scorecardresearch
 

FIFA World Cup 2022: বিশ্বকাপে ব্যর্থতার দায়, চাকরি ছাড়লেন পর্তুগিজ কোচ স্যান্তোস

Portugal: একাধিক বিতর্ক সঙ্গে নিয়েই ২০১৪ সাল থেকে পর্তুগালের কোচ স্যান্তোস। ১০৯টি ম্যাচে দলকে নেতৃত্ব দিয়েছেন। তাঁর লিডারশিপেই ২০১৬ সালে পর্তুগাল ইউরোপিয়ান চ্যাম্পিয়নশিপ ও ২০১৮-১৯ সিজনে UEFA নেশনস লিগ জেতে পর্তুগাল।

Advertisement
চাকরি ছাড়লেন স্যান্তোস চাকরি ছাড়লেন স্যান্তোস
হাইলাইটস
  • লিডার হলে কিছু কঠিন সিদ্ধান্ত নিতে হয়
  • ১০৯টি ম্যাচে দলকে নেতৃত্ব দিয়েছেন
  • কথা চলছে হোসে মোরিনহোর সঙ্গে

মরক্কোর কাছে হেরে ফিফা বিশ্বকাপ ২০২২ (FIFA World Cup 2022) থেকে কোয়ার্টার ফাইনালেই বিদায় নিয়েছে পর্তুগাল। আন্তর্জাতিক কেরিয়ার শেষের ঘোষণা করেছেন ক্রিস্টিয়ানো রোনাল্ডো। এবার চাকরি ছাড়লেন কোচ ফার্নান্দো স্যান্তোস। স্যান্তোসের চাকরি ছাড়ার খবর ঘোষণা করেছে পর্তুগিজ ফুটবল ফেডারেশন। 

লিডার হলে কিছু কঠিন সিদ্ধান্ত নিতে হয়

কোয়ার্টার ফাইনালে মরক্কো কাছে ১-০ গোলে হারে পর্তুগাল। ওই ম্যাচে ক্রিস্টিয়ানো রোনাল্ডোকে বেঞ্চে বসিয়ে রাখেন কোচ স্যান্তোস। দ্বিতীয়ার্ধে বিকল্প হিসেবে নামানো হয় রোনাল্ডোকে। স্যান্তোস একটি ভিডিও বার্তায় বলেছেন, 'পর্তুগালের কোচিং করা আমার কাছে স্বপ্ন ছিল। আমার স্বপ্নপূরণ হয়ে গিয়েছে। লিডার হলে কিছু কঠিন সিদ্ধান্ত নিতে হয়। সবাই আপনার সিদ্ধান্তে খুশি হবে না, এটাই স্বাভাবিক। কিন্তু আমি যা সিদ্ধান্ত নিয়েছি, দলের কথা ভেবে নিয়েছি। ব্যক্তি বিশেষ নিয়ে নয়।'

১০৯টি ম্যাচে দলকে নেতৃত্ব দিয়েছেন

একাধিক বিতর্ক সঙ্গে নিয়েই ২০১৪ সাল থেকে পর্তুগালের কোচ স্যান্তোস। ১০৯টি ম্যাচে দলকে নেতৃত্ব দিয়েছেন। তাঁর লিডারশিপেই ২০১৬ সালে পর্তুগাল ইউরোপিয়ান চ্যাম্পিয়নশিপ ও ২০১৮-১৯ সিজনে UEFA নেশনস লিগ জেতে পর্তুগাল।

আরও পড়ুন: Cristiano Ronaldo: পর্তুগালের জার্সিতে অবসর? বিশ্বকাপ থেকে বিদায়ের পর মুখ খুললেন রোনাল্ডো

পর্তুগিজ ফুটবল ফেডারেশন জানিয়েছে, ফার্নান্দো পর্তুগালের সবচেয়ে বেশি ম্যাচে কোচিং ও সবচেয়ে বেশি জয়ের রেকর্ড গড়েছেন। তারা নতুন কোচ নিয়োগের প্রক্রিয়া শুরু করেছে। 

আরও পড়ুন: Cristiano Ronaldo: রোনাল্ডোকে বসিয়ে দেওয়া ঠিক হল? পর্তুগাল কোচ বললেন, 'কোনও আক্ষেপ নেই'

কথা চলছে হোসে মোরিনহোর সঙ্গে

জানা গিয়েছে, নতুন কোচ হিসেবে AS Roma-র ম্যানেজার হোসে মোরিনহো, পর্তুগালের আন্ডার ২১ দলের কোচ রুই জর্জ ও লিলে বস পাওলোর সঙ্গে আলোচনা চালাচ্ছে ফেজারেশন।  

Advertisement

বিশ্বকাপে পর্তুগাল হারতেই সমর্থকদের উগ্র নিশানায় চলে আসেন স্যান্তোস। যদিও পর্তুগিজ কোচ জানিয়ে দেন, রোনাল্ডোকে বেঞ্চে বসিয়ে রাখার জন্য তাঁর কোনও আক্ষেপ নেই। কোনও অনুশোচনা নেই। সুইজারল্যান্ডের বিরুদ্ধে যেভাবে খেলেছিলাম, সেই একাদশই নামানো হয়। ক্রিশ্চিয়ানো রোনাল্ডো গ্রেট ফুটবলার। দলের যখন প্রয়োজন, তখনই নামানো হয়েছে। তাই কোনও অনুতাপ নেই।”

Advertisement