scorecardresearch
 

Brazil vs Argentina: আর্জেন্টিনার বিরুদ্ধে সেই ম্যাচটি খেলবে না ব্রাজিল, কেন?

আর্জেন্টিনা ফুটবল অ্যাসোসিয়েশন জুন মাসে এই ম্যাচ খেলতে না চেয়ে আদালতে আবেদন করেছিল। ব্রাজিলিয়ান ফুটবল ফেডারেশন জানিয়ে দিল তাঁরাও এই ম্যাচ খেলতে নারাজ। চলতি বছরের সেপ্টেম্বরে এই ম্যাচটি আয়োজন করার কথা জানিয়েছিল ফিফা।

Advertisement
ব্রাজিল ও আর্জেন্টিনা ব্রাজিল ও আর্জেন্টিনা
হাইলাইটস
  • ম্যাচ খেলবে না ব্রাজিল
  • না খেলার কথা আগেই জানিয়েছিল আর্জেন্টিনা

বিশ্বকাপের যোগ্যতা নির্ণায়ক ম্যাচে মুখোমুখি হয়েছিল ব্রাজিল ও আর্জেন্টিনা (Brazil vs Argentina)। তবে আর্জেন্টিনার চার ফুটবলার কোভিড বিধি ভাঙায় ছয় মিনিটের মাথায় এই ম্যাচ বন্ধ করে দেওয়া হয়। এ নিয়ে অনেক বিতর্ক হয়। এই ঘটনায় দুই দেশের ফুটবল ফেডারেশনকেই শাস্তি দিয়েছিল ফিফা (FIFA)। এই বিবাদ আদালত অবধি গড়ায়। তবে বিশ্বকাপের যোগ্যতা অর্জন পর্বের এই ম্যাচে খেলবে না বলে জানিয়ে দিল ব্রাজিলের ফুটবল অ্যাসোসিয়েশন। এর আগে এই ম্যাচ খেলতে চায়নি আর্জেন্টিনাও।

কেন হল না এই ম্যাচ 

আর্জেন্টিনা ফুটবল অ্যাসোসিয়েশন জুন মাসে এই ম্যাচ খেলতে না চেয়ে আদালতে আবেদন করেছিল। ব্রাজিলিয়ান ফুটবল ফেডারেশন জানিয়ে দিল তাঁরাও এই ম্যাচ খেলতে নারাজ। চলতি বছরের সেপ্টেম্বরে এই ম্যাচটি আয়োজন করার কথা জানিয়েছিল ফিফা। যদিও নির্দিষ্ট করে কোনও তারিখ জানান হয়নি। সেপ্টেম্বরে এই হাইভোল্টেজ ম্যাচ হলে তারকা ফুটবলারদের চোট পাওয়ার সম্ভাবনা থাকতে পারে। ২২ নভেম্বর কাতার বিশ্বকাপে প্রথম ম্যাচ খেলবে আর্জেন্টিনা। প্রতিপক্ষ সৌদি আরব। ২৫ নভেম্বর সার্বিয়ার বিরুদ্ধে প্রথম ম্যাচে নামবে ব্রাজিলও। তাই বিশ্বকাপের আগে ঝুঁকি নিতে চাইছে না কোনও দেশের ফুটবল নিয়ামক সংস্থা।

আরও পড়ুন: মহম্মদ শামির স্ত্রী হাসিনের টলিউড-ডেবিউ, হিরো কে?

ফিফার দাবি ছিল, এই ম্যাচ না খেলেও বিশ্বকাপের যোগ্যতা অর্জন করেছে দুই দলই। তবে এই ম্যাচ না খেললে যোগ্যতা অর্জন পর্বের ম্যাচ অসম্পূর্ণ থেকে যাবে। তবে কোনও ভাবেই ঝুঁকি নিতে নারাজ কোনও দেশই। ব্রাজিলের পক্ষ থেকে বিবৃতি দিয়ে বলা হয়েছে, 'ব্রাজিল ফুটবল ফেডারেশনের সঙ্গে কথা বলেছেন দলের কোচ তিতে। সেই আলোচনার ভিত্তিতে এই ম্যাচ স্থগিত রাখার আবেদন জানান হয়েছে ফিফার কাছে।'

Advertisement

আরও পড়ুন: কমনওয়েলথ ফেন্সিং চ্য়াম্পিয়নশিপে ফের সোনা ভবানী দেবীর

 
'বিশ্বকাপ জেতাই লক্ষ্য'       

সূত্রের খবর, এই ম্যাচের বদলে ইউরোপে গিয়ে বিশ্বকাপের আগে প্রস্তুতি ম্যাচ খেলতে পারে ব্রাজিল। ব্রাজিল ফেডারেশনের প্রেসিডেন্ট এডনাল্ডো পলিস্তা বলেন, ''কাতার বিশ্বকাপে চ্যাম্পিয়ন হওয়াই আমদের মূল লক্ষ্য। দলের কোচ-ফুটবলাররা এই ম্যাচ খেলতে চাইছেন না। আমরা তাদের কথা মেনে নিয়ে আবেদন করেছি।''     

Advertisement