scorecardresearch
 

FIFA World Cup 2022: শেষ ১৬-তে ফ্রান্সের, পরের রাউন্ডে যাওয়া নিশ্চিত রোনাল্ডো-মেসিদের?

FIFA World Cup 2022: পোল্যান্ডের বিরুদ্ধে আর্জেন্টিনার (Atgentina) দল জিতলে সহজেই পরের রাউন্ডে খেলার যোগ্যতা অর্জন করবে। কিন্তু পোল্যান্ড যদি তাদের হারিয়ে দেয়, তাহলে আর্জেন্টিনার দল বিপাকে পড়বে। সেক্ষেত্রে সৌদি আরব ও মেক্সিকোর ম্যাচের ফলও দেখতে হবে তাদের।

মেসি ও রোনাল্ডো মেসি ও রোনাল্ডো
হাইলাইটস
  • পরের রাউন্ডে কারা যাবে?
  • লড়াই কঠিন জার্মানির

2022 ফিফা বিশ্বকাপে (FIFA World Cup 2022) গ্রুপ পর্যায়ের লড়াই দারুণ জমে উঠেছে। ৩২টি দলের মধ্যে ১৬টি দল পরের রাউন্ডে যেতে পারবে। রাউন্ড-১৬-এর সমীকরণগুলোও বেশ আকর্ষণীয় হতে শুরু হয়েছে। জেনে নিন, কীভাবে রাউন্ড অফ-১৬-এ কীভাবে যেতে পারবে তারকাখচিত দলগুলি... 

বিশ্বকাপের সব খবরের জন্য এখানে ক্লিক করুন  

গ্রুপ-এ তে নেদারল্যান্ডস (Netherlands) কাতারের বিপক্ষে জিতলে বা ড্র করলে শেষ ষোলতে উঠবে। সেনেগালকে হারাতে বা ম্যাচ ড্র করলে ইকুয়েডরও নিশ্চিতভাবে যোগ্যতা অর্জন করবে। পরের রাউন্ডে যেতে ইকুয়েডরকে হারাতে হবে সেনেগালকে। তবে সেনেগাল-ইকুয়েডর ম্যাচটি যদি ড্র থেকে যায়, সেই সঙ্গে কাতার যদি নেদারল্যান্ডসকে হারায়, তাহলে সেনেগালও পৌঁছে যাবে শেষ ষোলোতে।

গ্রুপ-বিতে, ওয়েলসের বিপক্ষে গ্রুপের শেষ ম্যাচে ইংল্যান্ড (England) ড্র করলেই পরের রাউন্ডে চলে যাবে। ইংল্যান্ড জিতলে গ্রুপ টপার কারা হবে তা নিশ্চিত হবে। ওয়েলসের বিপক্ষে ইংল্যান্ড হেরে গেলেও পরের রাউন্ডে যেতে পারে, তবে তখন তাদের নির্ভর করতে হবে অন্যান্য ম্যাচের ওপর। ইরান এবং মার্কিন যুক্তরাষ্ট্রের মধ্যকার ম্যাচটি ভার্চুয়াল নকআউট। যেখানে বিজয়ী দলই পরবর্তী রাউন্ডে যাবে।

 

তবে ওয়েলস (Wales) ইংল্যান্ডকে হারাতে ব্যর্থ হলে ইরান ড্র করে পরের রাউন্ডে এগিয়ে যেতে পারে। ওয়েলস ইংল্যান্ডকে হারলেও নকআউট রাউন্ডে যাওয়া নিশ্চিত হবে না। ওয়েলসকে অন্তত চার গোলের ব্যবধানে হ্যারি কেনদের হারাতে হবে। শুধু তাই নয়, সেই সঙ্গে প্রার্থনা করতে হবে ইরান এবং মার্কিন যুক্তরাষ্ট্রের মধ্যকার ম্যাচটি যেন ড্র হয়। 

এই মুহূর্তে আর্জেন্টিনার অবস্থা

গ্রুপ সি-  পোল্যান্ডের বিরুদ্ধে আর্জেন্টিনার (Atgentina) দল জিতলে সহজেই পরের রাউন্ডে খেলার যোগ্যতা অর্জন করবে। কিন্তু পোল্যান্ড যদি তাদের হারিয়ে দেয়, তাহলে আর্জেন্টিনার দল বিপাকে পড়বে। সেক্ষেত্রে সৌদি আরব ও মেক্সিকোর ম্যাচের ফলও দেখতে হবে তাদের। পোল্যান্ডের বিপক্ষে ড্র করে আর্জেন্টিনাও পরের রাউন্ডে উঠতে পারে, তবে তখন আর্জেন্টিনার প্রয়োজন হবে অন্তত সৌদি আরব ও মেক্সিকোর বিপক্ষে ড্র অথবা মেক্সিকোর জয়।

গ্রুপ ডি- ফ্রান্স (France) তাদের প্রথম দুই ম্যাচ জিতে যোগ্যতা অর্জন করে ফেলেছে। তিউনিসিয়া, ডেনমার্ক ও অস্ট্রেলিয়ার যেকোনো একটি পরের রাউন্ডে খেলার যোগ্যতা অর্জন করতে পারে। অস্ট্রেলিয়ার মুখোমুখি হবে ডেনমার্কের। এই ম্যাচের বিজয়ী দল পৌঁছে যাবে পরের রাউন্ডে। অস্ট্রেলিয়া ও ডেনমার্ক ম্যাচ ড্র করলে তিউনিসিয়ার জন্যও দরজা খুলে যাবে। এমন পরিস্থিতিতে ফ্রান্সকে দুই বা ততোধিক গোলে হারিয়ে পরের রাউন্ডে উঠতে পারে তিউনিসিয়া। 

জার্মানি যোগ্যতা অর্জন করতে পারে

গ্রুপ-ই এর সমীকরণটা একটু জটিল। যে কোনো মূল্যে কোস্টারিকাকে হারাতে হবে জার্মানিকে (Germany)। জার্মান দল কোস্টারিকাকে হারাতে পারলে চার পয়েন্ট পাবে জার্মানি। তবে এর পাশাপাশি দ্বিতীয় ম্যাচের ফলও দেখতে হবে জার্মানিকে। জার্মান দল চাইবে জাপানের বিপক্ষে ম্যাচে স্পেন জিতুক। এ অবস্থায় স্পেন পাবে সাত পয়েন্ট আর জার্মানি পাবে চার পয়েন্ট। এমন অবস্থায় জাপান ও কোস্টারিকার পয়েন্ট থাকবে মাত্র তিন। কিন্তু এই দুই ম্যাচের যে কোনো একটি ড্র হলে জার্মানির অসুবিধা বাড়তে পারে।

বেলজিয়ামও এই মুহূর্তে দৌড়ে

গ্রুপ-এফ-এ ক্রোয়েশিয়ার কাছে হেরে বিদায় নিয়েছে কানাডা। ক্রোয়েশিয়া বেলজিয়ামের বিপক্ষে জয়/ড্র করে যোগ্যতা অর্জন করবে। ক্রোয়েশিয়া হারলেও, বেলজিয়াম মরক্কোকে হারালেই যোগ্যতা অর্জন করবে। মরক্কো কানাডার বিপক্ষে জয়/ড্র করে যোগ্যতা অর্জন করবে। ক্রোয়েশিয়া হারলেও, বেলজিয়াম মরক্কোকে হারালেই যোগ্যতা অর্জন করবে। মরক্কো কানাডার বিপক্ষে জয়/ড্র করে যোগ্যতা অর্জন করবে। ক্রোয়েশিয়া বেলজিয়ামকে হারাতে পারলে তারাও যোগ্যতা অর্জন করবে। একই সঙ্গে ক্রোয়েশিয়ার বিপক্ষে জয় নিয়ে যোগ্যতা অর্জন করবে বেলজিয়াম। 

গ্রুপ-জি-র চারটি দলেরই এখনও যোগ্যতা অর্জনের সুযোগ রয়েছে। এই সমীকরণ ক্যামেরুন ও সার্বিয়ার ম্যাচের আগে। গ্রুপ-জিতে ব্রাজিল ও ঘানারও দল রয়েছে। 

গ্রুপ-এইচ- এর চারটি দলেরই এখনও যোগ্যতা অর্জনের সুযোগ রয়েছে। ঘানা ও দক্ষিণ কোরিয়া এবং পর্তুগাল ও উরুগুয়ের ম্যাচের আগেও এই সমীকরণ।