে ওঠেছেন শিলিগুড়ির রিচা ঘোষও।

পরিসংখ্যান বলছে বঙ্গ ক্রিকেটে বর্তমানে এগিয়েই রয়েছেন মহিলা ক্রিকেটাররা। কারণ এখন বাংলা থেকে তিন ক্রিকেটার সব সময়ের জন্য জায়গা পাচ্ছে হরমনপ্রীত কৌর, মিতালি রাজদের দলে। কিন্তু পুরুষদের ক্রিকেটে এমনটা হচ্ছে না।

Advertisement


তবে এখানেই সব থেকে বড় প্রশ্ন কেন ভারতীয় দলে সুযোগ পাচ্ছেন না ঈশান পোড়েল, অভিমন্যু ঈশ্বরণের মতো প্রতিভারা। কেনই বা নেই অন্যান্যরা। শুধু তাই নয় বাংলার পুরুষ ক্রিকেটাররা আইপিএলের মতো মঞ্চে গিয়েও কিছুটা পিছিয়ে থাকছেন। বাংলার এক শ্রেণী প্রাক্তনীরা বলছেন এটাও এক ধরনের ট্যাকটিক্স। আবার কিছুজন বলছে হয়তো আমাদের কোনও ক্ষামতি। তবে কী ভারতীয় ক্রিকেটে সেভাবে জায়গা পাচ্ছে না বাংলা! প্রশ্ন কলকাতা ক্রিকেট ময়দানেরও। ঘরোয়া ক্রিকেটে পারফর্ম করার পরেও কী অভিমন্যু ও ঈশানদের মতো ক্রিকেটারদের জায়গা হবে অতিরিক্ত খেলোয়াড় হিসাবেই?

Advertisement