scorecardresearch
 

বরুণের টি২০ বিশ্বকাপ অভিযান নিয়ে ধোঁয়াশা, দলে আসতে পারেন চাহাল

পুরনো হাঁটুর চোট আবার চাগাড় দিয়ে উঠেছে বরুণ চক্রবর্তীর। ফলে দেশকে বিপাকে ফেলে তাঁর টি২০ বিশ্বকাপ অভিযন থমকে যেতে পারে। তাঁর জায়গায় নাম ভাসছে যুজবেন্দ্র চাহাল কিংবা ওয়াশিংটন সুন্দরের।

বরুণকে নিয়ে ধোঁয়াশা বরুণকে নিয়ে ধোঁয়াশা
হাইলাইটস
  • ফের হাঁটুর চোট, বরুণকে নিয়ে ধোঁয়াশা
  • এর আগেও চোটের জন্য বিদেশ সফরে যেতে পারেননি
  • বরুণ না খেললে চাহালের অন্তর্ভুক্তি নিশ্চিত

২৪ তারিখ পাকিস্তানের সঙ্গে মোকাবিলার মধ্য দিয়ে ভারতীয় দলের টি-টোয়েন্টি বিশ্বকাপ অভিযান শুরু হতে চলেছে। আর তার আগেই ফের একবার চূড়ান্ত একাদশ সাজাতে ধাক্কা খেতে চলেছে ভারত। নেপথ্যে ফের একবার বিতর্কে কলকাতা নাইট রাইডার এর রহস্য স্পিনার বরুণ চক্রবর্তী।

পুরনো হাঁটুর চোটই কাল

তাঁর হাঁটুতে চোটের কারণে তিনি শেষ মুহূর্তে দল থেকে ছিটকে যেতে পারেন। তাঁর হাটুর চোট দীর্ঘদিন ধরেই তাঁকে ভোগাচ্ছে। আরও একবার সেই হাঁটুর চোটই তাঁকে বিপদে ফেলতে পারে। সেই সঙ্গে বিপদে পড়তে পারে টিম ইন্ডিয়া।

১০ অক্টোবরের মধ্যে ফিটনেস রিপোর্ট জমা দিতে হবে বরুণকে

যদি বরুণ চক্রবর্তীর হাঁটুর ব্যথা দ্রুত ঠিক না হয় তাহলে তা ১০ অক্টোবর পর্যন্ত দেখা হবে। আইসিসির নতুন নিয়ম অনুসারে ১০ অক্টোবর পর্যন্ত দল বদলাতে পারে ভারতীয় দল। তার মধ্যে সিদ্ধান্ত নিতে হবে। নইলে এক খেলোয়াড় কমেই ভারতকে অভিযানে যেতে হবে টি-টোয়েন্টি বিশ্বকাপে।

টিমে আসতে পারেন যুজবেন্দ্র চাহাল

বরুণ চক্রবর্তী না খেললে তাঁর জায়গায় স্পিনার যুজবেন্দ্র চাহাল টিমে আসতে পারেন। তিনি বিগত কয়েক বছরে টি-টোয়েন্টিতে ভারতের সবচেয়ে ধারাবাহিক লেগ স্পিনার। তিনি এর আগে ভারতকে দুর্দান্ত সার্ভিস দিয়েছেন। তিনি এখনও পর্যন্ত আরব আমিরশাহীর আইপিএল দ্বিতীয় লেগে ৬ ম্যাচে ১১ উইকেট নিয়ে ফেলেছেন। যেহেতু খেলা দুবাই, শারজা এবং আবুধাবিতে, পাশাপাশি তিনি ফর্মে রয়েছেন। সুতরাং তাঁর নাম সর্বাগ্রে আসতে পারে। তবে গত কয়েক বছর ধরে ধারাবাহিকভাবে ভাল খেলার পরও টি-টোয়েন্টি বিশ্বকাপের প্রাথমিক পনেরোতে তাকে রাখা হয়নি। কিন্তু তাঁকে দলে অন্তর্ভুক্ত জন্য বিভিন্ন মহল থেকে দাবি উঠছে। কারণ তিনি ইউএইতে আইপিএলের দুরন্ত পারফরম্যান্স করেছেন। আরবের অই মাঠে তিনি বিপক্ষ দলের কাছে ত্রাস সৃষ্টি করতে পারেন।

নাম ভাসছে ওয়াশিংটন সুন্দরেরও

দ্বিতীয় নাম হিসেবে অবশ্য ওয়াশিংটন সুন্দর এর নামও রয়েছে। যেহেতু ব্যাটিংয়ে ওয়াশিংটন চাহাল এর চেয়ে অনেকটাই ভাল। সুন্দর চোটের কারণে আইপিএলে খেলছেন না। সুতরাং তার নাম আসলেও সেই ঝুঁকি ভারতীয় দল নেবে কিনা তা নিয়ে একটা প্রশ্ন থাকছেই। তবে তিনি এই মুহূর্তে ফিট হয়ে দলে ফেরার জন্য অপেক্ষা করছেন বলে জানানো হয়েছে। ঘরোয়া ক্রিকেটে সৈয়দ মুস্তাক আলি ট্রফিতে তিনি তামিলনাড়ুর কুড়ি জনের দলে রয়েছেন। ৪ নভেম্বর থেকে সৈয়দ মুস্তাক আলি ট্রফি প্রতিযোগিতা শুরু হতে চলেছে।

কোহলির অধিনায়কত্বে শেষ টি২০ টুর্নামেন্ট 

জানা গিয়েছে, যে ২০০৭ এর পরের টি-টোয়েন্টি ওয়ার্ল্ড কাপে ভারতীয় দল চ্যাম্পিয়ন হয়নি। এর মধ্যে বিরাট কোহলি টি-টোয়েন্টি বিশ্বকাপের পরে অধিনায়কত্ব থেকে ইস্তফা দেওয়ার কথা জানিয়ে দিয়েছেন। শেষ টি-টোয়েন্টি বিশ্বকাপ জিতে বিরাট কোহলি নিশ্চয়ই তার বিদায় বেলা স্মরণ করে রাখতে চাইবেন। পাশাপাশি ২০১৭ বিশ্বকাপ চ্যাম্পিয়ন দলের অধিনায়ক মহেন্দ্র সিং ধোনিকে দলের সঙ্গে জুড়ে দিয়ে তার অভিজ্ঞতা কাজে লাগাবে বিসিসিআই বলে জানানো হয়েছে। তাকে মেন্টর করে দেওয়া হয়েছে।