scorecardresearch
 

FIFA World Cup 2022: বিশ্বকাপ ফাইনাল শেষে কীভাবে মাঠে ঢুকলেন সল্ট বে? তদন্তে FIFA

বিশ্বকাপ ফাইনালে বিতর্ক হয়েছিল সল্ট বেকে নিয়ে। বিশ্বকাপ হাতে নেওয়া ও তারপর চ্যাম্পিয়ন হওয়া আর্জেন্টিনার অধিনায়ক লিওনেল মেসির সঙ্গে সেলফি তুলতে চাওয়া, সমস্ত বিষয় নিয়েই এবার তদন্তে নামল ফিফা। সল্ট বের বিরুদ্ধে শুরু হল এই তদন্ত। প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়ার কথাও জানিয়েছে বিশ্ব ফুটবলের নিয়ামক সংস্থা। পৃথিবীর সবচেয়ে জনপ্রিয় ধনী শেফদের মধ্যে অন্যতম সল্ট বে (Salt Bae)। তাঁর আসল নাম নুসরেত গোকচে। তবে গোটা বিশ্বে তিনি 'সল্ট বে' নামেই বিখ্যাত। বিশ্বকাপ ফাইনালে লুসেইল স্টেডিয়ামে ছিলেন গোকচে (Nusret Gokce)। আর সেখানেই বিতর্কে জড়ান তিনি। 

Advertisement
সল্ট বে ও মেসি সল্ট বে ও মেসি
হাইলাইটস
  • সল্ট বে কীভাবে ঢুকলেন মাঠে?
  • তদন্ত করবে ফিফা

বিশ্বকাপ (FIFA World Cup 2022) ফাইনালে বিতর্ক হয়েছিল সল্ট বেকে নিয়ে। বিশ্বকাপ হাতে নেওয়া ও তারপর চ্যাম্পিয়ন হওয়া আর্জেন্টিনার অধিনায়ক লিওনেল মেসির (Lionel Messi) সঙ্গে সেলফি তুলতে চাওয়া, সমস্ত বিষয় নিয়েই এবার তদন্তে নামল ফিফা (FIFA)। সল্ট বের বিরুদ্ধে শুরু হল এই তদন্ত। প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়ার কথাও জানিয়েছে বিশ্ব ফুটবলের নিয়ামক সংস্থা। পৃথিবীর সবচেয়ে জনপ্রিয় ধনী শেফদের মধ্যে অন্যতম সল্ট বে (Salt Bae)। তাঁর আসল নাম নুসরেত গোকচে। তবে গোটা বিশ্বে তিনি 'সল্ট বে' নামেই বিখ্যাত। বিশ্বকাপ ফাইনালে লুসেইল স্টেডিয়ামে ছিলেন গোকচে (Nusret Gokce)। আর সেখানেই বিতর্কে জড়ান তিনি। 

ফিফা বলেছে, বিশ্বকাপ ট্রফি হল একটি 'অমূল্য আইকন' যা "শুধুমাত্র নির্দিষ্ট কিছু মানুষ ছুঁয়ে দেখতে পারেন। যার মধ্যে ফিফা বিশ্বকাপের প্রাক্তন বিজয়ীরা এবং রাষ্ট্রপ্রধানরা অন্তর্ভুক্ত।" কীভাবে মাঠের ভেতরে ঢুকে পড়লেন সল্ট বে তা নিয়েও তদন্ত করছে ফিফা। "কী ভাবে লুসেইল স্টেডিয়ামের মাঠে ঢুকে পড়লেন এতজন? এ নিয়েই তদন্ত করবে ফিফা। এবং যারা এই ঘটনার জন্য দায়ি তাদের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হবে।''

আরও পড়ুন: হাজারের নোটে মেসির ছবি, মহাকাব্যিক জয়কে স্মরণীয় করে রাখতে পরিকল্পনা !

৩৬ বছর পর ফের চ্যাম্পিয়ন হয়েছে আর্জেন্টিনা। আবেগ ধরে রাখতে পারেননি ফ্যানরা। বিশ্বকাপ চলাকালীন বারেবারেই ফিফা সভাপতি ইনফান্তিনোর সঙ্গে দেখা গিয়েছিল সল্ট বেকে। শুধু তাই নয়, বিভিন্ন তারকার সঙ্গেও দেখা গিয়েছে তাঁকে।

ইনস্টাগ্রাম তারকা সল্ট বে-এর এমন কান্ড দেখে ক্ষুব্ধ ফ্যানরাও। তাঁরা প্রশ্ন তুলেছেন, কীভাবে বিশ্বকাপ হাতে ধরলেন বিশ্বের অন্যতম জনপ্রিয় এই শেফ? তিনি তো বিশ্বকাপ জয়ী আর্জেন্টিনা দলের সদস্য নন। মেসিকে বিরক্ত করতে থাকেন তিনি। তা নিয়েও ক্ষুব্ধ ফ্যানরা। ক্ষোভ প্রকাশ করেছে ফিফাও। 

Advertisement

আরও পড়ুন: '২০২৬ বিশ্বকাপে খেলতে পারে ভারত', বললেন ফিফা সভাপতি, কোন অঙ্কে?

দারুণ ছন্দে মেসি

৩৫ বছর বয়সী লিওনেল মেসি এই টুর্নামেন্টের সেরা খেলোয়াড়ের পুরস্কার, গোল্ডেন বলও জিতেছেন। এই জয়ের সঙ্গে সঙ্গেই, মেসি তাঁর ট্রফি ক্যাবিনেট ভরিয়েছেন। পাঁচবার ব্যালন ডি'অর এবং গত বছর কোপা আমেরিকা জিতেছেন। মেসি অলিম্পিক্সেও সোনা পদক জিতেছেন। চারবার চ্যাম্পিয়ন্স লিগ এবং ১০ বার লা লিগা জিতেছেন।     

Advertisement