scorecardresearch
 

FIFA World Cup 2022: আজ ইরান VS ইংল্যান্ড ম্যাচ, তার আগেই অ্যারেস্ট হতে পারেন ক্যাপ্টেন হ্যারি কেন

খেলা শুরু হওয়ার আগেই আশঙ্কা রয়েছে ইংল্যান্ড শিবিরে। ইরান ম্যাচের আগেই গ্রেপ্তার হতে পারেন ইংল্যান্ড অধিনায়ক হ্যারি কেন (Harry Kane)।

Advertisement
হ্যারি কেন হ্যারি কেন
হাইলাইটস
  • 'ওয়ান লাভ' আর্মব্যান্ড পরে নামলেই জেল হতে পারে
  • শাস্তি পেতে পারেন কেন

বিশ্বকাপের(FIFA Wotld Cup 2022) দ্বিতীয় দিনে প্রথম ম্যাচ খেলতে নামছে ইংল্যান্ড ও ইরান (England vs Iran)। এবারের বিশ্বকাপে ইংল্যান্ডের দল নিয়ে আশায় রয়েছেন ফুটবলপ্রেমীরা। তবে খেলা শুরু হওয়ার আগেই আশঙ্কা রয়েছে ইংল্যান্ড শিবিরে। ইরান ম্যাচের আগেই গ্রেপ্তার হতে পারেন ইংল্যান্ড অধিনায়ক হ্যারি কেন (Harry Kane)।

ফুটবল বিশ্বকাপের সব খবর দেখুন এখানে 

কেন গ্রেপ্তার করা হতে পারে হারিকেনকে
জানা গিয়েছে, সমকামীদের সমর্থনে 'ওয়ান লাভ' (One Love) আর্মব্যান্ড পরে নামতে পারেন ইংল্যান্ডের অধিনায়ক। তেমনটা হলে সমস্যায় পড়তে হতে পারে তাঁকে। কারণ কাতারের আইন অনুযায়ী, সমকামী প্রেম অপরাধ। বিশ্বকাপের আগে থেকেই এ জন্য বিভিন্ন সংস্থা প্রতিবাদ জানিয়ে আসছে। ইউরোপের বেশ কয়েকটি দেশও এই প্রতিবাদে অংশ নিয়েছে। সেই তালিকায় রয়েছে ইংল্যান্ডের নামও। এছাড়াও রয়েছে ফ্রান্স, ডেনমার্ক, নেদারল্যান্ডস, জার্মানি, সুইডেন, ওয়েলসের মতো দেশগুলি।

আরও পড়ুন: রেকর্ড ভাঙল ইকুয়েডর, আয়োজক কাতারের বিরুদ্ধে ২-০ গোলে জয়

একটি বিশেষ ধরনের আর্মব্যান্ড পরে নামার কথা ঘোষণা করে দিয়েছে এই দেশগুলি। যার নাম 'ওয়ান লাভ'। বিশ্বকাপের ম্যাচে এই আর্মব্যান্ড পরে নামবেন এই দেশ গুলির অধিনায়কেরা। তারা জানিয়ে দিয়েছেন, 'আইনের বিরোধিতা করা নয়। সমকামী প্রেমের সমর্থনে এই সিদ্ধান্ত।'

এই আর্মব্যান্ড প্রে নামলেই শাস্তি হতে পারে
এই আর্মব্যান্ড পরে নামলেই শাস্তি হতে পারে

কাতার বিশ্বকাপে আইনের কড়াকড়ি নিয়ে বিস্তর আলোচনা হয়েছে বিভিন্ন মাধ্যমে। ফিফাও এক্ষেত্রে কিছু করে উঠতে পারবে না। কারণ তারা ইতিমধ্যেই জানিয়ে দিয়েছে, 'যে দেশে বিশ্বকাপ হচ্ছে সে দেশের আইন এবং সংস্কৃতি মেনে চলতে হবে।' আর সেই জন্য বিয়ার বন্ধ হলেও কোনও প্রতিবাদ করতে পারেনি ফিফা। 

Advertisement

আরও পড়ুন: কাতার বিশ্বকাপের শুরুতেই বিতর্ক, অফসাইডে ছিলেন ইকুয়েডর স্ট্রাইকার?

ইংল্যান্ডের ফুটবল সংস্থা এফ এ কে ফিফা স্পষ্ট জানিয়ে দিয়েছে, নিয়ম অনুযায়ী ওয়ান লাভ আর্মব্যান্ড পরে নামতে পারবেন না হ্যারি কেনরা। ঐক্য ও সমান অধিকারের বার্তা দিতে বিশেষ আবেদন নিয়ে এসেছে ফিফা। আর্মব্যান্ডে সেই বার্তাই দেওয়া হবে। প্রতি রাউন্ডেই এই আর্মব্যান্ডের স্লোগান বদলে যাবে। তাই সেই আর্মব্যান্ড পরেই নামতে হবে হ্যারি কেনকে। আর যদি তা না হয়, তবে শাস্তির মুখে পড়তে হবে ইংল্যান্ড অধিনায়ককে। জেলও হতে পারে তাঁর। 

 

Advertisement