scorecardresearch
 

East Bengal: ইস্টবেঙ্গলে এবার কোচ নিয়েও অশান্তি, স্টিফেনের বদলে কে?

পরের মরশুমে স্টিফেন কনস্ট্যানটাইনের (Stephen Constantine) বিদায় প্রায় নিশ্চিত। সুপার কাপের (Super Cup) পরেই হয়ত কোচ বিদায় নিশ্চিত হয়ে যাবে ইস্টবেঙ্গলে (East Bengal)। তবে পরের মরশুমে কোচ কে হবেন তা নিয়ে ফের সমস্যা তৈরি হল লগ্নিকারী সংস্থা ইমামি ও ইস্টবেঙ্গলের মধ্যে (Emami East Bengal)।

Advertisement
ইস্টবেঙ্গল ক্লাব ও স্টিফেন কনস্ট্যানটাইন ইস্টবেঙ্গল ক্লাব ও স্টিফেন কনস্ট্যানটাইন
হাইলাইটস
  • ইস্টবেঙ্গলের কোচ কে হবেন?
  • ইস্টবেঙ্গলের কোচ কে হবেন?

পরের মরশুমে স্টিফেন কনস্ট্যানটাইনের (Stephen Constantine) বিদায় প্রায় নিশ্চিত। সুপার কাপের (Super Cup) পরেই হয়ত কোচ বিদায় নিশ্চিত হয়ে যাবে ইস্টবেঙ্গলে (East Bengal)। তবে পরের মরশুমে কোচ কে হবেন তা নিয়ে ফের সমস্যা তৈরি হল লগ্নিকারী সংস্থা ইমামি ও ইস্টবেঙ্গলের মধ্যে (Emami East Bengal)। লগ্নীকারী সংস্থার পছন্দ জোসেফ গাম্বাউ (Josep Gombau)। তাঁর সঙ্গে কথাবার্তাও অনেকটা এগিয়ে গিয়েছে। তবে ক্লাবের প্রথম পছন্দ অ্যান্টনিও লোপেজ হাবাস (Antonio Lopez Habas)। যদিও হাবাসের সঙ্গে এখনও কথা হয়নি লগ্নিকারী সংস্থার। তবে আরও কিছু নাম জানিয়েছে ক্লাব। 

এই মরশুমে তিনি ওড়িশা এফসিকে কোচিং করিয়েছেন। যদিও এই মরশুমেই ওড়িশা এফসি (Odisha FC) ছেড়েছেন তিনি। ভারতে কোচিং করানোর অভিজ্ঞতা থাকায় জোসেপকেই দায়িত্ব দিতে চাইছেন ইমামি ইস্টবেঙ্গল কর্তারা। তবে এই সিদ্ধান্ত পছন্দ নয় লাল-হলুদ ক্লাবের। তাঁরা জানিয়ে দিয়েছে, তাদের পছন্দ অ্যান্টনিও লোপেজ হাবাস, ম্যানুয়েল মার্কোস রোকা ও সের্জিও লোবেরা। ২৩ মার্চ ইস্টবেঙ্গলের সঙ্গে ইমামির বৈঠক হওয়ার কথা রয়েছে। সেই বৈঠকের আলোচ্য বিষয়ের অন্যতম কোচ নিয়োগ। তাই পরের মরশুমের কোচ নিয়োগ নিয়ে উত্তপ্ত পরিস্থিতি তৈরি হতে পারে এই মিটিং-এ। এই মরশুমেও নয় নম্বরেই শেষ করেছে ইস্টবেঙ্গল। অন্যদিকে চিরপ্রতিদ্বন্দ্বী মোহনবাগান ফাইনালে বেঙ্গালুরু এফসিকে হারিয়ে চ্যাম্পিয়ন হয়ে গিয়েছে। মোহনবাগানের সামনে থেকে এটিকে নামও উঠে গিয়েছে। ফলে চাপ বাড়ছে লাল-হলুদ কর্তাদের ওপর।

আরও পড়ুন: কেন 'বেচারা' ইস্টবেঙ্গল পারছে না? মোহন-মঞ্চে কারণ জানালেন মুখ্যমন্ত্রী

ভারতে প্রশিক্ষক হিসেবে আসার আগে বার্সেলোনায় কোচিং করেছেন স্প্যানিশ কোচ গাম্বাউ। ২০০৯ সাল অবধি বার্সেলোনার ছোটদের দলে কোচিং করেছেন গাম্বাউ। এপর ২০১৮ সালে ওড়িশা এফসির কোচ হয়ে ভারতে আসেন তিনি। ২০২০ সাল পর্যন্ত সেই দলের কোচ ছিলেন জোসেপ। আবার দ্বিতীয় দফায় ২০২২-২৩ মরশুমে ওড়িশার দায়িত্ব নেন তিনি। এবারেও দলকে প্লে অফে তুলেছিলেন ওড়িশার স্প্যানিশ কোচ। সাধারণভাবে আক্রমণাত্মক ফুটবল খেলতে পছন্দ করেন গাম্বাউ।

Advertisement

আরও পড়ুন: মোহনবাগানের জয়ের পরই নিজের ক্লাবকে নিয়ে বিস্ফোরক ইস্টবেঙ্গল কর্তা

প্রথম দফায় দুই বছর ওড়িশার দায়িত্ব সামলানোর সময়, অষ্টম ও ষষ্ঠ স্থানে শেষ করে ওড়িশা। এ বারও তারা ছয় নম্বর স্থানে শেষ করে প্লে-অফের যোগ্যতা অর্জন করে। শেষ দুই মরশুমের মতো এবারও প্লে অফের যোগ্যতা অর্জন করতে পারেনি ইস্টবেঙ্গল। তবে এবার কোচ কে হবেন তা নিয়ে শুরু হল চাপানউতোর।

Advertisement