scorecardresearch
 
 

দুই মহাদেশের ফুটবল-যুদ্ধ দেখতে বাড়তি টাকা খসবে বাঙালির!

কোনও সন্দেহ নেই, দিনরাত এক করে ফুটবলে মাতবে বাঙালি। আর মাতবে না-ই বা কেন! একদিকে ইউরোপ, আর অন্যদিকে লাতিন আমেরিকা।

ইউরো, কোপা আমেরিকার খেলা দেখতে বাড়তি খরচ হবে কেবল টিভি গ্রাহকদের (প্রতীকী ছবি) ইউরো, কোপা আমেরিকার খেলা দেখতে বাড়তি খরচ হবে কেবল টিভি গ্রাহকদের (প্রতীকী ছবি)
হাইলাইটস
  • রাত জেগে দুই মহাদেশের ফুটবল-যুদ্ধ দেখতে বাড়তি টাকা খসবে বাঙালির পকেট থেকে
  • শুরু হয়েছে গিয়েছে ইউরো
  • শুরু হতে চলেছে কোপা আমেরিকা

রাত জেগে দুই মহাদেশের ফুটবল-যুদ্ধ দেখতে বাড়তি টাকা খসবে বাঙালির পকেট থেকে।
শুরু হয়েছে গিয়েছে ইউরো। শুরু হতে চলেছে কোপা আমেরিকা। বাঙালির ফুটবলপ্রীতি নিয়ে নতুন করে কিছু বলার নেই।

কোনও সন্দেহ নেই, দিনরাত এক করে ফুটবলে মাতবে বাঙালি। আর মাতবে না-ই বা কেন! একদিকে ইউরোপ, আর অন্যদিকে লাতিন আমেরিকা। মেসি-রোনাল্ডোদের খেলা কে-ই বা বাদ দিতে চাইবে। তবে এ জন্য ট্য়াঁক থেকে কিছু কড়ি খরচ হবে।

ঘটনা হল বাড়িতে কেবল টিভি থাকলেই দুই মহাদেশের মহারণ না-ও দেখা যেতে পারে। ওই খেলা যে চ্য়ানেলে দেখাচ্ছে, তার গ্রাহক হতে হবে। না হলে দেখা যাবে না।

তবে সেই চ্যানেল পেতে বেশি সমস্যা নয়। কেবল অপারেটরকে বললেই তাঁরা দিয়ে দেবেন। তবে এর জন্য বাড়তি টাকা দিতে হতে পারে। যাঁরা ওই চ্যানেল এখন দেখেন না, অথছ ইউরো-কোপা দেখতে চান, তাঁদের বাড়তি টাকা দিতে হবে।

কেবল টিভি ব্যবসায়ীরা জানাচ্ছেন, যে চ্যানেলে দেখা যাবে তাদের ৪টে চ্যানেল একসঙ্গে নিলে খরচ পড়বে ৩৫ টাকা। আর একটি আলাদা নিলে গ্রাহককে গুণতে হবে ২৩ টাকা।

এই খরচ সব কর সমেত। এবং এই খরচ এক মাসের জন্য। কেবল টিভি ব্যবসায়ীদের মতে, দেখতে গেলে এই খরচ সামান্য। মাসে ৩৪ টাকা খরচ হলে দৈনিক খরচ ৩ টাকা করে। ফলে তেমন গায়ে লাগবে না।

করোনা সংক্রমণের কারণে একের পর এক ক্রীড়া প্রতিযোগিতা বাতিল হয়েছে। ফলে অনেকে খেলার চ্যানেল নিজেদের প্যাকেজ থেকে বাদ করে দিয়েছেন। তবে ইউরো এবং কোপা শুরু হওয়ায় বা হতে চলায় ফের ফিরে এসেছে ক্রীড়া উন্মাদনা। করোনা সংক্রমণ বেড়ে যাওয়ায় আইপিএল বন্ধ করে দেওয়া হয়েছে।

সিটি কেবলের কর্তা সুরেশ শেঠিয়া জানান, যাঁরা নিজেদের মতো প্য়াকেজ বানিয়ে রেখেছেন, তাঁদের অনেকেই সেই চ্যানেল দেখতে পাবেন। আমাদের পরিষেবা ১৬৫ টাকা থেকে শুরু। সেখানে ওই খেলার চ্যানেলগুলি নেই।

তিনি জানান, যাঁরা ওই চ্য়ানেল দেখতে চাইবেন, নিজেদের মতো চ্যানেল বা প্য়াকেজ অ্যাক্টিভেট করতে পারে। ২৭৫ টাকার পরিষেবায় রয়েছে ওই চ্যানেল রয়েছে। তার নীচে নেই।

কেবল অপারেটার্স সংগ্রাম কমিটির সাধারণ সম্পাদক অপূর্ব ভট্টাচার্য জানান, অনেকেই হয়তো ওই চ্য়ানেল বা চ্যানেলগুচ্ছের গ্রাহক নন। তবে ইউরো বা কোপার মতো বড় প্রতিযোগিতা দেখা থেকে হয়তো অনেকেই নিজেদের সরিয়ে রাখতে চাইবেন না।

কেবল টিভি ব্যবসায়ী মৃণাল চট্টোপাধ্য়ায়ের মতে, সারা বছর তো সব খেলা হয় না। গ্রাহকের পছন্দ না হলে সেই চ্যানেল রাখবেন কেন? যখন খেলা হবে, তখন টাকা দিয়ে সেই খেলা দেখবেন। কোপা বা ইউরো দেখার খরচ মাসে ৩৪ টাকা খরচ হবে। অর্থাৎ দিনে মাত্র ৩ টাকা দিয়ে দুনিয়ার সেরা খেলা দেখা যাবে।