scorecardresearch
 

সেরা ক্রিকেটার, ফ্লপ ক্যাপ্টেন, কোহলির কেরিয়ারের A to Z

ব্যাটে সব ফরম্য়াটে বিশ্বের অবিসংবাদিত সেরা। ক্য়াপ্টেন হিসেবেও সাফল্য ঈর্ষনীয়। তবু বারবার বড় টুর্নামেন্টের নির্ণায়ক ম্যাচে মুখ থুবড়ে পড়েছে দল। কেন ?

Advertisement
বিরাট-এক ব্যর্থ রাজা বিরাট-এক ব্যর্থ রাজা
হাইলাইটস
  • বিশ্বের সেরা ক্রিকেটার হয়েও ব্যর্থ তকমা
  • ক্যাপ্টেন হিসেবেও সেরার রেকর্ড
  • তবে বহুদলীয় টুর্নামেন্টে ব্য়র্থ দল

টি২০তে বিরাট কোহলি তাঁর অধিনায়কত্বের শেষ ম্যাচে নামিবিয়ার বিপক্ষে নামছেন। শুধু বিরাটের টি২০ অধিনায়কত্বই নয়, রবি শাস্ত্রীরও কোচিংয়ের শেষ ম্যাচ এটি। এমনিতেই ভারতের ছুটি হয়ে গিয়েছে টি২০ বিশ্বকাপে। নামিবিয়ার সঙ্গে ম্যাচ শুধুমাত্র নিয়মরক্ষার। তবু ভারতীয় দল বিরাটের জন্য, নিজেদের ভবিষ্যতের জন্য টি২০ বিশ্বকাপের শেষ ম্যাচ জিতেই বিরাটকে টি২০ অধিনায়কত্বের ফেয়ারওয়েল দিতে চান।

ব্য়াটে বিশ্বের সেরা

শুধু টি২০ কেন, যে কোনও ফরম্যাটে বিরাটের ব্যাটিং নিয়ে প্রশ্ন তোলার কোনও জায়গা নেই। যখন সবাই ব্যর্থ হন, তখন বিরাট একা কুম্ভ হয়ে দাঁড়িয়ে পড়েন। অধিনায়কত্বের রেকর্ডও তাঁর খারাপ নয়। কিন্তু আইসিসি ইভেন্টে বারবারই মোক্ষম মুহূর্তে তাঁর অধিনায়কত্ব প্রশ্নের মুখে পড়েছে।

টেস্ট

টেস্টে তিনি ৬৫ টি ম্যাচে অধিনয়াকত্ব করেছেন। যার মধ্যে ৩৮ টি জয় তার ভারতীয় রেকর্ড।

ওয়ান ডে

অন্যদিকে তিনি এমএস ধোনি, সৌরভ গঙ্গোপাধ্যায় ও মহম্মদ আজহারুদ্দিনের পর ওয়ানডে ম্যাচে চতুর্থ সফল অধিনায়ক। তাঁর অধীনে ভারত ৯৫ টি ম্যাচ খেলে ৬৫ টি টিতে জয় হাসিল করেছেন। যা অন্য কোনও ভারতীয় অধিনায়কের নেই। এছাড়া তিনি ৪৯ টি টি২০ তে ভারতের অধিনায়কত্ব করেছেন।

ওয়ানডে

বিরাট কোহলি ভারতের হয়ে সবচেয়ে বেশি রান করা টেস্ট অধিনায়ক। তিনি ৬৫ টি টেস্টে ৫৬.১১ গড়ে ৫৬৬৭ রান করেন। তিনি এর মধ্যে ২০ টি সেঞ্চুরি ও ১৭ টি হাফ সেঞ্চুরি করেছেন। ওয়ানডেতেও তিনি মহেন্দ্র সিং ধোনির পর সবচেয়ে বেশি রান করা ভারতীয় অধিনায়ক। ওয়ানডেতে বিরাট ৯৫ টি ম্যাচে ক্যাপ্টেন হিসেবে ৭২.৬৫ এর বিশাল গড়ের সঙ্গে ৫৪৪৯ রান করেছেন। কোহলি ওয়ানডেতে ক্যাপ্টেন হিসেবে ২১টি সেঞ্চুরি ও ২৭ টি হাফ সেঞ্চুরি করেছেন।

টি২০

Advertisement

টি২০ তে তিনি অস্ট্রেলিয়ার ক্যাপ্টেন অ্যারন ফিঞ্চের পর সবচেয়ে বেশি রান করা ক্যাপ্টেন। তিনি ৪৯ টি টি২০ ম্যাচে অধিনায়কত্ব করে ১৫৭০ রান করেছেন।

বারবার নির্ণায়ক ম্যাচে ব্যর্থ

বড় ও বহুদলীয় টুর্নামেন্টে বিরাট সবসময় ব্যর্থ থেকেছেন। তিনি ২০১৭ সালে চ্যাম্পিয়নস ট্রফির ফাইনালে পাকিস্তানের সঙ্গে টস জিতে ব্যাটিংয়ের সিদ্ধান্ত নেন। পাকিস্তান যার ফায়দা তুলে ম্যাচ জিতে চলে যায়। 

২০১৯ সালের বিশ্বকাপে গোটা টুর্নামেন্টে দুর্দান্ত পারফরম্যান্স করেও সেমিফাইনালে নিউজিল্যান্ডের সঙ্গে হেরে যায়। যা ভারতীয়দের বড় ধাক্কা দিয়েছিল।

প্রথম টেস্ট চ্যাম্পিয়নশিপে ভারত দুর্দান্ত পারফরম্যান্স করে ফাইনালে পৌঁছয়। কিন্তু ফাইনালে সেই নিউজিল্যান্ডের সঙ্গেই ভারতকে হার স্বীকার করতে হয়।

এই টি২০ বিশ্বকাপের শুরুতে ভারত ছিল ট্রফি জয়ের অন্যতম দাবিদার। কিন্তু পাকিস্তান ও নিউজিল্যান্ডের সঙ্গে হেরে ভারতের বিদায় ঘন্টা বেজে যায়।

 

Advertisement