scorecardresearch
 

Bhavani Devi Commonwealth Fencing Championship 2022 Gold : কমনওয়েলথ ফেন্সিং চ্য়াম্পিয়নশিপে ফের সোনা ভবানী দেবীর

Bhavani Devi Commonwealth Fencing Championship 2022 Gold: ভবানী দেবীর ইতিহাস। লন্ডনে চলছে কমনওয়েলথ ফেন্সিং চ্যাম্পিয়নশিপ। সেখানে স্বর্ণপদক জিতেছেন তিনি। ওই প্রতিযোগিতায় গতবার যে শিরোপা জিতেছিলেন, তা রক্ষা করেছেন।

Advertisement
টোকিও অলিম্পিক্সে ভবানী দেবী (ডানদিকে/ফাইল ছবি) টোকিও অলিম্পিক্সে ভবানী দেবী (ডানদিকে/ফাইল ছবি)
হাইলাইটস
  • ভবানী দেবীর ইতিহাস
  • লন্ডনে চলছে কমনওয়েলথ ফেন্সিং চ্যাম্পিয়নশিপ
  • সেখানে স্বর্ণপদক জিতেছেন তিনি

Bhabani Devi Commonwealth Fencing Championship 2022 Gold: ভবানী দেবীর ইতিহাস। লন্ডনে চলছে কমনওয়েলথ ফেন্সিং চ্যাম্পিয়নশিপ। সেখানে স্বর্ণপদক জিতেছেন তিনি। ওই প্রতিযোগিতায় গতবার যে শিরোপা জিতেছিলেন, তা রক্ষা করেছেন। তাঁকে ভারতীয় ফেন্সিংয়ের প্রথম সারির খেলোয়াড় বলে বিবেচিত হয়। তাঁর সাফল্যে সারা দেশে খুশির আমেজ। 

দুনিয়ার ৪২ নম্বর খেলোয়াড়
বিশ্বের ৪২ তম স্থান অধিকারী ভারতীয় ফেন্সার মঙ্গলবার, ৯ অগাস্ট সিনিয়র মহিলাদের স্যাবার ব্যক্তিগত বিভাগের ফাইনালে দ্বিতীয় বাছাই অস্ট্রেলিয়ান ভেরোনিকা ভাসিলেভাকে হারান। তিনি ১৫-১০-এ পরাজিত করেছেন। এই সোনা অলিম্পিকের জন্য যোগ্যতা অর্জনকারী প্রথম ভারতীয় ফেন্সারের খ্যাতি আরও বাড়িয়েছে।

ইস্তাম্বুলের বিশ্বকাপে বসেছিলে। সেখানে ২৩তম স্থানে থাকা অ্যাথলিটের জন্যও পদকটি একটু টাটকা বাতাস। যেখানে তিনি শেষ ৩২-এ জায়গা থেকে বাদ পড়েছিলেন।

এরপর জুলাই মাসে কায়রোতে ভবানীর বিশ্ব চ্যাম্পিয়নশিপ অভিযান দ্বিতীয় রাউন্ডেই শেষ হয়। কমনওয়েলথ ফেন্সিং চ্যাম্পিয়নশিপ এই বছর তার দশম আন্তর্জাতিক টুর্নামেন্ট।

আরও পড়ুন: এই ৫ TATA শেয়ার ২ হাজার শতাংশ রিটার্ন দিয়েছে, দেখুন কোনগুলি

আরও পড়ুন: Google-এ ভুলেও ব্য়াঙ্কের কাস্টমার কেয়ার নম্বর সার্চ নয়, সাবধান করল SBI

আরও পড়ুন: ঘুমপাড়ানি গুলিতে ৬ দিন পর 'বাঘবন্দি'! স্বস্তি ফিরল কুলতলিতে

ভবানীর প্রতিক্রিয়া
জয়ের পর ভবানী বলেন, "এটা একটি কঠিন ফাইনাল ছিল। এবং আমি আনন্দিত যে আমি এই বছর ভারতের জন্য আরও একটা সোনার পদক যোগ করতে পেরেছি। এই বছরটি আমার জন্য একটি দুর্দান্ত যাত্রা ছিল। এবং আমি আগামী সময়ের জন্য এই জিনিস ধরে রাখতে চাই। বাড়ি থেরে প্রচুর সাপোর্ট পেয়েছি। যা আমার জন্য দুর্দান্ত ছিল।"

আশাবাদী ক্রীড়া প্রশাসন
ভারতের ফেন্সিং অ্যাসোসিয়েশনের মহাসচিব রাজীব মেহতা তাঁকে দেশের ফেন্সিংয়ে মশালবাহক হিসেবে দেখেন।

Advertisement

"তিনি ভারতের প্রতিটি ফেন্সারের জন্য অনুপ্রেরণা হয়ে উঠেছেন। এবং তাঁর কারণেই অনেক তরুণ এখন বিশ্বব্যাপী এই খেলার মানচিত্রে এটাকে ঘিরে বড় হওয়ার স্বপ্ন দেখেন।" বলেন তিনি।

ভাটিয়া আরও বলেছেন,"এই সোনার পদকটি শুধুমাত্র আমাদের বিশ্বাস জোগায় যে ভারতে এই খেলায় বেড়ে উঠছে। এবং আমি আত্মবিশ্বাসী যে সেই দিন বেশি দূরে নয় যখন আমাদের ভারতীয় ফেন্সাররা অলিম্পিক-সহ শীর্ষ আন্তর্জাতিক টুর্নামেন্টে নিয়মিত প্রতিদ্বন্দ্বিতা করবে।"

 

Advertisement