scorecardresearch
 

FIFA World Cup 2022 Brazil: অ্যাটাকই বিশ্বকাপের ব্রাজিলের শক্তি, দুর্বল জায়গা কী?

ব্রাজিলের বিশ্বকাপ জয়ী অধিনায়ক কাফু ইতিমধ্যেই বলে গিয়েছেন, এবারের কাতার বিশ্বকাপে ফেবারিট দল ব্রাজিলই। নেইমার নির্ভরতা কাটিয়ে নতুনভাবে তৈরি এই ব্রাজিল দলের শক্তি ও দুর্বলতা নিয়েই আলোচনা চলছে নানা মহলে। 

ব্রাজিল দল ব্রাজিল দল
হাইলাইটস
  • ২৫ নভেম্বর প্রথম ম্যাচ খেলতে নামবে ব্রাজিল
  • হেক্সার লক্ষ্যে নেইমাররা

ফিফা বিশ্বকাপ (FIFA World Cup 2022) শুরু হতে মাত্র আট দিন বাকি। ইতিমধ্যেই ব্রাজিল (Brazil) দল ঘোষণা করে দিয়েছে। একাধিক তারকা ফুটবলার রয়েছেন দলে। শহরে এসে ব্রাজিলের বিশ্বকাপ জয়ী অধিনায়ক কাফু (Cafu) ইতিমধ্যেই বলে গিয়েছেন, এবারের কাতার বিশ্বকাপে ফেবারিট দল ব্রাজিলই। নেইমার নির্ভরতা কাটিয়ে নতুনভাবে তৈরি এই ব্রাজিল দলের শক্তি ও দুর্বলতা নিয়েই আলোচনা চলছে নানা মহলে। 

ব্রাজিল দলের শক্তি

ব্রাজিল দলের শক্তি কিন্তু তাঁদের আক্রমণ। দলে নেইমার (Neymar jr) আছেন। বর্তমানে দারুণ ছন্দে ব্রাজিল তারকা। সঙ্গে ভিনিশিয়াস জুনিয়র (Vinicius jr)। গোল করতে পারেন গ্যাব্রিয়েল জেসুসও (Gabriel Jesus)। পরিবর্ত হিসেবে নামতে পারেন মার্শিয়াল। যথেষ্ট গতি আছে তাঁর। ফলে পরের দিকে বিপক্ষ দলকে সমস্যায় ফেলে দিতে পারেন তিনি। ভিনিশিয়াস মাঝে মধ্যেই ভেতরের দিকে কাটব্যাক করে আসেন। নেইমারের জন্য বোল রাখতে পারেন। আবার সুযোগ পেলে নিজেই গোলে শট করতে পারেন। মার্শিয়াল ভেতরের দিকে ঢুকে গোল করার ক্ষমতা রাখেন। পরে নামলে রাফিনাও বিপদজনক হতে পারেন। দলের স্বার্থে বিভিন্ন জায়গায় খেলতে পারেন ব্রাজিলের এই ইউটিলিটি ফুটবলার। 

আরও পড়ুন: দলে ফিরলেন ২ তারকা, কেমন হল বিশ্বকাপে মেসিদের দল?

মিডফিল্ডে কাসেমিরো বেশ অভিজ্ঞ ফুটবলার। তিনি মূলত ব্লকারের কাজ করবেন। ফাবিনিও ভাল ফর্মে রয়েছেন। দলে রয়েছেন  ফ্রেদ , ব্রুনো গিমারেস , লুকাস পাকেতার মতো ফুটবলাররা।

ব্রাজিলের দুর্বলতা
দলে প্রচুর স্টার ফুটবলার। এই সমস্ত ফুটবলারকে নিয়ে সঠিক কম্বিনেশন তৈরি করাই এখন চ্যালেঞ্জ তিতের সামনে। তবে দলের দুই উইং এবং সাইডব্যাক কিছুটা দুর্বল। প্রতিপক্ষ কোচরা চেষ্টা করবেন এই দুর্বলতাকে কাজে লাগিয়ে গোল তুলে নিতে। তবে দল দেখে একটা বিষয় বেশ পরিষ্কার, নেইমার নির্ভরতা অনেকটাই কাটিয়ে উঠেছে ব্রাজিল। 

আরও পড়ুন: অবশেষে জয় পেল ইস্টবেঙ্গল, ১-০ গোলে হার সুনীলদের

বিশ্বকাপে ব্রাজিলের দল

গোলকিপার

অ্যালিসন (লিভারপুল), এদেরসন (ম্যাঞ্চেস্টার সিটি), ওয়েভেরতন (পালমেইরাস)।

ডিফেন্স

অ্যালেক্সজান্দ্রো (জুভেন্তাস), অ্যালেক্স তেলেস (সেভিয়া), ডানি অ্যালভেস (পুমাস), দানিলো (জুভেন্তাস), তিয়াগো সিলভা (চেলসি), মার্কিনিওস (পিএসজি), এদের মিলিতাও (রিয়াল মাদ্রিদ), ব্রেমের (জুভেন্তাস)।

মিডফিল্ডার

কাসেমিরো (ম্যাঞ্চেস্টার ইউনাইটেড), ফাবিনিও (লিভারপুল), ফ্রেদ (ম্যান ইউনাইটেড), ব্রুনো গিমারেস (নিউক্যাসল), লুকাস পাকেতা (ওয়েস্ট হাম), এভারতন রিভেইরো (ফ্ল্যামেঙ্গো)।

ফরোয়ার্ড

নেইমার (পিএসজি), ভিনিসিয়ুস জুনিয়র (রিয়াল মাদ্রিদ), রাফিনিয়া (বার্সেলোনা), অ্যান ন্তনি (ম্যাঞ্চেস্টার ইউনাইটেড), রডরিগো (রিয়াল মাদ্রিদ), গ্যাব্রিয়েল জেসুস (আর্সেনাল), রিচার্লিসন (টটেনহাম), পেদ্রো (ফ্ল্যামেঙ্গো), গ্যাব্রিয়েল মার্তিনেল্লি (আর্সেনাল)।