scorecardresearch
 

WTC Final India Vs Australia: বড় খবর, WTC ফাইনাল ম্যাচে না জিতেও, চ্যাম্পিয়নের ট্রফি পেতে পারে ভারত, কীভাবে?

WTC Final India Vs Australia: ভারত ও অস্ট্রেলিয়ার এই দ্বৈরথে ওভালের কন্ডিশনে তিন দিনের শেষে টেস্টের যা পরিস্থিতি। তাতে তিনটি সম্ভাবনাই খোলা রয়েছে। অস্ট্রেলিয়ার জয়, ভারতের জয় কিংবা ম্যাচ ড্র। এখনও পর্যন্ত যা পরিস্থিতি তাতে অস্ট্রেলিয়ার জয়ের সম্ভাবনা সবচেয়ে প্রবল। বিশেষজ্ঞরা মনে করছেন ফয়সালা হবেই। তবে ভারত-অস্ট্রেলিয়ার ম্যাচ শেষ বল না হওয়া পর্যন্ত কিছু বলা যায় না।

Advertisement
বড় খবর, WTC ফাইনাল ম্যাচে না জিতেও, চ্যাম্পিয়নের ট্রফি পেতে পারে ভারত, কীভাবে? বড় খবর, WTC ফাইনাল ম্যাচে না জিতেও, চ্যাম্পিয়নের ট্রফি পেতে পারে ভারত, কীভাবে?
হাইলাইটস
  • আইসিসির তরফ থেকে বড় খবর
  • WTC ফাইনাল ম্যাচে না জিতেও
  • কাপ নিয়ে আসতে পারে ভারত

WTC Final India Vs Australia: আইসিসি বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপ (WTC) ফাইনালের লড়াই চলছে। আর মাত্র একদিন, তারপরই নির্ধারিত হয়ে যাবে কারা জিতবে কাপ। ইংল্যান্ডের ওভালে বুধবার ৯ জুন থেকে শুরু হয়েছে দুই মহাশক্তিধরের লড়াই। ভারতের মুখোমুখি হয়েছে অস্ট্রেলিয়া। প্রথম তিনদিনের লড়াইয়ের পর পাল্লা ভারি অস্ট্রেলিয়ার দিকেই। অস্ট্রেলিয়া এবারই প্রথম ফাইনাল খেলছে। ভারত খেলছে টানা দ্বিতীয়বার। ২ বছর আগে সাউদাম্পটনে ভারতকে প্রথম আইসিসি বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপ ফাইনালে হারিয়েছিল নিউজিল্যান্ড। বৃষ্টিবিঘ্নিত ফাইনালে। এবার বৃষ্টির আশঙ্কা নেই। তবুও যদি বৃষ্টি হয় তাহলে আগেরবারের মতোই রিজার্ভ ডে রাখা হয়েছে।

আরও পড়ুনঃ ওড়িশা ট্রেন দুর্ঘটনায় নিহতদের শিশুদের পড়াশোনার খরচ দেবেন বীরেন্দ্র শেহবাগ

ওভাল ম্যাচের পরিস্থিতি

ভারত ও অস্ট্রেলিয়ার এই দ্বৈরথে ওভালের কন্ডিশনে তিন দিনের শেষে টেস্টের যা পরিস্থিতি। তাতে তিনটি সম্ভাবনাই খোলা রয়েছে। অস্ট্রেলিয়ার জয়, ভারতের জয় কিংবা ম্যাচ ড্র। এখনও পর্যন্ত যা পরিস্থিতি তাতে অস্ট্রেলিয়ার জয়ের সম্ভাবনা সবচেয়ে প্রবল। বিশেষজ্ঞরা মনে করছেন ফয়সালা হবেই। তবে ভারত-অস্ট্রেলিয়ার ম্যাচ শেষ বল না হওয়া পর্যন্ত কিছু বলা যায় না। তা সে সৌরভ-স্টিভ ওয়ার আমল হোক কিংবা রিকি পন্টিং-এম এস ধোনির সময় অথবা স্টিভ স্মিথ-বিরাট কোহলি থেকে আজকের রোহিত-কামিন্সবাহিনীর দ্বৈরথ। আর প্রথম ইনিংসে খারাপ শুরু করেও লড়াইয়ের জায়গায় রয়েছে ভারত। হাতে এখনও দুদিন। অস্ট্রেলিয়া দ্বিতীয় ইনিংসে ব্যাট করছে। তারা এগিয়ে ২৯৬ রানে। হাতে রয়েছে ৬ টি উইকেট। আর ১০০ রান করা মানে ম্যাচ জয়ের দিকে অনেকটা এগিয়ে যাওয়া। তবে ভারত যদি দ্রুত তাদের চতুর্থ দিনে গুটিয়ে দিয়ে রান তাড়া করতে নামে, তাহলে কে বলতে পারে, জয় এলেও আসতে পারে। খেলাটা যেখানে ক্রিকেট সেখানে আগাম ভবিষ্যদ্বাণী করা সম্ভব নয়। তবে ভারতের পক্ষে জয়ের সম্ভাবনা খুব ক্ষীণ। 

Advertisement

কীভাবে না জিতেও কাপ পেতে পারে ভারত

কিন্তু ফাইনালের নিয়ম বলছে, ভারত দিব্যি কাপ না জিতেও ট্রফি নিয়ে যেতে পারে। না রানার্স নয়। রাীতিমতো চ্যাম্পিয়নের ট্রফিই। না ভুল পড়ছেন না। আইসিসির এই বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনালের নিয়ম মেনেই তা হতে পারে। কিন্তু কীভাবে? এই প্রশ্ন শুধু আপনার-আমার নয়, আপামর ক্রিকেটপ্রেমীদের। ক্রীড়াপ্রেমীদের মনে এই প্রশ্নও রয়েছে যে, যদি ফাইনাল বৃষ্টিতে ব্যাহত হয়, কিংবা টেস্ট ম্যাচটি ড্র হয়ে যায় তাহলে কী হবে? আইসিসির নিয়ম অনুযায়ী, টেস্ট ড্র হলে বা বৃষ্টিতে ফয়সালা রিজার্ভ ডে-তেও না হলে যুগ্মজয়ী ঘোষণা করা হবে। ফলে অস্ট্রেলিয়া এগিয়ে থেকে ফাইনালে যাওয়ার বাড়তি সুবিধা পাবে না। পাশাপাশি প্রথম ইনিংসে এগিয়ে থাকার সুবিধাও মিলবে না। ফলে অস্ট্রেলিয়াকে এককভাবে ট্রফি নিতে হলে জিততেই হবে। অন্যথায় ভালো খেলে ড্র করলেও তাদের ট্রফি শেয়ার করে নিতে হবে।

 

Advertisement