scorecardresearch
 

FIFA World Cup 2022: আজ অভিযান শুরু রোনাল্ডোদের, CR7-এর এটাই শেষ বিশ্বকাপ?

FIFA World Cup 2022: বিশ্বকাপের মেগা মঞ্চে বৃহস্পতিবার মাঠে নামছে পর্তুগাল। প্রতিপক্ষ ঘানা। আজ অভিযান শুরু রোনাল্ডোদের, CR7-এর এটাই শেষ বিশ্বকাপ? কী ইঙ্গিত দিয়েছেন তিনি, আসুন জেনে নিই।

ক্রিশ্চিয়ানো রোনাল্ডো-এটাই শেষবার বিশ্বকাপে নামা ক্রিশ্চিয়ানো রোনাল্ডো-এটাই শেষবার বিশ্বকাপে নামা
হাইলাইটস
  • আজ অভিযান শুরু রোনাল্ডোদের
  • CR7-এর এটাই শেষ বিশ্বকাপ?
  • প্রতিপক্ষ শক্তিশালী ঘানা

FIFA World Cup 2022: তিনি নিজে ঘোষণা করেননি এখনও। তবে সম্ভবত জীবনের শেষ বিশ্বকাপেই নামছেন আধুনিক ফুটবলের অন্যতম কিংবদন্তী ক্রিশ্চিয়ানো রোনাল্ডো। প্রথমবার কাপ ছুঁয়ে দেখতে চান সিআর সেভেন। কাতার তাঁর কাছে কার্যত শেষ সুযোগ। এর পরের বিশ্বকাপে তাঁর বয়স চল্লিশ পেরিয়ে যাবে। আর কী বল পায়ে বিশ্ব ফুটবলের নামবেন তিনি। তা জানা নেই, তবে ২০১৬ সালে পর্তুগালকে একার কাঁধে ইউরোপ সেরা করেছিলেন। ইউসোবিও, ফিগোরা যা পারেননি, এবার সেটাই করে দেখানোর পণ নিয়ে কাতারে এসেছেন ক্রিশ্চিয়ানো রোনাল্ডো।

পর্তুগালের ভরসা রোনাল্ডো

যদিও কাতারে আসার আগেই বিতর্কে জড়িয়েছিলেন তিনি। বিশেষ করে ম্য়ানচেস্টার ইউনাইটেডের সঙ্গে ঝামেলা তিনি নিজেই ফাঁস করেছেন। তার রেশ এখনও চলছে। মনে করা হচ্ছে, তার জেরেই কাতার আসার আগে নাইজেরিয়ার বিরুদ্ধে প্রস্তুতি ম্য়াচ থেকে নিজেকে সরিয়ে নিয়েছিলেন ক্রিশ্চিয়ানো রোনাল্ডো। যদিও দলের তরফে দাবি করা হয়েছিল, অসুস্থতার জন্য ওই ম্য়াচে খেলেননি সিআর সেভেন। সতীর্থদের দাবি,এবার অন্য রোনাল্ডোকে দেখা যাবে কাতারে। কারণ,ইউসোবিও থেকে লুই ফিগো, বারবার পর্তুগালকে বিশ্বকাপের মঞ্চে নিয়ে এসেছিলেন। কিন্তু ইউরোপের সবুজ-মেরুনের কাছে আজও কাপ অধরা। সেই স্বপ্ন কি এবার কাতারে সফল করতে পারবেন রোনাল্ডো ? গোটা লিসবন তাকিয়ে রয়েছে তাঁর দিকেই।

এটাই শেষ বিশ্বকাপ রোনাল্ডোর?

লিওনেল মেসি (Lionel Messi) বিশ্বকাপ শুরুর আগেই জানিয়ে দিয়েছিলেন, এটাই তাঁর শেষ বিশ্বকাপ। কনটেম্পোরারি হিসেবে ক্রিশ্চিয়ানো রোনাল্ডোও (Cristiano Ronaldo) বিশ্বকাপের কয়েক দিন আগেই নিজের ভবিষ্যৎ নিয়ে পূর্বাভাস দেন। জানিয়ে দেন এটাই তাঁর শেষ বিশ্বকাপ। রোনাল্ডোর বয়স এখন ৩৭। পরের বিশ্বকাপের সময় তাঁর বয়স হবে ৪১। তখন বিশ্বকাপ ফুটবলে খেলা কার্যত অসম্ভব। পিয়ার্স মর্গ্যানকে দেওয়া এক টেলিভিশন সাক্ষাৎকারে সিআর সেভেন জানিয়েছিলেন,তিনি আরও দু-তিন বছর খেলতে চান। চল্লিশ বছর বয়সে তিনি ক্যারিয়ারে ইতি টানতে চান। ফলে তাঁর দিকে তাকিয়ে থাকবে পর্তুগীজরা, তাকিয়ে থাকবে গোটা বিশ্ব।

কঠিন প্রতিপক্ষ ঘানা

দেশকে ইউরো সেরা ও নেশনস লিগ জেতালেও মেসির মতই এখনও বিশ্বকাপটা অধরা থেকে গিয়েছে ক্রিশ্চিয়ানো রোনাল্ডোর। বিশ্বমঞ্চে পর্তুগাল ফুটবল দলের সাফল্য বলতে ১৯৬৬ বিশ্বকাপে তৃতীয় স্থান অর্জন করা। তাই কেরিয়ারের শেষ বিশ্বকাপে আরও একবার অধরা স্বপ্নটা বাস্তবে পরিণত করারর চেষ্টায় রোনাল্ডো ও তার দল। মূলত আক্রমণাত্মক ও পর্তুগালের শৈল্পিক ফুটবল খেলেই আফ্রিকান শক্তিকে মাত দিতে চাইছেন ফার্নান্ডো স্যান্টোসের ছেলেরা। পর্তুগালের বিরুদ্ধে নামার আগে নিজেদের শক্তিতে শান দিয়ে নিয়েছে ঘানাও। ২০০৬ সালে ঘানার হয়ে বিশ্বকাপ খেলা ওট্টো আড্ডো রোনাল্ডোদের বিরুদ্ধে নামার আগে অনেক অঙ্ক কষছেন। পর্তুগালের বিরুদ্ধে বিশ্বকাপের ম্যাচে নামার আগে আট ম্যাচের মধ্যে ৭টি ম্যাচে জিতেছে ঘানা। ফলে নিজেদের পাওয়ার ফুটবলেই পর্তুগীজদের বিরুদ্ধে লড়াই দিতে প্রস্তুত ঘানা।

কোথায় দেখা যাবে?

পর্তুগাল বনাম ঘানা খেলা শুরু হবে ভারতীয় সময় রাত সাড়ে ৯ টায়। দেখা যাবে জিও সিনেমা অ্যাপ ও স্পোর্টস ১৮ চ্যানেলে। তাছাড়া যাঁদের ফ্রি টু এয়ার ডিশ রয়েছে। তাঁরা ডিডি স্পোর্টসেও দেখতে পাবেন।

 

 
; ; ;