scorecardresearch
 

FIFA World Cup 2022: অঘটন ঘটিয়েও হল না স্বপ্নপূরণ, ফ্রান্সকে হারিয়েও বিদায় তিউনিশয়ার

FIFA World Cup 2022: আবারও অঘটন। তিউনিশিয়ার বিরুদ্ধে ১-০ গোলে হেরে গেল ফ্রান্স। যদিও তাতে পরের রাউন্ডে যেতে সমস্যা হল না গতবারের চ্যাম্পিয়নদের। 

জিতলেও লাভ হল না জিতলেও লাভ হল না
হাইলাইটস
  • জিতেও পরের রাউন্ডে যেতে পারল না তিউনিশিয়া
  • ফ্রান্সকে হারিয়ে অঘটন

FIFA World Cup 2022: তিউনেশিয়ার (Tunisia) নাটকীয় জয়। গতবারের চ্যাম্পিয়ন ফ্রান্সের বিরুদ্ধে ১-০ জিতলেও শেষ ষোলোর যোগ্যতা অর্জন করতে পারল না তারা। কারন গ্রুপের অন্য ম্যাচে অস্ট্রেলিয়া হারিয়েছে ডেনমার্ককে। 

বিশ্বকাপের সব খবরের জন্য এখানে ক্লিক করুন 


বিশ্বচ্যাম্পিয়ন ফ্রান্স প্রথমেই দুটো ম্যাচ জিতে শেষ ষোলোয় পৌঁছে গিয়েছিল। দলে নয় পরিবর্তন এনে রিজার্ভ বেঞ্চ দেখে নিতে চেয়েছিলেন দিদয়ার দেশঁ। কিন্তু এই ম্যাচটি গুরুত্বপূর্ণ ছিল গ্রুপ ডি-র দ্বিতীয় দল হিসেবে কারা যাবে তা ঠিক করার ক্ষেত্রে। কারণ এই গ্রুপের পরের পর্বে যাওয়ার অঙ্ক ছিল বেশ জটিল। তিউনেশিয়া দুই পয়েন্ট নিয়ে খেলতে নেমেছিল। এই অবস্থায় ফ্রান্সের বিরুদ্ধে জয় পেতেই হত তাদের।

আরও পড়ুন: অবস্থা 'আশঙ্কাজনক', ফের হাসপাতালে ভর্তি করতে হল পেলেকে

এক সময় ফরাসি উপনিবেশ থাকায় তিউনেশিয়ার খেলার ধরন অনেকটাই বিশ্বচ্যাম্পিয়নদের মতোই। কিন্তু পরিবর্ত একাদশ কখনই ম্যাচের রাশ নিতে পারেনি। উল্টে শুরু থেকেই একের পর এক আক্রমণ করে ফরাসি রক্ষণকে ব্যতিব্যস্ত করে রেখেছিল স্লিমানে, ওহাবী খাজরীরা। প্রথমার্ধে অফসাইডের কারনে গোল বাতিল না হলে তিউনেশিয়া আগেই এগিয়ে যেতে পারত।

শেষ পর্যন্ত ৫৮ মিনিটে খাজরির গোলে এগিয়ে যায় তিউনেশিয়া। হারের ভ্রুকুটি দেখা যেতেই ফ্রান্স এমবাপে,গ্রিজম্যান,ডেম্বেলেকে মাঠে নামান বিশ্বকাপ জয়ী কোচ। কিন্তু তাতেও ম্যাচের রাশ নিতে পারেনি। বরং আক্রমণ এবং রক্ষনের ভারসাম্য রেখে বিশ্বচ্যাম্পিয়নদের ব্যাকফুটেই রেখে দিয়েছিল তিউনেশিয়া। কিন্তু শেষরক্ষা হল না। ম্যাচের একেবারে শেষ মুহূর্তে গ্রিজম্যানের গোল বাতিল হওয়ায় হার বাঁচাতে ব্যর্থ হয় ফ্রান্স। 

আরও পড়ুন: LIVE: ইতিহাস অস্ট্রেলিয়ার, ২০০৬ সালের পর নক আউটে অজিরা

অঘটন ঘটিয়েও পরের রাউন্ডে যাওয়া হল না তিউনিশিয়ার। গ্রুপ ডি-র অন্য ম্যাচে ডেনমার্ককে একই ব্যবধানে অস্ট্রেলিয়া হারিয়ে দেওয়ায়। ২০০৬ সালের এই প্রথমবার অজিরা বিশ্বকাপের নক আউটে পৌঁছে গেলেন। ৬০ মিনিটে লিকোর করা গোলে অস্ট্রেলিয়া জয়ের পথ প্রশস্ত হয়ে যায়। চেষ্টা করলেও ম্যাচে আর ফিরতে পারেনি ডেনমার্ক।